অর্থনীতি

বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১ (১৯:৫৬)

কঠোর লকডাউনে খোলা থাকবে ব্যাংক

ব্যাংকিং লেনদন
ব্যাংকিং লেনদন

আগামীকাল শুক্রবার থেকে আবার ১৪ দিনের 'শাটডাউনে' যাচ্ছে দেশ। এবার গণপরিবহনের সঙ্গে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি অফিসসহ কল-কারখানা। তবে জরুরি পরিসেবা বিবেচনায় খোলা থাকবে ব্যাংক।

সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহে পাঁচদিনই সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত লেনদেন করা যাবে ব্যাংকগুলোতে। ব্যাংক খোলা থাকায় চলবে পুঁজিবাজারের লেনদেনও। গত ১৩ জুলাই এক প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত বিধি-নিষেধ চলাকালে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এই সময়ে মাস্ক পরিধানসহ সব ধরনের স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন করে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয়ের জরুরি বিভাগসহ প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে পারবে ব্যাংকগুলো। শাখা খোলা রাখার ব্যাপারে বলা হয়েছে, নিজ বিবেচনায় খোলা রাখা যাবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, রবিবার ব্যাংক খোলা থাকবে। এর আগে লকডাউনের কারণে সাপ্তাহিক ছুটির সঙ্গে রবিবার ছুটির বিষয় বিবেচনা করা হয়েছিল। তবে সামনের লকডাউনে রবিবার বন্ধ থাকার বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত হয়নি।

বিধিনিষেধ চলাকালে হিসাবে নগদ/চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট/পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ-এসব সেবার পাশাপাশি বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কর্মসূচির ভাতা/অনুদান বিতরণ ইত্যাদি সেবা মিলবে। এ ছাড়া একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধা-সংবলিত ব্যাংকের সব গ্রাহকের এবং এসব সুবিধা-বহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকেরা বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস/ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা ও জরুরি বৈদেশিক লেনদেন-সংক্রান্ত সেবা পাবেন গ্রাহকেরা।

এই সময়ে কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখার নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক সেবা চালু রাখতে হবে। / একুশে

এছাড়াও রয়েছে

সঞ্চয়পত্রে ১৫ লাখের বেশি বিনিয়োগে মুনাফা কমল

অর্থ আত্মসাতের অভিযোগে ই-ভ্যালির বিরুদ্ধে মামলার আবেদন

১ জানুয়ারি পূর্বাচলে বাণিজ্য মেলা শুরুর প্রস্তুতি

ইভ্যালির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সুপারিশ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের

আজ ব্যাংক বন্ধ

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

ইভ্যালিতে বি‌নি‌য়ো‌গ করবে না যমুনা গ্রুপ

নয়টি ই-কমার্স প্রতিষ্ঠানের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি

আরও খবর

  • হুয়াওয়ে কি ফাইভজি সেট নিয়ে ফিরবে পারবে!

    হুয়াওয়ে কি ফাইভজি সেট নিয়ে ফিরবে পারবে!

  • টেকসই ভবিষ্যতের জন্য জোরালো পদক্ষেপ গ্রহণে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

    টেকসই ভবিষ্যতের জন্য জোরালো পদক্ষেপ গ্রহণে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

  • পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষকে অব্যাহতি

    পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষকে অব্যাহতি

  • রাবি ভর্তি পরীক্ষা শুরু ৪ অক্টোবর

    রাবি ভর্তি পরীক্ষা শুরু ৪ অক্টোবর

সর্বশেষ খবর

ইউনিয়ন ও পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণভাবে হয়েছে: কাদের

দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর

সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কাশ্মীরে দুই পাইলট নিহত

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত