অর্থনীতি

বড় দরপতন পুঁজিবাজারে

পুঁজিবাজার
পুঁজিবাজার

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার শেষে সপ্তাহের প্রথম কর্মদিবসেই বড় দরপতন হয়েছে। রোববার (১২ জুন) ডিএসইর সূচক অনুসারে দেখা যায়, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমে গিয়ে ৪৮ পয়েন্টে এসেছে। ক্রয় করার চাইতে বিক্রয়ের চাপ অনেকটা বেশি থাকায় ২২টি খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে। ক্রেতা ছিল না প্রায় ৪০টি কোম্পানিরই।

বিশ্লেষকদের মতে, বাজেটে পুঁজিবাজারের জন্য প্রত্যাশার বিপরীতে প্রাপ্তি কম। তবে নেতিবাচক তেমন কিছু নেই। পুঁজিবাজারের বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারও বাজেটে তাদের প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব মেলানোর চেষ্টা করছেন। ইতোমধ্যে এদের একটি বড় অংশ ঘোষিত বাজেট নিয়ে তাদের হতাশা প্রকাশ করেছেন। প্রায় সবার মুখে একই কথা-এবারের বাজেটে পুঁজিবাজারের জন্য ইতিবাচক কিছু নেই। সবচেয়ে বেশি হতাশা ছড়িয়েছে পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করার বিদ্যমান সুযোগ আগামী অর্থবছরে বহাল না রাখার প্রস্তাবে।

অন্যদিকে, দেশের অন্যতম পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

রোববার ডিএসইতে ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২১ কোটি ৮৫ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৭৫৮ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪৩১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪০৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৩৪ পয়েন্টে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন। বাজেটে পুঁজিবাজারের পরিশোধিত মূলধনের ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও’র মাধ্যমে হস্তান্তর হলে তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২.৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে৷ তবে ১০ শতাংশ বা তার কম শেয়ার আইপিও এর মাধ্যমে হস্তান্তরকারী তালিকাভুক্ত কোম্পানির কর হার ২২.৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ইবিএইউবি-এ পালিত হলো ‘শেখ রাসেল দিবস’

আবার দাম কমেছে স্বর্ণের

জুয়েলারি পণ্য অর্থনীতিতে নতুন দিগন্ত উম্মোচন করবে: এফবিসিসিআই সভাপতি

গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় একসঙ্গে কাজ করবে বিজিএমইএ, আইজি ও আয়াত এডুকেশন

‘চায়না-বাংলাদেশ বাণিজ্য সহজীকরণ’ বিষয়ক প্রশিক্ষণ

ন্যাশনাল ব্যাংকের পরিচালক হলেন রিক হক

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত