অর্থনীতি

শনিবার, ১৩ জুন, ২০১৫ (১৮:৫৪)

বাজেটে রাজস্ব আদায়-প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন চ্যালেঞ্জের মুখে: সিপিডি

সিপিডি

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন আর অর্থায়ন—প্রস্তাবিত বাজেটের সব থেকে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। শনিবার সকালে রাজধানীর হোটেল লেকশোরে ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ পর্যালোচনা’ শীর্ষক সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় এ আশঙ্কা প্রকাশ করেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান।

সিপিডির মতে, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের অন্যতম প্রধান উপায় হিসেবে বিনিয়োগ ও উৎপাদনশীলতা বাড়ানোর কথা বলা হলেও, সেক্ষেত্রে ঘাটতি রয়েছে। ব্যক্তি বিনিয়োগ,রাজস্ব আদায়ের মতো গুরুত্বপূর্ন খাতগুলো থেকে সরকারের আয় কমে গেছে। ফলে আসছে বাজেটেও রাজস্ব ঘাটতি হতে পারে এমন আশংকা প্রকাশ করে, রাজস্ব আদায়কে বাজেটের বড় চ্যালেঞ্জ।

ড. মোস্তাফিজুর রহমান বলেন, বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে। আগামী অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) সাত ভাগ অর্জন করতে অতিরিক্ত ৫৭ হাজার কোটি টাকার বেসরকারি বিনিয়োগ দরকার। ওই অর্থবছরে ৯৭ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি নির্ধারণ করা হয়েছে। এটার বাস্তবায়নও সরকারের জন্য একটা বড় চ্যালেঞ্জ।

তবে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, সব খাতেই অগ্রগতি রয়েছে এবং বাজেট বরাদ্দ পুরোপুরি ব্যবহারের চেষ্টা থাকবে। বাজেটের পূর্ণ বাস্তবায়নের চেষ্টা থাকবে আসছে বছরে। বাজেট বাস্তবায়নে পুরো সক্ষমতা ঢেলে সাজানো হবে।

শেয়ারবাজারসহ দেশের প্রতিটি ক্ষেত্রেই ব্যবসার অনুকূল পরিবেশ বজায় রয়েছে বলে দাবি করেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

আর বিভিন্ন প্রতিষ্ঠানেই দুর্নীতির কথা উল্লেখ করে বাজেট বাস্তবায়নে এ সব প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতের তাগিদ দেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী।

রাষ্ট্রায়্ত্ব ব্যাংকে দুর্নীতির ঘটনারও সমালোচনা করে তিনি বলেন, গত ৬ বছরে দেশের বেসরকারি খাতের প্রবৃদ্ধি কমেছে, দেশে ব্যবসার পরিবেশ না থাকায় ব্যক্তি বিনিয়োগ কমেছে।

তবে বাজেট বাস্তবায়নে প্রশাসনিক সক্ষমতা, সরকারের মধ্যমেয়াদী পরিকল্পনা অনুযায়ী মন্ত্রণালয়গুলোর কাজের মনিটরিং ও তৎপরতা বাড়ানোর তাগিদ দিয়েছেন উপস্থিত বক্তারা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে সহায়তার ঘোষণা দিল জি-২০

গার্মেন্টস-টেক্সটাইলস বন্ধের আহ্বান বিজিএমইএ’র

রিজার্ভ চুরির মামলায় হেরে গেল বাংলাদেশ

করোনায় জিডিপির প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

কমলো স্বর্ণের দাম

রবির ৫ কোটি গ্রাহক পাচ্ছে নগদ

শেয়ারবাজারে তালিকাভুক্তির আবেদন করেছে রবি

জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের

সর্বশেষ খবর

ঢাকায় চলাফেরার বিষয়ে ডিএমপির যে সব নির্দেশনা

বাংলাদেশে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা বাড়ল ৭ দিন

ভারতে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, মৃত ১৯

বৃদ্ধদের কান ধরিয়ে ছবি তোলা সেই এসিল্যান্ড প্রত্যাহার