অর্থনীতি

মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:৫১)

চালের দাম কমছে ২/৩ টাকা

বুধবার থেকে

সচিবালয়ে চাল দাম বৃদ্ধি নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে ৩ মন্ত্রীর বৈঠক

আগামীকাল-বুধবার থেকে চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা করে কমনো হবে।

মঙ্গলাবার সচিবালয়ে সরকারের তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল ওনার্স অ্যাসোসিশেনের সাধারণ সম্পাদক কে এম লায়েক আলী এ তথ্য জানান।

সরকারের কাছ থেকে ‘বেশ কয়েকটি সমস্যার সমাধানের’ আশ্বাস পেয়ে চালের দাম কমানোর ঘোষণা দেন ব্যবসায়ীরা নেতারা।

চালের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে চালকল মালিক, আমদানিকারক, আড়তদার, পাইকারী ও খুচরা ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং সাবেক খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক বৈঠক করেন।

বৈঠকের শুরুতেই দেশে চালের সংকট নেই কম হলেও এক কোটি টন চাল আছে, ব্যবসায়ীরাই কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়িয়েছে, খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের এমন মন্তব্যে আপত্তি ওঠে ব্যবসায়ীদের পক্ষ থেকে।

পাল্টা ব্যবসায়ীরা অভিযোগ করেন, সরকারের নিয়ম নীতি আর ঠিক সময়ে সিদ্ধান্ত না নেয়াই এমন পরিস্থিতির জন্য দায়ী।

খাদ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে দুপুরে অনুষ্ঠিত সোয়া দুই ঘন্টার বৈঠকে চলে পক্ষে-বিপক্ষে তর্কাতর্কি। মন্ত্রীদের সঙ্গে কথা ব্যবসায়ীদের কথা কাটাকাটিও হয়।

বক্তব্য দেয়াকে কেন্দ্র করে তর্কে চাপা পড়ে যায় চালের দাম বৃদ্ধির কারণ। সামনে চলে আসে নানা অপ্রাসঙ্গিক বিষয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে, সমস্যার সমাধানের আশ্বাস দিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ঘোষণা দেন, দেশের চালের সংকট মোকাবেলায় যেকোনো উপায়ে চাল আমদানি করা হোক।

বৈঠকে চাল ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অভ্যন্তরে চাল পরিবহনে বিভিন্ন সমস্যা দূর করতেও সরকার পদক্ষেপ নেবে।

চাল আমদানি, উৎপাদন ও সরবারহে আগামী তিন মাস চটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহারের অনুমোদন দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, যে যেভাবে আনতে পারেন চাল আনবেন, প্লাস্টিকের বস্তা ব্যবহার দুই তিন মাসের জন্য রিল্যাক্স করে দিয়েছি। কেউ বাধা দেবে না।

এছাড়া ভারত থেকে ট্রেনে করে রোহনপুর দিয়ে চাল আনার জন্যও পদক্ষেপ নেয়া হবে বলে জানান তোফায়েল।

দুই দফা বন্যায় ফসলের ব্যাপক ক্ষতির পাশাপাশি চালের মজুদ তলানিতে নেমে আসার প্রেক্ষাপটে সরকার চাল আমদানির উদ্যোগ নেয়। সেইসঙ্গে বেসরকারি পর্যায়ে আমদানি উৎসাহিত করতে ২৬ শতাংশ থেকে শুল্ক নামিয়ে দুই শতাংশ করা হয়।

সরকারি-বেসরকারি পর্যায় মিলিয়ে গত আড়াই মাসে রেকর্ড পরিমাণ চাল আমদানি হলেও বাজারে চালের দাম বাড়ছে যার পেছনে মিল মালিকদের কারসাজিকে দায়ী করছে সরকার।

সরকারি হিসেবেই মোটা চালের দাম গত এক মাসে বেড়েছে ১৮ শতাংশ, এক বছরে বেড়েছে ৫০ শতাংশ। এখন বাজারে ৫০ টাকার নিচে কোনো মোটা চাল নেই।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার বাড়ল স্বর্ণের দাম

শুক্র ও শনিবার ব্যাংক খোলা

আরও বাড়ল স্বর্ণের দাম

পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আহবান বাণিজ্যমন্ত্রীর

সংসদে শীর্ষ ৩০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ

সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর

সোনার দাম বেড়েছে

সর্বশেষ খবর

বিদেশগামী জনগণের সাথে প্রতারণা ঠেকাতে নজরদারি জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর

আমিরাতের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হলেন নরেন্দ্র মোদি

আসছে Matrix এর নতুন পর্ব

আইভি রহমান স্মরণে মিলাদে ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী