অর্থনীতি

বৃহস্পতিবার, ০৪ জুন, ২০১৫ (২১:০০)

আলোর মুখ দেখলো ‘শিশু বাজেট’

শিশু বাজেট

প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে এবার প্রথমবারের মতো আলোর মুখ দেখলো ‘শিশু বাজেট’। শিশুদের আর্থ সামাজিক উন্নয়নের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত এমন ৫টি মন্ত্রণালয়ের শিশু সংশ্লিষ্ট ব্যয় বিবেচনায় নিয়ে শিশুদের বাজেট ভাবনা শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের ক্ষেত্রে নারীরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। এ ধরণের বাস্তবতায় উপযুক্ত নীতি কৌশল গ্রহণের ওপর জোর দেয়া হয়েছে।

গত বছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী ২০১৫-২০১৬ অর্থবছর থেকে পরীক্ষামূলকভাবে ‘শিশু বাজেট’ উপস্থাপনের কথা বলেছিলেন। এবার তিনি সেই প্রতিশ্রুতি পূরণ করলেন।

এরই ধারাবাহিকতায় শিশুদের আর্থ-সামাজিক উন্নয়নের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত এমন ৫টি মন্ত্রণালয়ের শিশু সংশ্লিষ্ট ব্যয় বিবেচনায় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এগুলো হলো: শিশুদের চাহিদা পূরণ, অধিকার ও কল্যাণের সঙ্গে সরাসরি সম্পর্কিত কর্মসূচি, উন্নয়ন প্রকল্প ও কার্যক্রমসমূহ।

বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, আগামী জুলাই মাস থেকে স্ট্রেংদেনিং ক্যাপাসিটি ফর চাইল্ড ফোকাস্ড বাজেটিং ইন বাংলাদেশ প্রকল্প শুরু হবে। এ প্রকল্প বাস্তবায়িত হলে শিশুদের কল্যাণে বরাদ্দকৃত সম্পদের সুষ্ঠু ব্যবহার ও রিপোটিং এর ক্ষেত্রে অর্থ বিভাগ ও শিশুখাত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর ক্ষমতা বাড়বে।

এছাড়াও বরাবরের মতো এবারের বাজেটও নারী বান্ধব। এবারে জেন্ডার বাজেটে ৭৯ হাজার ৮৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ২৬.৮০%।

মুহিত বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের ক্ষেত্রে নারীরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। এ ধরণের বাস্তবতায় উপযুক্ত নীতি কৌশল গ্রহণের ওপর জোর দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, বিদেশেও নারীর কর্মসংস্থান বাড়াতে সরকার সমভাবে সচেষ্ট। প্রতি মাসে ১০ হাজার গৃহকর্মী পাঠানোর বিষয়ে এরইমধ্যে সৌদি সরকারের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে সহায়তার ঘোষণা দিল জি-২০

গার্মেন্টস-টেক্সটাইলস বন্ধের আহ্বান বিজিএমইএ’র

রিজার্ভ চুরির মামলায় হেরে গেল বাংলাদেশ

করোনায় জিডিপির প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

কমলো স্বর্ণের দাম

রবির ৫ কোটি গ্রাহক পাচ্ছে নগদ

শেয়ারবাজারে তালিকাভুক্তির আবেদন করেছে রবি

জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের

সর্বশেষ খবর

ঢাকায় চলাফেরার বিষয়ে ডিএমপির যে সব নির্দেশনা

বাংলাদেশে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা বাড়ল ৭ দিন

ভারতে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা, মৃত ১৯

বৃদ্ধদের কান ধরিয়ে ছবি তোলা সেই এসিল্যান্ড প্রত্যাহার