অর্থনীতি

বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১ (১৬:৪৪)

১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম ৯০৬ টাকা

১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম ৯০৬ টাকা

বেসরকারি এলপিজির সিলিন্ডারের (১২ কেজি) নতুন খুচরা মূল্য ৯০৬ পুননির্ধারণ করলো বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন)। নতুন দর মে মাসের শুরু থেকে কার্যকর করার আদেশ দেওয়া হয়েছে। অটোগ্যাস লিটার প্রতি ৪৪.৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিইআরসি নতুন এই আদেশ ঘোষণা করেন কমিশনের চেয়ারম্যান আবদুল জলিল। ভার্চুয়াল এ দর ঘোষণা অনুষ্ঠানে যুক্ত সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, বজলুর রহমান, উপ-পরিচালক কামরুজ্জামান প্রমুখ।

বিইআরসির চেয়ারম্যান বলেন, দর ঘোষণার আদেশের ৮.৬ অনুচ্ছেদে সৌদি সিপি ভিত্তিতে প্রতিমাসে মূল্য সমন্বয় করার জন্য কমিটি করা হয়। সেই অনুচ্ছেদ মোতাবেক কমিটি ২৫ এপ্রিল প্রতিবেদন দাখিল করে। এরপর ২৮ এপ্রিল ভার্চুয়াল শুনানি গ্রহণ করা হয়।

গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হযেছিল সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে প্রতি মাসের ভিত্তি মূল্য অর্থাৎ গ্যাসের নীট মূল্য ধরা হয়েছে। সিপির দর উঠা-নামা করলে প্রতিমাসে নীট মূল্য সমন্বয় করা হবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে পরবর্তী গণশুনানি না হওয়া পর্যন্ত। দর ঘোষণার আদেশে এ জন্য একটি কমিটি গঠন করে দেওয়া হয়। তখন এক সিলিন্ডার (১২ কেজি) বেসরকারি এলপিজির খুচরা ‍মূল্য নির্ধারণ করা হয় ৯৭৫ টাকা।

মার্চে সৌদি সিপি (সৌদি আরামকো কন্ট্রাক্ট প্রাইস) ছিল যথাক্রমে প্রতি টন প্রোপেন বিউটেন ৬২৫ ও ৫৯৫ ডলার। সেই দর কমে চলতি মাসে (এপ্রিল) হয়েছে যথাক্রমে ৫৬০ ও ৫৩০ ইউএস ডলার। প্রোপেন ও বিউটেনে টন প্রতি ৫৫১২ টাকা দর কমেছে। সে হিসেবে গড় করলে কেজি প্রতি প্রায় সাড়ে ৫ টাকা কমে গেছে। এতে সিলিন্ডার (১২ কেজি) প্রতি দাম প্রায় ৬৫ টাকার মতো কমে আসার কথা।

যদিও পুর্বের ঘোষিত দর খুব কম ক্ষেত্রেই কার্যকার হতে দেখা গেছে। এপ্রিলে ১২ কেজি ওজনের সিলিন্ডার ৯৭৫ টাকা খুচরা মূল্য নির্ধারণ করে বিইআরসি। কোথাও কম দামে আবার কোথাও কোথাও বেশি দামে বিক্রি হওয়ার খবর পাওয়া গেছে। এ বিষয়ে এক সেমিনারে জ্বালানি সচিব কঠোর হওয়ার ঘোষণা দিয়েছেন।

এছাড়াও রয়েছে

ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

প্রবাসীদের বন্ড কিনতে জাতীয় পরিচয়পত্রের বাধ্যবাধকতা

বাংলাদেশের বিনিয়োগ সুবিধা লুফে নিতে বিদেশী বিনিয়োগকারিদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে রোববার

মিথ্যা তথ্য দিয়ে সঞ্চয়পত্র কিনলে জেল-জরিমানা

রিটার্ন দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বর

আরও খবর

  • আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

    আনন্দ মোহন কলেজে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

  • ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

    ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি পুলিশ

  • ডিএমপির মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৭৩

    ডিএমপির মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৭৩

  • ঘূর্ণিঝড় সতর্কতায় সেন্টমার্টিনে জাহাজ চলাচল নিষিদ্ধ

    ঘূর্ণিঝড় সতর্কতায় সেন্টমার্টিনে জাহাজ চলাচল নিষিদ্ধ

সর্বশেষ খবর

লকডাউনের চিন্তা নেই: স্বাস্থ্যমন্ত্রী

দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা

নিরাপদ সড়কের দাবীতে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীরা

চট্টগ্রামেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ঘোষণা