অর্থনীতি

মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫ (১৯:০৪)

জিডিপি প্রবৃদ্ধি ৭% অর্জন সম্ভব নয়

এবি মির্জা আজিজুল ইসলাম

আগামী অর্থবছরে ৭% বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে না বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এবি মির্জা আজিজুল ইসলাম। মঙ্গলবার দুপুরে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাজট্রি আয়োজিত বাজেট আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তবে বিনিয়োগের এ মন্দা অবস্থা কাঠিয়ে উঠতে পারলে লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন সম্ভব হতে পারে বলেও জানান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এ অর্থ উপদেষ্টা।

মির্জা আজিজ বলেন, প্রবৃদ্ধি ৭% অর্জন করতে হলে আগামী বছরে প্রায় ৬০ হাজার কোটি টাকার বিনিয়োগ দরকার। তবে বিগত কয়েক বছর ধরে, বেসরকারি বিনিয়োগে যে মন্দাভাব চলছে, আগামী বছরও তা কাটিয়ে উঠা কঠিন হবে।

এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আবদুল মান্নান বলেন, প্রবৃদ্ধির এ লক্ষ্য অর্জন করতে বাজেটে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।

সরকারের ভাষ্যমতে, এ পরিমাণ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে কারণ রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানির বৃদ্ধির পাষাপাশি বিনিয়োগ আকৃষ্ট করতে, বাজেটে অনেক পদক্ষেপ নেয়া হয়েছে বলে দাবি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর।

তবে বাজেট ঘাটতি মেটাতে, সরকার ব্যাংক ঋণের উপর নির্ভর করলে, তা বেসরকারি বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশংকা করছে ব্যবসায়ীরা।

উল্লেখ্য, গেল কয়েকবছর ৭% এর উপরে জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও, তা অর্জিত হয়নি। তাই এবার একটু কমিয়ে জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ৭% নির্ধারণ করে, বাজেট প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে সহায়তার ঘোষণা দিল জি-২০

গার্মেন্টস-টেক্সটাইলস বন্ধের আহ্বান বিজিএমইএ’র

রিজার্ভ চুরির মামলায় হেরে গেল বাংলাদেশ

করোনায় জিডিপির প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

কমলো স্বর্ণের দাম

রবির ৫ কোটি গ্রাহক পাচ্ছে নগদ

শেয়ারবাজারে তালিকাভুক্তির আবেদন করেছে রবি

জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের

সর্বশেষ খবর

ঢাকায় চলাফেরার বিষয়ে ডিএমপির যে সব নির্দেশনা

বাংলাদেশে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা বাড়ল ৭ দিন

ভারতে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, মৃত ১৯

বৃদ্ধদের কান ধরিয়ে ছবি তোলা সেই এসিল্যান্ড প্রত্যাহার