অর্থনীতি

বিশ্ব ব্যাংক বাংলাদেশে সড়ক নিরাপত্তার উন্নতির লক্ষ্যে ৩৫৮ মিলিয়ন ডলার দিবে

বিশ্ব ব্যাংক
বিশ্ব ব্যাংক

বাংলাদেশের সড়ক নিরাপত্তা উন্নতকরণ, অধিক ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কগুলোতে দুর্ঘটনার কারণে হতাহতের সংখ্যা কমিয়ে আনার লক্ষ্যে সহায়তা হিসেবে বিশ্বব্যাংক আজ ৩৫৮ মিলিয়ন ডলারের অর্থায়ন অনুমোদন করেছে।

সড়ক নিরাপত্তা প্রকল্প বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে সড়ক নিরাপত্তা সংক্রান্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সহায়তা করবে।

জাতীয় মহাসড়ক-এন৪ (গাজীপুর-এলেঙ্গা) এবং এন৬ (নাটোর থেকে নবাবগঞ্জ)- প্রকল্পের অধীনে ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে উন্নত প্রকৌশল নকশা, পথচারীর জন্য সুবিধা, সঙ্কেত ও চিহ্ন স্থাপন, গতিসীমা প্রয়োগ এবং জরুরী সেবা বাস্তবায়ন করা হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব ব্যবস্থা দুটি মহাসড়কে সড়ক দুর্ঘটনায় শতকরা ৩০ ভাগের বেশি মৃত্যু হার কমাতে সহায়ক হবে।

বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, ‘সড়ক দুর্ঘটনা স্থায়ী প্রতিবন্ধিতার প্রধান এবং শিশুদের মৃত্যুর চতুর্থ প্রধান কারণ। এতে দরিদ্র পরিবারগুলো অত্যন্ত বৈষম্যের শিকার হয়। সড়ক নিরাপত্তার উন্নতি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক এবং উন্নয়ন অগ্রাধিকার।’

তিনি আরও বলেন, ‘এটি দক্ষিণ এশিয়ার বিশ্বব্যাংকের প্রথম ডেডিকেটেড সড়ক নিরাপত্তা প্রকল্প। এটি সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনা উন্নতকরণ এবং দুর্ঘটনায় মানুষের মর্মান্তিক প্রাণহানি কমাতে বাংলাদেশকে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করতে সহায়তা করবে।’

প্রকল্পের অধীনে আধুনিক সড়ক নিরাপত্তা বাস্তবায়নে সক্ষমতা জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশের জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে। এটি পেশাজীবি ড্রাইভারদের জন্য ব্যাপক ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়নেও সহায়তা করবে।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ইবিএইউবি-এ পালিত হলো ‘শেখ রাসেল দিবস’

আবার দাম কমেছে স্বর্ণের

জুয়েলারি পণ্য অর্থনীতিতে নতুন দিগন্ত উম্মোচন করবে: এফবিসিসিআই সভাপতি

গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় একসঙ্গে কাজ করবে বিজিএমইএ, আইজি ও আয়াত এডুকেশন

‘চায়না-বাংলাদেশ বাণিজ্য সহজীকরণ’ বিষয়ক প্রশিক্ষণ

ন্যাশনাল ব্যাংকের পরিচালক হলেন রিক হক

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত