অর্থনীতি

শনিবার, ২৬ মে, ২০১৮ (১৬:০৩)

ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

বাংলাদেশ অর্থনৈতিক সমিতি

আসছে বাজেটে ঋনখেলাপীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করার সুপারিশ করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। একই সঙ্গে আর্থিক খাতের জন্য আলাদা ন্যায়পাল গঠনেরও সুপারিশ তাদের। রয়েছে ঘুষ-দুর্নীতি কমিয়ে ধনী-দরিদ্রের মধ্যে বৈষম্য বিলুপ করে, দেশজ উৎপাদনশীলতা বৃদ্ধির সুপারিশ।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে মোট ৯৯ বিষয়ে ১২ লাখ ১৬ হাজার ৪শ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তাব করেন সংগঠনটির সভাপতি ড. আবুল বারাকাত।

ভ্যাট আদায়ের পদ্ধতিতে সংস্কার এনে কালো টাকা সাদা করার সংস্কৃতি বন্ধেরও পরামর্শসহ আসছে বাজেটে মোট ৯৯টি বিষয়ে ১২ লাখ ১৬ হাজার ৪শ কোটি টাকার প্রস্তাবনা তুলে ধরে অর্থনীতি সমিতি।

বরাবরের মতো এবারও আসছে অর্থ বছরের বাজেটে নিজেদের প্রস্তাব তুলে ধরে বাংলাদেশ অর্থনীতি সমিতি।

গেল ৩০ বছরে অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরে বলা হয়, দেশের অর্থনৈতিক উন্নয়নে অন্যতম নেতিবাচক দিক ধনী -দরিদ্রের বৈষম্য অনেক বেড়েছে। আর এই বৈষম্যের দিকে সরকার নজর না দিলে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

সরকারি কর্মকানন্ডে ঘুষ-দুর্নীতি বেড়েছে। এসব কমানোর সুপারিশ বাজেট প্রস্তাবে। গেল কয়েক বছরে ব্যাংকিং খাতে বিশৃংখলা উল্লেখ করে এখাতে ঋন খেলাপিদের মোকাবেলায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের সুপারিশ করা হয় বাজেট প্রস্তাবে।

আরো বলা হয়, সন্ত্রাস -জঙ্গীবাদের উথ্থান থামাতে পারলেও ধর্মীয় মৌলবাদ দিন দিন বাড়ছে। তবে নারী উন্নয়ন, নারী ক্ষমতায়নের সূচকে বাংলাদেশ এখন বিশ্বে অনুকরনীয়।

শিক্ষা, স্বাস্থ্য, কৃষিতে বরাদ্দ বৃদ্ধির পাশপাশি গুরুত্ব দেয়ার কথা বলা হয়েছে, বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়ভিত্তিক জবাবদিহিতা নিশ্চিতের জায়গায়। আরো প্রস্তাব থাকে, বৈদেশিক ঋন নির্ভরতা কমিয়ে দেশজ উৎপাদন বৃদ্ধি করা, প্রতিরক্ষাসহ বিভিন্ন খাতের অপ্রর্দশিত ব্যয় প্রকাশ করা, কর-রাজস্ব ফাঁকি রোধ করে কালো টাকা উদ্ধার করা, অর্থ পাচার বন্ধে সুনির্দিষ্ট সিদ্ধান্ত চান বাজেটে।

সামাজিক নিরাপত্তা বেস্টনীতে বরাদ্দ বৃদ্ধি করে তার সুফল যাতে পিছিয়ে পড়া মানুষ পেতে পারে সেবিষয়েও বিস্তারিত প্রস্তাব তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

সংগঠনটির কর্ণধাররা মনে করেন, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গঠন করতে চাইলে এসব ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের

সব ঋণে ৯ শতাংশ সুদ

রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ২৯ মার্চ

বসুন্ধরা বিটুমিন প্লান্টের বর্ণাঢ্য উদ্বোধন

বিটিআরসিকে ১০০০ কোটি টাকা দিল গ্রামীণফোন

মুজিববর্ষ: আসছে স্বর্ণ ও রৌপ্য মুদ্রা, সঙ্গে ২০০ টাকার নোট

স্বর্ণের দাম বেড়ে ৬১ হাজার ৫২৭ টাকা ভরি

এখন থেকে ডাকঘর সঞ্চয়পত্রে অর্ধেক মুনাফা পাবে গ্রাহক

সর্বশেষ খবর

যুক্তরাষ্ট্রে বিয়ার কারখানায় বন্দুকধারীর গুলি, নিহত ৬

খালেদার জামিন আবেদনের ওপর আদেশ দুপুরে

উহান থেকে দিল্লিতে পৌঁছেছেন ২৩ বাংলাদেশি

তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী