অর্থনীতি

সোমবার, ১৫ জুন, ২০২০ (১৬:৫৬)

৪৬ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

৪৬ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

সরকারের যেসব মন্ত্রণালয় বা বিভাগ মূল বরাদ্দের থেকে বেশি খরচ করেছে তার অনুমোদন নিতে বিদায়ী ২০১৯-২০ অর্থবছরের জন্য ৪৬ হাজার ৫১৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে পাস হয়েছে।

সোমবার (১৫ জুন) জাতাীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল 'নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২০ উত্থাপন করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

সম্পূরক বিল পাস হওয়ার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আগামী ২৩ জুন পর্যন্ত সংসদের বৈঠক মুলতবি করেন।

৩০ জুন সমাপ্ত অর্থবছরে কার্যাদি নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরিকৃত অর্থের অধিক অর্থ প্রদান ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য এ সম্পূরক বিল আনা হয়। সম্পূরক বাজেটের ওপর বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের সংসদ সদস্যরা ১৬৭টি ছাঁটাই প্রস্তাব দেন। তবে সেগুলো কণ্ঠভোটে বাতিল হয়।

গত ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট পেশ হয়। একই সাথে পেশ হয় চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট। ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। সংশোধনে তা ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকায় নেমে এসেছে।

সংশোধিত বাজেটে ২৬টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ৪৬ হাজার ৫১৬ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে ও ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৫৩ দশমিক ৯৭ কোটি টাকা হ্রাস পেয়েছে।

সংশ্লিষ্ট মন্ত্রীদের পক্ষে পাঁচটি মঞ্জুরি দাবি তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার উত্থাপিত দাবিগুলো ছিল- প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপষিদ বিভাগ, পরিকল্পনা বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ সংশ্লিষ্ট।

সংসদে উত্থাপিত বিদায়ী অর্থবছরের সম্পূরক আর্থিক বিবৃতিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটে ৬২টি মন্ত্রণালয়/বিভাগের অনুকূলে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা বরাদ্দ ছিল। সংশোধিত বাজেটে ২৬টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ৪৬ হাজার ৫১৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে এবং ৩৫টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৫৩ কোটি ৯৭ লাখ টাকা কমেছে। সার্বিকভাবে ২১ হাজার ৬১৩ কোটি টাকা কমে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা।

সম্পূরক বাজেটে অর্থ বিভাগ সর্বোচ্চ ৩৬ হাজার ৩৫৬ কোটি ৪৪ লাখ টাকা বরাদ্দ পেয়েছে; আর সবচেয়ে কম ১ কোটি ৫৪ লাখ কম বরাদ্দ পেয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

গত ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট পেশ হয়। একই সাথে পেশ হয় চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল করোনাভাইরাস মহামারীর মধ্যে সরকারের আগামী অর্থ বছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন, যা আগামী ৩০ জুন জাতীয় সংসদে পাস হওয়ার কথা।

এছাড়াও রয়েছে

দেশে স্বর্ণের দাম কমছে

আবারও বাড়লো স্বর্ণের দাম

আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ দিন আজ

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার পেলো সামিট কমিউনিকেশনস

ভরিতে ১১৬৬ টাকা কমল স্বর্ণের দাম

সময় বাড়েনি, রিটার্ন দাখিলের আজই শেষ দিন

আরও খবর

  • রুটের ব্যাটে রান চাপায় শ্রীলংকা

    রুটের ব্যাটে রান চাপায় শ্রীলংকা

  • মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে একজনের মৃত্যু

    মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে একজনের মৃত্যু

  • তুর্কি অ্যাপ ‘বিআইপি’: ‘দিনে ২০ লাখ করে’ বাড়ছে ব্যবহারকারী

    তুর্কি অ্যাপ ‘বিআইপি’: ‘দিনে ২০ লাখ করে’ বাড়ছে ব্যবহারকারী

  • দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের উদ্বোধন শনিবার বিকেলে

    দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের উদ্বোধন শনিবার বিকেলে

সর্বশেষ খবর

বিশ্বে সাড়ে ৯ কোটির ঘরে করোনা বিস্তার

উইন্ডিজের বিপক্ষে দল ঘোষণা, নতুন ৩ মুখ

নির্বাচন কমিশন সরকারের রাবার স্টাম্পের মত : রিজভী

দেশে আরও ২১ মৃত্যু, শনাক্ত ৫৭৮