শিক্ষা-শিক্ষাঙ্গন

বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৪ (১৮:৪৩)

ঢাবিতে ইংরেজি বিভাগে ভর্তির শর্ত শিথিল হচ্ছে

ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষে 'খ' ইউনিট থেকে ইংরেজি বিভাগে ভর্তির জন্য আসন রাখা আছে ১২৫টি। তবে ভর্তির শর্ত পূরণ করতে পেরেছেন মাত্র ২ জন পরীক্ষার্থী। বাকি ১২৩ আসন পূরণ নিয়ে বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

এ অবস্থায় ইংরেজি বিভাগে ভর্তির শর্ত শিথিল করা হচ্ছে বলে জানিয়েছে তারা।

বৃহস্পতিবার ইংরেজি বিভাগের পক্ষ থেকে শর্ত শিথিলের একটি প্রস্তাবও ইতোমধ্যে 'খ' ইউনিট ভর্তি কমিটির কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

ভর্তির আসন সংখ্যা পূর্ণ করা নিয়ে দুপুরে ইংরেজি বিভাগ কর্তৃপক্ষের সঙ্গে সভা করেছেন 'খ ইউনিট ভর্তি কমিটির প্রধান সমন্বয়কারী ও কলা অনুষদের ডিন অধ্যাপক সদরুল আমিন।

সভাশেষে সাংবাদিকদের এ বিষয়ে কিছু জানান তিনি।

ইংরেজি চেয়ারপারসন অধ্যাপক তাহমিনা আহমেদ বলেন, ভর্তি পরীক্ষার মাধ্যমে পূর্বঘোষিত শর্ত পূরণ করতে পারেন নি অনেকে। ফলে সভায় আহ্বান করা হয়েছে। সেখানে উপস্থিত সবাই ভর্তির শর্ত শিথিল করার পক্ষে মতামত দিয়েছেন।

শর্ত শিথিলের প্রস্তাব ভর্তি কমিটির কাছে পাঠানো হবে—এ কথা উল্লেখ করে তিনি আরো বলেন, অনুমোদন করলেই সেটি কার্যকর হবে।

তবে কোন কোন ক্ষেত্রে এবং কতটুকু শর্ত শিথিল করার প্রস্তাব করা হয়েছে সে বিষয়ে স্পষ্ট না তিনি বলেন, 'আমরা তো কোনো আসন খালি রাখতে পারি না। তাই শিথিলের প্রস্তাব করা হয়েছে।'

ঢাবিতে ইংরেজি বিভাগে এ বছর ১৫০ শিক্ষার্থী ভর্তি হওয়ার কথা রয়েছে। যার মধ্যে 'খ' ইউনিট থেকে আসবেন ১২৫ জন; বাকিরা 'ঘ' ইউনিট থেকে। কিন্তু 'খ' ইউনিট ভর্তি পরীক্ষায় ইংরেজি বিভাগের ভর্তির জন্য যে শর্ত রয়েছে তা পূরণ করতে পেরেছেন মাত্র ২ জন। আবার যোগ্য ২ জন প্রার্থী যদি অন্য কোনো বিভাগ বাছাই করে নেন, তাহলে যোগ্য প্রার্থী একজনও পাচ্ছে না ইংরেজি বিভাগ।

ইংরেজি বিভাগে ভর্তির জন্য এ বছর নতুন করে শর্তারোপে এ সংকটময় সৃষ্টি হয়েছে। ভর্তির শর্ত হিসেবে এবার এইচএসসি ও এসএসসিতে ইংরেজিতে ২০০ নম্বর থাকার পাশাপাশি ভর্তি পরীক্ষায় বাধ্যতামূলক ভাবে 'ইলেকটিভ ইংলিশ' উত্তর দেয়া বাধ্যতামূলক করা হয়।

ভর্তি পরীক্ষায় 'সাধারণ ইংরেজিতে' ২০ এবং 'ইলেকটিভ ইংলিশে’' ১৫ পেতে হবে। ১৯ সেপ্টেম্বর 'খ' ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফলাফল প্রকাশ করা হয় গত মঙ্গলবার সন্ধ্যায়।

এবার ভর্তি পরীক্ষায় ৪০ হাজার ৫৬৫ জন প্রার্থীর মধ্যে ১৭০০ জন ইংরেজি বিভাগে ভর্তির শর্ত হিসেবে প্রশ্নপত্রের 'ইলেকটিভ ইংলিশ' অংশ উত্তর করেছেন। তাদের মধ্যে মাত্র ১৭ জনের জায়গা হয়েছে মোট উত্তীর্ণ তিন হাজার ৮৭৪ জনের তালিকায়। ১৭ জনের দুই জন 'ইলেকটিভ ইংলিশের' ১৫ নম্বর পাওয়ার শর্ত পূরণ করতে পেরেছেন। বাকি ১৫ জনের নম্বর ১৫ এর নিচে।

কলা অনুষদের নোটিশ বোর্ডে টানানো ফলাফল বিশ্লেষণ করে করে দেখা যায়, মেধাক্রম ৩-এ থাকা জান্নাতুল ফেরদৌস দোলা এবং মেধাক্রম ১০৬-এ থাকা শাহবাজ আমিন ভূঁইয়া ইংরেজি বিভাগে ভর্তির শর্ত পূরণ করতে পেরেছেন।

এছাড়াও রয়েছে

রাবির সাবেক অধ্যাপক মজিবর রহমান দেবদাস আর নেই

এবার শিক্ষার্থীদের মোবাইলে যাবে ফলাফল

সব ভার্সিটির জন্য অনলাইন পাঠদান নীতিমালা হচ্ছে

৬ জুন থেকে শুরু হতে পারে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম

এসএসসির ফল চলতি মাসে

করোনার মধ্যেই এমপিওভুক্ত শিক্ষকদের ঈদ বোনাসের চেক ব্যাংকে

করোনা ভাইরাসে ফারইস্ট ইউনিভার্সিটির উপাচার্যের মৃত্যু

শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ মে পর্যন্ত বন্ধের আদেশ জারি

আরও খবর

  • করোনা আতঙ্ক: হাসপাতালে ঠাঁই না পেয়ে বলিউড শিল্পীর মৃত্যু

    করোনা আতঙ্ক: হাসপাতালে ঠাঁই না পেয়ে বলিউড শিল্পীর মৃত্যু

  • র‌্যাবের কার্যালয়ে গিয়ে ক্ষমা চাইলেন নোবেল

    র‌্যাবের কার্যালয়ে গিয়ে ক্ষমা চাইলেন নোবেল

  • ঠাকুরগাঁওয়ে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ

    ঠাকুরগাঁওয়ে নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ

  • করোনায় আরেক পুলিশ সদস্যের মৃত্যু

    করোনায় আরেক পুলিশ সদস্যের মৃত্যু

সর্বশেষ খবর

করোনা প্রতিরোধে সরকারের কোনো সমন্বয় নেই

সন্ধ্যায় খালেদাকে ঈদ শুভেচ্ছা জানাবেন বিএনপি নেতারা

দেশে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ১৯৭৫, মৃত্যু ২১

বলে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার প্রস্তাব সাময়িক: কুম্বলে