অর্থনীতি

মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯ (১১:২৮)

চলতি মাসেই চতুর্থবারের মতো বাড়ল স্বর্ণের দাম

চলতি মাসেই চতুর্থবারের মতো বাড়ল স্বর্ণের দাম

এক সপ্তাহের মাথায় দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। একই মাসে চতুর্থবারের মতো স্বর্ণের দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নির্ধারিত এই নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি স্বর্ণে বাড়ছে এক হাজার ১৬৬ টাকা। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে দেশের বাজারে এই নতুন দাম কার্যকর হবে। সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েই চলছে। যার ফলে দেশীয় বাজারেও বাড়ছে স্বর্ণের দাম। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

নব নির্ধারিত এই দাম অনুযায়ী, ২২ ক্যারেটের ভরি প্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি প্রতি ৫০ হাজার ৬৮০ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম বে‌ড়ে হ‌য়ে‌ছে ৩০ হাজার ৩২৬ টাকা। তবে ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার (ক্যাডমিয়াম) পূ‌র্ব নির্ধা‌রিত দামই বহাল রাখা হয়েছে।

এই নতুন দাম নির্ধারণের আগে সর্বশেষ ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণে বাড়ানো হয় এক হাজার ১৬৭ টাকা। সেই দাম অনুযায়ী, সোমবার পর্যন্ত দেশের বাজারে ২২ ক্যারেটের ভরি প্রতি স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকা, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ প্রতি ভরি ৪৯ হাজার ৫১৩ টাকায় বিক্রি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের ৬, ৮ ও ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। এর আগে, ২৩ জুন, ৩ জুলাই ও ২৪ জুলাই বাড়ানো হয়েছিল স্বর্ণের দাম।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার: ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে

১৪ দিনের মধ্যে সব কর্মীকে মোবাইল অ্যাকাউন্ট খোলার নির্দেশ

পোশাক কারখানা বন্ধ রাখার অনুরোধ বিজিএমইএর

জুন পর্যন্ত ক্রেডিট কার্ডে জরিমানা নয়

করোনার মধ্যেও বাংলাদেশের শক্তিশালী প্রবৃদ্ধির আশা এডিবির

১১ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজার বন্ধ

আজ থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের এক অঙ্কের সুদহার

ইইউভুক্ত দেশসমূহে জিএসপি সুবিধা বাতিলের প্রস্তাব খারিজ

সর্বশেষ খবর

গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলা লকডাউন

করোনা রোগী স্থানান্তরে বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টার

বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকরে আনুষ্ঠানিকতা শুরু

করোনা থেকে পুরোপুরি সেরে উঠেছেন হ্যারি পটারের স্রষ্টা