অর্থনীতি

সোমবার, ২১ জুলাই, ২০১৪ (২১:৪৮)

হলমার্ক কেলেঙ্কারিতে জড়িত বিল পরিশোধের নির্দেশ

বাংলাদেশ ব্যাংক

হলমার্ক কেলেঙ্কারির সঙ্গে জড়িত অ্যাক্সপ্টেড সকল বিল ২০১৬ সালের মধ্যে পরিশোধ করতে সোনালী ব্যাংকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার ব্যাংকার্স অ্যাসোসিয়েশ অব বাংলাদেশের (এবিবি) সঙ্গে বৈঠককে সোনালী ব্যাংকে কেন্দ্রীয় এ নির্দেশ দেয়।

নির্ধারিত সময়ের মধ্যে বিল পরিশোধ করতে ব্যর্থ হলে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী সোনালী ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুশিয়ারিও দেয়া হয়েছে।

হলমার্ক কেলেঙ্কারির সঙ্গে জড়িত বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ১৭০০ বিল সোনালী ব্যাংকে পড়ে আছে দিনের পর দিন। জামিনদার হওয়ায়, আইনত বিলগুলো সোনালী ব্যাংক পরিশোধ করতে বাধ্য। তবে কয়েক বছর পার হয়ে গেলেও এ নিয়ে কোনো সোনালী ব্যাংক কোনো কর্নপাত করছিল না।

সোমবার সরকারি ও বেসরকারি সব বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বিলগুলো নিশপ্তির নির্দেশ দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

সংবাদ সম্মেলেন জানানো হয়, কয়েকটি ধাপে নির্দিষ্ট সময়ের মধ্যে বিলগুলো পরিশোধ করতে সোনালী ব্যাংকও রাজি হয়েছে। বিনিয়োগে মন্দা অবস্থা কাটাতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে বেসরকারি খাতে ঋণ প্রবাহ বাড়ানোর সুপারিশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর জন্য সকল ক্ষেত্রে সুদ হার কমিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পরামর্শও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এ সময় চলতি অর্থবছরের জন্য কৃষি ঋণ নীতিমালা ঘোষণা এবং এ বছর মোট ১৫ হাজার ৫৫ কোটি টাকা কৃষি ঋণবিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আজ থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের এক অঙ্কের সুদহার

ইইউভুক্ত দেশসমূহে জিএসপি সুবিধা বাতিলের প্রস্তাব খারিজ

আজ থেকে সীমিত সময়ের জন্য ব্যাংক চালু

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে সহায়তার ঘোষণা দিল জি-২০

গার্মেন্টস-টেক্সটাইলস বন্ধের আহ্বান বিজিএমইএ’র

রিজার্ভ চুরির মামলায় হেরে গেল বাংলাদেশ

করোনায় জিডিপির প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

কমলো স্বর্ণের দাম

সর্বশেষ খবর

প্রতি উপজেলার দুজনের নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

ফিলিপাইনে বাড়ির বাইরে দেখামাত্রই গুলির নির্দেশ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বাতিল হলো উইম্বলডন

আজ থেকে কঠোর হচ্ছে সেনাবাহিনী