অর্থনীতি

জ্বালানি তেলের আমদানি শুল্ক কমানোর প্রভাব জানতে ২-৩ দিন লাগবে: বিপিসি চেয়ারম্যান

 ফাইল ছবি
ফাইল ছবি

জ্বালানি তেলের আমদানি শুল্ক কমানোর ফলে মূল্য কাঠামোতে কী প্রভাব পড়বে, তা জানতে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ।

তিনি বলেন, দামে কতটা প্রভাব পড়বে, এটা পর্যালোচনার পর্যায়ে রয়েছে, এখনি বলা কঠিন। আর দাম কমানোর বিষয়টি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ব্যাপার।

সোমবার (২৯ আগস্ট) রাজধানীর বিপিসি কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বিপিসির চেয়ারম্যান।

তিনি বলেন, বিশ্ববাজার থেকে ডিজেল কিনতে ১৩২ ডলার দাম পড়ছে এখন। এখনো লিটারে সাড়ে ৯ থেকে ১০ টাকা লোকসান হচ্ছে বিপিসির।

রোববার (২৮ আগস্ট) ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। আর ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করা হয়। শুল্ক-কর কমানোর ফলে ডিজেলের আমদানি ব্যয় কমবে। শিগগিরই কমানো হতে পারে ডিজেল, পেট্রল ও অকটেনের দাম। শুল্কহার কমিয়ে গতকাল রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করে। তাৎক্ষণিকভাবেই নতুন শুল্কহার কার্যকর হয়ে গেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে ডিজেলের শুল্ক-কর কমাল এনবিআর।

রাশিয়া থেকে জ্বালানি তেল আনার বিষয়ে সোমবার বিপিসির চেয়ারম্যান বলেন, রাশিয়ার তেলের বিষয়টি প্রাথমিক পর্যায়ে আছে। নমুনা পরীক্ষা করা হবে। এটি ক্ষুদ্র বিষয়, এ নিয়ে এখনি আমদানি বিষয়ে কিছু বলা যাচ্ছে না।

এর আগে পেট্রলপাম্প মালিকদের সঙ্গে বৈঠকের বিষয়ে বিপিসি চেয়ারম্যান বলেন, পেট্রোলপাম্প মালিকদের দাবির বিষয় জ্বালানি বিভাগকে জানানো হবে। তাঁদের কর্মবিরতি প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। আর ভোক্তারা ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়ে সম্মিলিতভাবে ব্যবস্থা নেবে বিপিসি ও মালিকেরা।

এক আগে পেট্রোলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন পাঁচ দফা দাবিতে ৩১ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় সরকারকে। নতুন করে এ সময় বাড়ানো হয়েছে।

পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি মোহাম্মদ নাজমুল হক বলেন, ৩১ আগস্টের পরিবর্তে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরকারকে সময় দেওয়া হয়েছে। ওই সময় পর্যন্ত স্থগিত থাকবে ঘোষিত কর্মসূচি।

নাজমুল হক বলেন, কর্মসূচি ঘোষণার আগে থেকেই জ্বালানি বিভাগ ও বিপিসির সঙ্গে আলোচনা শুরু হয়। গতকাল বিপিসির সঙ্গে পেট্রলপাম্প মালিকদের দুই ঘণ্টা বৈঠক হয়েছে। এতে বিপিসি জানিয়েছে, দাবি পূরণ করতে হলে আন্তমন্ত্রণালয় সভা করতে হবে। এটি মেনে নিয়ে আজ থেকে ১৫ দিনের সময় দেওয়া হয়েছে সরকারকে।

দেশটিভি/এমএনকে
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ইবিএইউবি-এ পালিত হলো ‘শেখ রাসেল দিবস’

আবার দাম কমেছে স্বর্ণের

জুয়েলারি পণ্য অর্থনীতিতে নতুন দিগন্ত উম্মোচন করবে: এফবিসিসিআই সভাপতি

গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় একসঙ্গে কাজ করবে বিজিএমইএ, আইজি ও আয়াত এডুকেশন

‘চায়না-বাংলাদেশ বাণিজ্য সহজীকরণ’ বিষয়ক প্রশিক্ষণ

ন্যাশনাল ব্যাংকের পরিচালক হলেন রিক হক

ক্রেডিট কার্ডে ডলার সীমা লঙ্ঘন করায় ২৭ ব্যাংককে শোকজ

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা