অর্থনীতি

শুক্রবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:৪০)

বিদ্যুত খাতে দুর্নীতি বন্ধে প্রয়োজন সরকারে সঠিক ব্যবস্থাপনা

বিদ্যুত খাত

বর্তমানের চেয়ে বিদ্যুতের দাম আরো কমানো সম্ভব— এজন্য দুর্নীতি বন্ধের পাশাপাশি দরকার সঠিক ব্যবস্থাপনা। সরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতার ৭০% ব্যবহার আর বিশ্ব বাজারের সঙ্গে জ্বালানি তেলের দাম সমন্বয় করলে— ৬ হাজার কোটি টাকা সাশ্রয় হবে। এর ফলে প্রতি বছর প্রায় ৪ হাজার কোটি টাকা ভর্তূকি বাদ দিলেও বিদ্যুৎ খাতে লোকসানের পরিবর্তে লাভ হবে দুই হাজার কোটি টাকা।

বিদ্যুৎ উৎপাদন বোর্ড-পিডিবির হিসাবে, প্রতি ইউনিট বিদ্যুতে সরকার এখনো ৭২ পয়সা করে লোকসান দিচ্ছে। এ হিসেবে বিদ্যুৎ খাতে সরকারকে বছরে ভর্তূকি দিতে হচ্ছে ৩ হাজার ৮০০ কোটি টাকা। এ লোকসান কাটিয়ে উঠতে পিডিবি প্রতি ইউনিটে ৭২ পয়সা করে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিইআরসির কাছে।

তবে কেন এ লোকসান? সরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো বন্ধ রেখে, বেসকারি বিদ্যুৎ কেন্দ্রগুলোতে কমদামে গ্যাস সরবরাহ করে তা থেকে সরকার বেশি দামে বিদ্যুৎ কিনছে। অথচ সরকারি কেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতা ৭০% ব্যবহার করলেও, প্রতি ইউনিট বিদ্যুতের দাম বর্তমানের চেয়েও ৬৮ পয়সা করে কমবে।

এছাড়াও এর পাশাপাশি তেল ভিত্তিক বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো তেল পাচ্ছে আন্তর্জাতিক দামে। আর সরকারি কেন্দ্রগুলোকে জ্বালানি তেল কিনতে হচ্ছে বাংলাদেশি দরে। এক্ষেত্রে তেলের দাম সমন্বয় করলেও, প্রায় দেড় হাজার কোটি টাকা সাশ্রয় হবে।

কম দামে বিদ্যুৎ পাওয়ার এত বিকল্প থাকতেও, সরকার কেন উচ্চ দামের বিদ্যুতের প্রতি এত আগ্রহী? সে জবাব হয়তো সরকারই দিতে পারবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার বাড়ল স্বর্ণের দাম

শুক্র ও শনিবার ব্যাংক খোলা

আরও বাড়ল স্বর্ণের দাম

পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আহবান বাণিজ্যমন্ত্রীর

সংসদে শীর্ষ ৩০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ

সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর

সোনার দাম বেড়েছে

সর্বশেষ খবর

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

যাত্রাবাড়ীতে মোটরসাইকেলে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত

আজ শুভ জন্মাষ্টমী

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা