অর্থনীতি

বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭ (১৪:৪৭)

ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে কামারশালায়

কামারশালা

কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে কামারশালায়— ছুড়ি, চাপাতি, দা-সহ কোরবানিতে ব্যবহৃত নানা সরঞ্জাম তৈরি করছেন পটুয়াখালী, ভোলা ও নড়াইলের কামার শিল্পীরা। পাশাপাশি চলছে পুরোনো কাটারি মেরামত ও তাতে ধার দেওয়ার কাজ।

এদিকে, লোহা -কয়লার দাম বাড়লেও, মজুরি বাড়েনি বলে অভিযোগ কারিগরদের। ফলে, এ পেশায় জীবীকা নির্বাহ করা কামরদের জন্য কঠিন হয়ে পড়েছে।

সারা বছর দেশের কামারপাড়াগুলোতে কাজের তেমন চাপ থাকে না। তবে কোরবানির ঈদ এলেই এসব জায়গায় বেড়ে যায় ব্যাস্ততা। দিন-রাত হাপড় টানা আর লোহা পেটানোর শব্দে এখন মুখর পটুয়াখালী, ভোলা ও নড়াইলের কামারপাড়াগুলো।

গ্রাহকদের চাহিদা অনুযায়ী তারা তৈরি করছেন দা, বটি, ছুরি, চাপাতিসহ মাংস কাটার নানা সরঞ্জাম। পাশাপাশি মেরামত করছেন পুরোনো ছুরি-চাপাতি। অনেকেই ব্যাস্ত এসব সরঞ্জামে নতুন করে ধার দিতে।

এদিকে, এসব কাটারি তৈরিতে লোহা, কয়লাসহ অন্যান্য সরঞ্জামের দাম বেড়ে যাওয়ায় খরচ পড়ছে বেশি। কিন্তু সেই অনুযায়ী ছুরি-চাপাতির দাম পাচ্ছেন না কামার শিল্পীরা। বাড়েনি মজুরিও।

কামারদের তৈরি এসব সরঞ্জামের চাহিদা দিন দিন কমছে বলে মনে করেন গ্রাহকরা। এ পেশায় জীবীকা নির্বাহ করে তেমন লাভ না হওয়ায়, কামার শিল্পীদের অনেকেই পূর্বপুরুষের পেশায় আগ্রহ হারাচ্ছেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার বাড়ল স্বর্ণের দাম

শুক্র ও শনিবার ব্যাংক খোলা

আরও বাড়ল স্বর্ণের দাম

পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আহবান বাণিজ্যমন্ত্রীর

সংসদে শীর্ষ ৩০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ

সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর

সোনার দাম বেড়েছে

সর্বশেষ খবর

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

যাত্রাবাড়ীতে মোটরসাইকেলে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত

আজ শুভ জন্মাষ্টমী

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা