অর্থনীতি

পেশাদার লাইসেন্সের আবেদনে ডোপটেষ্ট বাতিলের দাবি

পেশাদার লাইসেন্সের আবেদনে ডোপটেষ্ট বাতিলের দাবি
পেশাদার লাইসেন্সের আবেদনে ডোপটেষ্ট বাতিলের দাবি

পেশাদার লাইসেন্সের আবেদনে বা নবায়নে ডোপটেষ্টের ফলাফল যুক্ত করার অবৈজ্ঞানিক ও হয়রানিমূলক শর্ত আরোপ বাতিল করতে হবে। একইসাথে সরকারি দায়িত্বে র‌্যানডাম স্যাম্পলিং পদ্ধতিতে ডোপটেষ্টের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন ‘ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নিয়মানুযায়ী প্রতি পাঁচ বছরে পেশাদার ড্রাইভিং লাইসেন্স এবং দশ বছরে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে হয়। কিন্তু একজন মানুষ যে কোন সময় মাদকাসক্ত হয়ে যেতে পারে। ডোপ টেষ্ট শরীরে মাদক উপাদানের উপস্থিতির তাৎক্ষণিক পরীক্ষা পদ্ধতি। একজন মাদকাসাক্তও সচেতন প্রচেষ্টায় একটি নির্ধারিত সময়ের ডোপটেষ্টে নেগেটিভ ফলাফল পাওয়ার সম্ভাবনা আছে।

‘ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন (রেজি: নং: ঢাক-২২৮০) এর সহ-সভাপতি বিরেশ চন্দ্র দাস এবং সধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য প্রেরিত বিবৃতিতে এসব দাবি জানান।

শুধু পেশাদার লাইসেন্সের জন্য ডোপটেষ্টের শর্ত যুক্ত করার মাধ্যমে মাদকাসক্তির দায় শ্রমজীবী গাড়িচালকদের উপর চাপানোর মনোভাব প্রকাশ পেয়েছে। অথচ একটি প্রধান দৈনিক সংবাদ পত্রে গতবছর প্রকাশিত রিপোর্ট অনুসারে দেশে মাদকসেবির সংখ্যা প্রায় ২ কোটি যার দেড় কোটি নিয়মিত আর ৫০ লক্ষ অনিয়মিত। ২০০ গডফাদার আর ১ লক্ষ ৬৫ হাজার বিক্রির নেটওয়ার্ক বছরে ৬০ হাজার কোটি টাকার লেনদেন করে। ১০ হাজার কোটি টাকা বিদেশে পাচার করে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

তারা বলেন, আইন শৃঙ্খলা রক্ষাকারি সংস্থাসমূহ মাদক ব্যবসার গডফাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছেনা। মাদকের সহজলভ্যতা আটকাতে পারছেনা। বেকারত্ব, হতাশা, উচ্চাভিলাষ থেকে ছাত্র-শিক্ষক-পেষাজীবী-বিত্তশালিসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ নান কারণে মাদকাসক্ত হয়ে পড়ছে। শুধুমাত্র চাকুরির নিয়োগ বা লাইসেন্স প্রদানের সময় ডোপটেষ্ট মাদকাসক্তি রোধ করতে পারবেনা।

লাইসেন্স প্রক্রিয়ার সাথে ডোপ টেষ্টের শর্ত বাতিল করে ভ্রম্যমান আদালতের মাধ্যমে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় র‌্যানডাম স্যামপলিং পদ্ধতিতে নিয়মিত ডোপটেষ্টের ব্যবস্থা করুন। গাড়িচালকদের নিয়োগপত্র, দৈনিক কর্মঘন্টা, বিশ্রাম, ন্যায্য মজুরি, ভবিষৎ নিরাপত্তাসহ শ্রমাধিকারসমুহ বাস্তবায়নে কাগজে-কলমে নয়, কার্যকর উদ্যোগ গ্রহণ করার দাবিও জানান তারা।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ক্রেডিট কার্ডে ডলার সীমা লঙ্ঘন করায় ২৭ ব্যাংককে শোকজ

এসএমসির ভারপ্রাপ্ত এমডি-সিইও তসলিম উদ্দিন খান

নগদকে লাইসেন্স দিলো বাংলাদেশ ব্যাংক

জ্বালানির দাম কমেছে, দ্রব্যমূল্যও কমানো উচিত: এফবিসিসিআই

সোনা চোরাচালান প্রতিরোধে এনবিআরের সঙ্গে কাজ করতে বাজুসের চিঠি

নতুন চেয়ারম্যান পেলো ব্যাংক এশিয়া ও এবি ব্যাংক

জ্বালানি তেলের আমদানি শুল্ক কমানোর প্রভাব জানতে ২-৩ দিন লাগবে: বিপিসি চেয়ারম্যান

২৫ দিনে রেমিট্যান্স এলো ১৬ হাজার ৪২৯ কোটি টাকা

সর্বশেষ খবর

ছেলের বাবা শাকিব খান, জানালেন বুবলী

পুলিশের অভিযানে গ্রেপ্তার ৫৯, মামলা ৩৯

রাজধানীতে বাসচাপায় প্রাণ গেল যুবলীগ নেতার

নীতি সুদহার ফের বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক