অর্থনীতি

সোমবার, ২২ এপ্রিল, ২০১৯ (১৭:৩৫)

রোজা শুরুর আগেই চড়া নিত্য পণ্যের বাজার

রোজা শুরুর আগেই চড়া নিত্য পণ্যের বাজার

রোজা শুরুর দুই সপ্তাহ আগেই রাজধানীর নিত্য পণ্যের বাজার চড়া হয়ে উঠেছে। কদিন ধরেই চালের বাজার উর্ধ্বমুখি। এখন চিনি, ছোলা, ডাল, পেঁয়াজ কিংবা মাংস- সব পণ্যের দামই বাড়ছে। এজন্য বিক্রেতারা পণ্যের মজুতদার কিংবা মিল মালিকদের দায়ী করছেন।

আর সাধারণ ক্রেতারা বলছেন, রোজার আগে পণ্যের দাম বাড়াটা কোনো অবস্থাতেই কাম্য নয়। এজন্য তারা বাজার তদারকির জন্য মনিটরিং ব্যবস্থা জোরদার করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, রাজধানীর নিত্য পণ্যের বাজারে চাল, ডাল, তেল, চিনি, ছোলাসহ সব পণ্যের সরবরাহ স্বাভাবিক। কোনো পণ্যের সরবরাহে সংকট না থাকলেও বাধ সাধছে দামের বেলায়। পহেলা বৈশাখের আগে থেকেই চালের বাজার চওড়া।

মিনিকেট, নাজিরশাল চালের দাম অপরিবর্তিত থাকলেও মোটা চালের বেলায় বিপরীত চিত্র। মোটা চালের দাম প্রতি বস্তায় বেড়েছে ১শ থেকে দেড়শত টাকা।

রোজার আগে দাম বাড়ে প্রতিবছরই এবার শবেবরাতের আগেই পণ্যের দাম বেড়ে গেছে। দেশী পেয়াজ বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৪ টাকায়, চায়না রসুন ১১০ টাকা, চিনি ৫২ থেকে ৫৫ টাকা, বুট ৮৫ টাকা। দাম বাড়ার কথা বিক্রেতারা অকপটে স্বীকার করলেও এর দায় চাপাচ্ছেন পণ্যের মজুদদার কিংবা মিল মালিকদের ওপর।

এসব পণ্যের পাশাপাশি মুরগী, গরুর মাংসের দামও বাড়তির দিকে।

নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ায় মাসের বাজারে বাড়তি টাকা জোগারে ক্রেতারা হিমশিম খাচ্ছেন—উল্লেখ করে বলেন, এখন থেকেই সরকারের উচিত বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণ করা। এজন্য কঠোরভাবে বাজার তদারকির জন্য সরকারকে তাগিদ দিয়েছেন ক্রেতারা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার বাড়ল স্বর্ণের দাম

শুক্র ও শনিবার ব্যাংক খোলা

আরও বাড়ল স্বর্ণের দাম

পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আহবান বাণিজ্যমন্ত্রীর

সংসদে শীর্ষ ৩০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ

সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর

সোনার দাম বেড়েছে

সর্বশেষ খবর

আমিরাতের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হলেন নরেন্দ্র মোদি

আসছে Matrix এর নতুন পর্ব

আইভি রহমান স্মরণে মিলাদে ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী

শিবচরে ডেঙ্গুতে গৃহবধূর মৃত্যু