অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক

এডিবি, বিশ্ব ব্যাংকের কাছে দুই বিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ: ব্লুমবার্গ

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং বিশ্ব ব্যাংকের কাছে বাংলাদেশ এক বিলিয়ন করে মোট দুই বিলিয়ন ডলার ঋণ চেয়েছে বলে জানিয়েছে অর্থনীতি বিষয়ক প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ।

বুধবার (৩ আগস্ট) প্রকাশিত প্রতিবেদনটিতে ব্লুমবার্গ লিখেছে, বাংলাদেশ সরকার ইতিমধ্যে দুই প্রতিষ্ঠানের কাছে চিঠি লিখে ঋণ চাওয়ার বিষয়টি জানিয়েছে।

এর আগে গত ২৬ জুলাই ব্লুমবার্গের আরেকটি প্রতিবেদনে বলা হয়েছিল, বাংলাদেশ আইএমএফের কাছে চিঠি লিখে ৪.৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে। পরে সরকারের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়।

আইএমএফের কাছে ঋণ চাওয়ার বিষয়টি নিশ্চিত করা হলেও এডিবি কিংবা বিশ্ব ব্যাংকের বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা এডিবি, বিশ্ব ব্যাংক এবং বাংলাদেশের অর্থমন্ত্রীর কাছে এ ব্যাপারে মন্তব্য জানাতে চেয়েও এই প্রতিবেদন লেখা পর্যন্ত সাড়া পায়নি।

করোনার অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে যে সংকট শুরু হয়েছে, বাংলাদেশ তার সঙ্গে তাল মেলাতে হিমশিম খাচ্ছে। রেকর্ড হারে রিজার্ভ কমে দুই বছরের মধ্যে প্রথম চার হাজার কোটি ডলারের নিচে নেমেছে।

বিশ্লেষকেরা এ জন্য জ্বালানি সংকটকে বেশি দায়ী করছেন। রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করায় উন্নতগুলো এলএনজি কিনে রাখছে। এতে বিশ্ববাজারে দাম বেড়েছে সাতগুণ!

সরকার পরিস্থিতি বুঝতে পেরে এরই মধ্যে সব সেক্টরের কর্মকর্তাদের সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দিয়েছে। প্রায় প্রতিদিন বিভিন্ন সরকারি দপ্তর থেকে এ সংক্রান্ত বিধিনিষেধের খবর সামনে আসছে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রণে রয়েছে। তবে ভবিষ্যতের কথা ভেবে আগেভাগে আইএমএফের কাছে ঋণ চাওয়া হয়েছে। কিন্তু ঋণ নেওয়ার আগে তাদের শর্তগুলো যাচাই-বাছাই করা হবে।

দেশটিভি/এএম
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ইবিএইউবি-এ পালিত হলো ‘শেখ রাসেল দিবস’

আবার দাম কমেছে স্বর্ণের

জুয়েলারি পণ্য অর্থনীতিতে নতুন দিগন্ত উম্মোচন করবে: এফবিসিসিআই সভাপতি

গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় একসঙ্গে কাজ করবে বিজিএমইএ, আইজি ও আয়াত এডুকেশন

‘চায়না-বাংলাদেশ বাণিজ্য সহজীকরণ’ বিষয়ক প্রশিক্ষণ

ন্যাশনাল ব্যাংকের পরিচালক হলেন রিক হক

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত