শিক্ষা-শিক্ষাঙ্গন

সোমবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৪ (১৯:৪৪)

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া সঠিক ও স্বচ্ছ

ঢাবি

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির চলমান প্রক্রিয়া পুরোপুরি সঠিক এবং স্বচ্ছ বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান।

দেশ টিভিকে দেয়া একান্ত সাক্ষাতকারে তারা বলেন, উচ্চ শিক্ষায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে পরীক্ষার মাধ্যমেই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি প্রক্রিয়া চালু রাখতে হবে। তা না হলে অনেক মেধাবি শিক্ষার্থীই উচ্চ শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবে। সেইসঙ্গে মেডিকেলে ভর্তি পরীক্ষার মতো একই সঙ্গে একই দিনে পাবলিক বিশ্ববিদ্যালগুলোতে পরীক্ষা নেয়ার বিপক্ষেই তাদের অবস্থান।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিপুল পরিমাণ শিক্ষার্থীর অনুত্তীর্ণ হওয়া বিশেষ করে ইংরেজি বিভাগে ভর্তির মানদণ্ডে মাত্র দু'জন শিক্ষার্থীর উত্তীর্ণ হওয়াসহ ভালো ফল করেও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারা-সব মিলিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তি পরীক্ষার প্রক্রিয়াটিকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। এ নিয়ে কয়েক দিন ধরেই চলছে বিতর্ক।

একদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিপুল পরিমাণ শিক্ষার্থীর ভাল ফলাফল এবং তারপর ভর্তি পরীক্ষায় ব্যর্থতা নিয়ে বিতর্কের পরিপ্রেক্ষিতে রোববার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে পরীক্ষার কোনো প্রয়োজন নেই।

শিক্ষামন্ত্রীর এমন মন্তব্যের সমালোচনা করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলছেন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার চলমান যে প্রক্রিয়া তা মেধা যাচাইয়ের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছ মাধ্যম। এ প্রক্রিয়াকে ঢালাওভাবে ক্রুটিপূর্ণ বলা ঠিক হচ্ছে না।

মেডিকেল কলেজগুলোর মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা একই নিয়মে করা যায় কিনা? এমন প্রশ্নের জবাবে তারা বলেন, সব মেডিকেল কলেজের কারিকুলাম এক হলেও বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম ভিন্ন। সেক্ষেত্রে মেডিকেল ভর্তি পরীক্ষার পদ্ধতি অবলম্বন করা হলে সেটা প্রশ্নবিদ্ধ হতে পারে।

এদিকে, দ্বিতীয় দফায় শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ ভবিষ্যতে রাখা হবে কিনা এ ব্যাপারেও সিদ্ধান্ত নেয়ার চিন্তাভাবনা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গায়ে কনুই লাগায় দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রকে পেটালেন ছাত্রলীগকর্মী!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শনিবারের সব পরীক্ষা স্থগিত

শনিবারের জেএসসি-জেডিসির পরীক্ষা স্থগিত

জাবি শিক্ষক সমিতির সম্পাদকসহ ৪ জনের পদত্যাগ

জাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা, ছাত্রীসহ আহত ৩৫

চবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হলেন হৃদয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর হামলা

সর্বশেষ খবর

জিম্বাবুয়েতে তীব্র খরা, ২০০ হাতির মৃত্যু

আবরার হত্যায় ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট

দেশে এসেছে Xiaomi Redmi Note 8 এবং 8 Pro

কথার জাদুকর হুমায়ূন আহমেদের শুভ জন্মদিন আজ