অর্থনীতি

সোমবার, ২৭ জুলাই, ২০১৫ (১৮:৫৬)

নতুন পে-স্কেল অনুমোদনের জন্য আগামী মন্ত্রিসভায় উঠছে

আবুল মাল আব্দুল মুহিত

সরকারি চাকুরেদের নতুন পে-স্কেল অনুমোদনের জন্য আগামী মন্ত্রিসভা বৈঠকে তোলা হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সোমবার অর্থ মন্ত্রণালয়ে ‘বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল অ্যাসোসিয়েশনের’ নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ বেতন ও চাকরি কমিশন সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা মূল বেতন ধরে নতুন বেতন কাঠামো সুপারিশ করেছিল। এরপর সচিব কমিটি তাদের প্রতিবেদনে সর্বোচ্চ ৭৫ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা সুপারিশ করেছে।

সচিব কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা গত ১৩ মে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দপ্তরে প্রতিবেদনটি জমা দেন।

অর্থ মন্ত্রণালয় এ প্রতিবেদন পর্যালোচনা করে মন্ত্রিসভায় উপস্থাপন করবে। যখনই বিষয়টি চূড়ান্ত হোক, গত ১ জুলাই থেকে অষ্টম বেতন কাঠামো কার্যকর বলে ধরা হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত বেতন কমিশন গত ২১ ডিসেম্বর যে প্রতিবেদন দিয়েছিল তাতে ১৬টি গ্রেডে বেতন কাঠামো প্রস্তাব করা হয়েছিল। তবে পাঁচ সদস্যের সচিব কমিটির সুপারিশে আগের মতো ২০টি গ্রেড রাখার পক্ষে মত দেওয়া হয়েছে।

আগের বেতন কাঠামোর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফরাসউদ্দিনের নেতৃত্বে ১৭ সদস্যের বেতন ও চাকরি কমিশন (অষ্টম কমিশন) গঠন করা হয়েছিল গত বছরের ২৪ নভেম্বর। দায়িত্ব পাওয়ার প্রায় ১৩ মাস পর তারা প্রতিবেদন দেন।

ওই প্রতিবেদন হাতে পাওয়ার পর অর্থমন্ত্রী বলে ছিলেন, নতুন কাঠামো কার্যকর করতে সরকারের বেতন বাবদ খরচ বাড়বে ৬৩.৭%।

সচিব কমিটির সুপারিশ অনুযায়ীই চূড়ান্ত কাঠামো অনুমোদন করা হলে বিসিএস পরীক্ষা দিয়ে প্রথম শ্রেণির কর্মকর্তা পদে যোগ দেয়া একজন চাকরিজীবীর মূল বেতন হবে মাসে ২৫ হাজার টাকার বেশি। আগের কাঠামোতে প্রথম শ্রেণির কর্মকর্তাদের মূল বেতন ছিল ১১ হাজার টাকা।

সর্বশেষ ২০০৯ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো হয়। সে অনুযায়ী সরকারি চাকরিজীবীরা এতোদিন সর্বনিম্ন ৪,১০০ টাকা ও সর্বোচ্চ ৪০ হাজার টাকা ‘বেসিক’ ধরে বেতন পেয়ে আসছিলেন।

এর সঙ্গে তারা পাচ্ছেন মূল বেতনের ২০% হারে মহার্ঘ্য ভাতা, যা ২০১৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হয়। নতুন কাঠামোতে বেতন দেয়া শুরু হলে এ মহার্ঘ্য ভাতা বিলুপ্ত হবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

স্বর্ণের দাম বেড়ে ৬১ হাজার ৫২৭ টাকা ভরি

এখন থেকে ডাকঘর সঞ্চয়পত্রে অর্ধেক মুনাফা পাবে গ্রাহক

বিদেশ ভ্রমণে ১০ হাজার ডলার সঙ্গে নিতে শর্ত

সৌদিতে জনশক্তি রপ্তানি নিয়ে আজ বৈঠক

সাত মাসে প্রবাসীরা পাঠিয়েছেন ১১ বিলিয়ন ডলার

চাকরিতে অষ্টম থেকে উপরের গ্রেডের নিয়োগে কোটা থাকবে না

ভয়াবহ বিপর্যয়ে পুঁজিবাজার

বাণিজ্য মেলা আজ খুলবে দুপুরে

সর্বশেষ খবর

স্বর্ণের দাম বেড়ে ৬১ হাজার ৫২৭ টাকা ভরি

ভারতে ৫ মাস বয়সী শিশু ধর্ষণের শিকার

প্রতিপক্ষের গোপনাঙ্গ কামড়ে ৫ বছর নিষিদ্ধ ফ্রান্সের ফুটবলার

মুজিববর্ষের আয়োজনে যোগ দিতে মার্চে আসছেন মোদি