অর্থনীতি

মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯ (১১:২৮)

চলতি মাসেই চতুর্থবারের মতো বাড়ল স্বর্ণের দাম

চলতি মাসেই চতুর্থবারের মতো বাড়ল স্বর্ণের দাম

এক সপ্তাহের মাথায় দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। একই মাসে চতুর্থবারের মতো স্বর্ণের দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নির্ধারিত এই নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি স্বর্ণে বাড়ছে এক হাজার ১৬৬ টাকা। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে দেশের বাজারে এই নতুন দাম কার্যকর হবে। সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েই চলছে। যার ফলে দেশীয় বাজারেও বাড়ছে স্বর্ণের দাম। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

নব নির্ধারিত এই দাম অনুযায়ী, ২২ ক্যারেটের ভরি প্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি প্রতি ৫০ হাজার ৬৮০ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম বে‌ড়ে হ‌য়ে‌ছে ৩০ হাজার ৩২৬ টাকা। তবে ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার (ক্যাডমিয়াম) পূ‌র্ব নির্ধা‌রিত দামই বহাল রাখা হয়েছে।

এই নতুন দাম নির্ধারণের আগে সর্বশেষ ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণে বাড়ানো হয় এক হাজার ১৬৭ টাকা। সেই দাম অনুযায়ী, সোমবার পর্যন্ত দেশের বাজারে ২২ ক্যারেটের ভরি প্রতি স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকা, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ প্রতি ভরি ৪৯ হাজার ৫১৩ টাকায় বিক্রি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের ৬, ৮ ও ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। এর আগে, ২৩ জুন, ৩ জুলাই ও ২৪ জুলাই বাড়ানো হয়েছিল স্বর্ণের দাম।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ডলারের দাম বাড়ল

অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে দারিদ্র্য কমার হার সাযুজ্যপূর্ণ নয়

পদ্মা সেতু চালু হলে প্রবৃদ্ধি ১ শতাংশ বাড়বে : অর্থমন্ত্রী

বাণিজ্যিক যাত্রায় ডিজিটাল লাইফস্টাইল অ্যাপ ডিমানি

শিগগিরই পুঁজিবাজারে আসছে সরকারি লাভজনক প্রতিষ্ঠান

খোলাবাজারে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু

কমল স্বর্ণের দাম

৩৬ কোম্পানির ৩ হাজার ৩শ’ ৯০ কোটি টাকার ভ্যাট ফাঁকি

সর্বশেষ খবর

শেখ রাসেলের জন্মদিন আজ

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা

পাঁচবিবিতে ‘বন্দুকযুদ্ধে' শীর্ষ সন্ত্রাসী ক্যাসেট আমিনুল নিহত

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে ফিফা’র সহযোগিতা অব্যাহত থাকবে : ফিফা সভাপতি