অর্থনীতি

বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ (১৮:০৮)

২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস

বাজেট

জাতীয় সংসদে কণ্ঠভোটে বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পাস করা হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৫৯টি মঞ্জুরি দাবির বিপরীতে ৪৪৮টি ছাঁটাই প্রস্তাব আনা হয়। সরকার ও বিরোধীদলের হুইপের মধ্যে সমঝোতা অনুযায়ী ৫টি মঞ্জুরি দাবি আলোচনার সিদ্ধান্ত হয়। ১ জুলাই থেকে বাজেট কার্যকর হবে।

গত ৭ জুন সংসদে উত্থাপন করার পর, ১০ জুন থেকে প্রস্তাবিত বাজটের ওপর আলোচনা শুরু হয়। বুধবার সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাপনী বক্তব্যের মধ্যে দিয়ে আলোচনা শেষ হয়।

সংসদ অধিবেশন শুরু হওয়ার পর, বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ মিলে ৫৯টি মঞ্জুরী দাবি উত্থাপান করে। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা এবং রেলপথ মন্ত্রণালয়ের দাবির ওপর আনীত ছাটাই প্রস্তাবের ওপর জাতীয় পার্টিসহ বিরোধীদলের সংসদ সদস্যরা আলোচনা করেন।

এবারের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। অনুদান ছাড়া আয়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। ফলে বাজেটে ঘাটতি থাকছে ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা।

এদিকে, অনুদানসহ মোট আয়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৪৩ হাজার ৩৩১ কোটি টাকা। এতে ঘাটতির পরিমাণ দাড়াচ্ছে ১ লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা।

মোট রাজস্ব আয়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের কর খাতে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর খাতের আয় ৯ হাজার ৭২৭ কোটি টাকা এবং কর ছাড়া রাজস্ব আয় ৩৩ হাজার ৩৫২ কোটি টাকা। এছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার ধরা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

বৈষম্য দূর করে টেকসই উন্নয়ন করার লক্ষ্য নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সর্বোচ্চ ৫ লাখ ৭১ হাজার ৮৩৩ কোটি ৮২ লাখ ৯২ হাজার টাকা ব্যয়ের অনুমোদন নিতে নির্দিষ্টকরণ বিল-২০১৮ পাসের প্রস্তাব উত্থাপন করেন। পরে জাতীয় সংসদে কন্ঠোভোটে তা পাস হয়।

এছাড়াও রয়েছে

এবারও সীমিত আকারে ইলিশ যাচ্ছে ভারতে

স্বর্ণের দাম বাড়লো ভরিতে ১৭৫০ টাকা

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

সব রেকর্ড ভাঙলো বৈদেশিক মুদ্রার রিজার্ভ

ব্রডব্যান্ড ইন্টারনেটে অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম চালুর নির্দেশ

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

কমল স্বর্ণের দাম

আরও খবর

  • কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

    কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

  • পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

    পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

  • ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

    ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

  • মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

    মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

সর্বশেষ খবর

আবরারের বাবা অসুস্থ, পেছাল মামলার সাক্ষ্য গ্রহণ

বিশ্বে করোনায় আক্রান্ত বেড়ে ৩ কোটি ৬ লাখ, মৃত্যু ৯ লাখ ৫৫ হাজার

দ্বিতীয় দফায় রিমান্ড শেষে আদালতে রবিউল

ইতালিয়ান ওপেন থেকে ৯ বারের চ্যাম্পিয়ন নাদালের বিদায়