শিক্ষা-শিক্ষাঙ্গন

মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫ (১৫:১৪)

পাঁচ দফা বাস্তবায়নের দাবি স্বাধীনতা শিক্ষক পরিষদের

স্বাধীনতা শিক্ষক পরিষদ

শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও বেসরকারি শিক্ষক নিয়োগ কমিশনে শিক্ষকদের অন্তর্ভুক্ত করাসহ পাঁচ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংগঠনের সভাপতি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

এ সময় শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল, অবসর সুবিধা বোড গঠন ও নন এমপিও শিক্ষকদের এমপিওভূক্তকরণের দাবি জানান তিনি।

দেশের ৯৭ভাগ শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বেসরকারি শিক্ষক কর্মচারী উল্লেখ করে দ্রুত শিক্ষকদের জাতীয়করণসহ সংশ্লিষ্ট দাবিগুলো বাস্তবায়নের কথা জানান তারা।

এদিকে, অষ্টম জাতীয় বেতন স্কেলে ১১তম গ্রেডে বেতন এবং সরাসরি প্রধান শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন। এর মধ্যে রয়েছে আগামী ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জেলা ও বিভাগীয় পর্যায়ে এবং ২৪ ডিসেম্বর ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করা হয়। সংগঠনের পক্ষে আবদুল বাতেন নামে একজন শিক্ষক লিখিত বক্তব্য তুলে ধরেন। তিনি বলেন, সারা দেশে প্রায় তিন লাখ ৫০ হাজার প্রাথমিক সহকারী শিক্ষক রয়েছেন। শিক্ষার গুণগত মান উন্নয়নে তারা কাজ করছেন। অথচ মাত্র ১৫% সহকারী শিক্ষক চাকরি জীবনে একবার পদোন্নতি পান। তার মধ্যে আমলাতান্ত্রিক জটিলতায় ২০০৯ সাল থেকে ওই পদোন্নতিও বন্ধ।

সংবাদ সম্মেলনে ছয়টি দাবি তুলে ধরা হয়।

সেগুলো হলো: বর্তমান জাতীয় বেতনস্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১ তম গ্রেডে (১২ হাজার ৫০০ টাকা) নির্ধারণ, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক থেকে পদোন্নতি, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রি নির্ধারণ, জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল ঘোষণা এবং নন-ভকেশনাল বিভাগ হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান প্রণয়ন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জাহিদুর রহমান বিশ্বাস, প্রাথমিক সহকারী শিক্ষক ফোরামের সভাপতি জসিমউদ্দিন সরকার, প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরিন সুলতানা ও প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমিনও উপস্থিত ছিলেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

অধ্যক্ষকে লাঞ্ছনা: রাজশাহী পলিটেকনিকের চার জনের ছাত্রত্ব বাতিল

গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি, দেশীয় অস্ত্র উদ্ধার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন আজ

ছাত্র রাজনীতির সাথে জড়িত থাকলে বুয়েট থেকে বহিষ্কার

সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন আজ শুরু

চবিতে ছাত্রলীগের দুই পক্ষে সংঘর্ষে আহত ২

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আজ

ফরিদপুর মেডিকেলের নিখোঁজ শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

সর্বশেষ খবর

নাগরিকত্ব আইনের উত্তাপ এবার ভারতের বিশ্ববিদ্যালয়ে

এগিয়ে গেল ওয়েস্টইন্ডিজ

মহান বিজয় দিবস আজ

ধর্ষণের পর হত্যায় অভিযুক্ত যুবক ‘বন্দুকযুদ্ধে’ নিহত