শিক্ষা-শিক্ষাঙ্গন

মঙ্গলবার, ১৫ জুলাই, ২০১৪ (২১:৩৮)

টিআইবির কাছে সহযোগিতা চাইলো শিক্ষা মন্ত্রণালয়

বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির গবেষণা প্রতিবেদনের সমালোচনা করে ওইসব অনিয়মের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংস্থাটির সহযোগিতা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, তারা বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষার প্রতিটি খাতে অনিয়ম-দুর্নীতি বন্ধ চায় বলেই টিআইবির কাছে তথ্যভিত্তিক সহযোগিতা চাওয়া হয়েছে। আর এক্ষেত্রে সংস্থাটিকে চিঠিও দেয়া হয়েছে।

অভিযুক্ত ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইনি লড়াইয়ের বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের— মন্ত্রী বলেন, তা চলমান রয়েছে।

টিআইবির ওই প্রতিবেদনে আরেকটি খুঁত খুঁজে বের করেছে শিক্ষা মন্ত্রণালয়। সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী বলেন, শুধু বানোয়াটই নয় বরং টিআইবির গবেষণা প্রক্রিয়া ও তথ্য ভুলে ভরা।

তবে শিক্ষা মন্ত্রণালয় চায় প্রকৃত দোষীদের শাস্তি হোক, যে জন্য প্রয়োজন গ্রহণযোগ্য তথ্য-উপাত্ত। এক্ষেত্রে টিআইবির সহযোগিতা চেয়েছে মন্ত্রণালয়।

গত ৩০ জুন টিআইবির এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় পাস করিয়ে দেয়া থেকে শুরু করে সনদ, পাঠ্যক্রম, কোষাধ্যক্ষ নিয়োগ, বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদনসহ বিভিন্ন কাজে মোটা অংকের অর্থ লেনদেন হয়ে থাকে। প্রতিবেদনের কপি পেয়ে শিক্ষামন্ত্রী ক্ষুব্ধ হন। এ নিয়ে ৩ জুলাই সংসদে বক্তব্য রাখতে গিয়ে টিআইবির প্রতিবেদন বানোয়াট উল্লেখ করে সংস্থাটির তীব্র সমালোচনা করেন তিনি। পরে গত ৬ জুলাই রোববার এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বিভিন্ন বেসরকারি বিদ্যালয়ের উপাচার্য ও বিভিন্ন শিক্ষাবিদদের সঙ্গে নিজ কার্যালয়ে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। বৈঠকে টিআইবির গবেষণা প্রতিবেদন সর্বসম্মতিক্রমে প্রত্যাখ্যান করা হয় বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান তিনি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

পরিস্থিতি স্বাভাবিক হবার পর ১৫ দিন সময় রেখে এইচএসসির সময়সূচি

অনলাইনে চলবে শাবির ক্লাস

করোনায় বন্ধ স্কুল, টিভিতে মাধ্যমিকের ৮ ক্লাস আজ

টিভিতে শুরু হলো ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস

শিক্ষাবিদ ড. বোরহান উদ্দীন খান জাহাঙ্গীর আর নেই

এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত, এপ্রিলে নতুন রুটিন

শুক্রবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় লকডাউন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

সর্বশেষ খবর

মানুষ ঘরে না থাকলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব নয়

কাশ্মীর সীমান্তে সংঘর্ষে ৫ ভারতীয় সেনা নিহত

মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

ফার্মেসি ছাড়া সন্ধ্যার পর সব দোকান-বাজার বন্ধ