শিক্ষা-শিক্ষাঙ্গন

সোমবার, ০২ এপ্রিল, ২০১৮ (১০:৫৯)

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে এইচএসসি-সমমানের পরীক্ষা শুরু

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে এইচএসসি-সমমানের পরীক্ষা শুরু

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে সারাদেশে সোমবার থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এবার মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কোচিং সেন্টার বন্ধ রাখার পাশাপাশি এবারই প্রথম লটারির মাধ্যমে নির্ধারণ হয় প্রশ্নপত্রের সেট। এছাড়া ত্রিশ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশে বাধ্যবাধকতা আনা হয়েছে। ইন্টারনেটের মাধ্যমেও যাতে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা না ঘটে সেদিকেও নজরদারি থাকবে বিটিআরসির।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা রাজধানীর বেইলি রোডে অবস্থিত সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র পরিদর্শন করছেন। এ সময় মন্ত্রীর উপস্থিতিতে প্রশ্নপত্রের প্যাকেট খোলেন ওই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্র সচিব) ও কলেজটির অধ্যক্ষ কানিজ মাহমুদা আকতার। এরপর সেখান থেকে পরীক্ষার কক্ষগুলোতে প্রশ্নপত্র নিয়ে যান দায়িত্বপ্রাপ্ত শিক্ষকেরা। এ কেন্দ্রের মতো সারা দেশে এবার পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এভাবে সেট নির্ধারণ করা হয়েছে।

গত কয়েক বছর ধরে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ও সদ্য শেষ হওয়া এসএসসি পরীক্ষায় প্রায় প্রতি বিষয়েরই প্রশ্নফাঁসের পরে এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে নড়েচড়ে বসেছে সরকার।

প্রশ্নফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয় ও সরকারের পাশাপাশি সব ধরনের প্রস্তুতি নিয়েছে দেশের দশটি শিক্ষাবোর্ড। মন্ত্রণালয়ের নির্দেশনার বাইরেও প্রশ্নফাঁস ঠেকাতে যতো ধরনের প্রস্তুতি নেয়া যায় তার সবই নেয়া হয়েছে বলে শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।

এবারই প্রথম পরীক্ষার দিন সকালে লটারি করে প্রশ্নপত্রের কোন সেটে পরীক্ষা হবে তা নির্ধারণ করা হবে। সেই সঙ্গে কেন্দ্রসচিব ছাড়া কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

ট্রেজারি বা থানা থেকে কেন্দ্রসচিবসহ পুলিশ পাহারায় কেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছানো হয়। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট বা দায়িত্বশীল কর্মকর্তা, কেন্দ্রসচিব ও পুলিশ কর্মকর্তার উপস্থিতিতে বিধি অনুযায়ী প্রশ্নপত্রের প্যাকেট খোলা হয়। পরীক্ষা চলাকালে ২০০ গজের মধ্যে শিক্ষার্থী ছাড়া সর্বসাধারনের প্রবেশে নিষেধাজ্ঞাও জারি করেছে পুলিশ।

এবার সারাদেশে মোট আড়াই হাজার কেন্দ্রে একসঙ্গে পরীক্ষা হচ্ছে। আর তাতে অংশ নিচ্ছে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭জন শিক্ষার্থী। এবারও ত্রিশ মিনিট আগেই শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে হবে। যদি কোন শিক্ষার্থী পরীক্ষা শুরুর ত্রিশ মিনিট পরে কেন্দ্রে আসেন তবে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও দেরিতে আসার কারণ রেজিস্টারে লিখে রাখতে হবে। আর কেন্দ্রে কোনো ব্যক্তি স্মার্ট ফোন ব্যবহার করতে পারবে না।

মাদ্রাসা ও কারিগরিসহ দেশের দশ শিক্ষাবোর্ডে ২ এপ্রিল সোমবার থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এছাড়াও রয়েছে

করোনায় ঢাবি শিক্ষকের মৃত্যু

আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

যেভাবে এসএসসির ফল জানা যাবে

পরীক্ষার্থী ও পাসের হার কমেছে মাদ্রাসা বোর্ডে

এসএসসি ও সমমান পরীক্ষার ফল কাল

রাবির সাবেক অধ্যাপক মজিবর রহমান দেবদাস আর নেই

এবার শিক্ষার্থীদের মোবাইলে যাবে ফলাফল

আরও খবর

  • ভারতে বসে গুপ্তচরবৃত্তি, বহিষ্কার ২ পাকিস্তানি কূটনীতিবিদ

    ভারতে বসে গুপ্তচরবৃত্তি, বহিষ্কার ২ পাকিস্তানি কূটনীতিবিদ

  • বুরকিনা ফাসোতে পৃথক সন্ত্রাসী হামলায় নিহত ৩৫

    বুরকিনা ফাসোতে পৃথক সন্ত্রাসী হামলায় নিহত ৩৫

  • অনুশীলনে ফিরছে শ্রীলঙ্কান ক্রিকেট

    অনুশীলনে ফিরছে শ্রীলঙ্কান ক্রিকেট

  • বাসের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

    বাসের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

সর্বশেষ খবর

দেশে আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি

জাফরুল্লাহর অবস্থা স্থিতিশীল, শ্বাসকষ্ট কমেছে

বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট