অর্থনীতি

মঙ্গলবার, ২০ মে, ২০১৪ (২১:৪৩)

আগামী অর্থবছরে এডিবির বরাদ্ধ ৮৬ হাজার কোটি টাকা

এডিবি

আগামী অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসুচি-এডিবিতে ৮৬ হাজার কোটি টাকা বরাদ্ধ থাকছে— মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় মোট এক হাজার একশো ৮৭টি প্রকল্পের বিপরীতে এ অর্থের অনুমোদন দেয়া হয়।

এতে পদ্মা সেতুতেও বরাদ্ধ রাখা হয়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকা। এরমধ্যে ৫৭ হাজার ১৬ কোটি টাকার সংস্থান করা হবে অভ্যন্তরীণ উৎস থেকে আর ২৭ হাজার ৭০০ কোটি টাকা আসবে বৈদেশিক উৎস থেকে। এবারই প্রথম স্বায়ত্বশাসিত সংস্থার ব্যয় মুল এডিপির অন্তর্ভুক্ত করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের প্রায় ৯০ হাজার কোটি টাকা চাহিদার বিপরীতে বাজেট মনিটরিং ও সম্পদ কমিটির সুপারিশ ছিল ২০১৪-১৫ অর্থবছরে উন্নয়নমুলক কর্মকাণ্ডে ৭৯ হাজার ৩১ কোটি টাকা বরাদ্ধ দেয়ার।

মঙ্গলবার অর্থনৈতিক পরিষদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরসঙ্গে আরো এক হাজার ২৮৪ কোটি টাকা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। সঙ্গে স্বায়ত্বশাসিত সংস্থার ব্যয়ও যুক্ত করায় এডিপির আকার দাঁড়ায় ৮৬ হাজার কোটি টাকায়।

এডিপিতে নেয়া প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বেশি গুরত্ব দেয়া হয়েছে পরিবহন খাতকে। এ খাতে বরাদ্ধ ১৮ হাজার ৯৮ কোটি টাকারও উপরে। এরপরেই থাকছে শিক্ষা ও ধর্ম, যেখানে বরাদ্ধ ৯ হাজার ৪০৩ কোটি টাকা। বিদ্যুৎ খাতে বরাদ্ধ থাকছে মোট এডিপির ১১.৭৮%, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে প্রায় ১০% এবং কৃষি খাতে বরাদ্ধ থাকছে প্রায় ৫ হাজার ৫৭৬ কোটি টাকা।

এডিপিতে নেয়া এক হাজার ১৮৭ টি প্রকল্পের মধ্যে বিনিয়োগ প্রকল্প রয়েছে ৮৭৯টি। এছাড়া ১৩৪টি কারিগড়ি সহায়তা প্রকল্প ২১টি জেডিসিএফ প্রকল্প, স্বায়ত্বশাসিত সংস্থার বাস্তবায়নাধীন প্রকল্প রয়েছে ১৫৩টি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

পোশাক কারখানা বন্ধ রাখার অনুরোধ বিজিএমইএর

জুন পর্যন্ত ক্রেডিট কার্ডে জরিমানা নয়

করোনার মধ্যেও বাংলাদেশের শক্তিশালী প্রবৃদ্ধির আশা এডিবির

১১ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজার বন্ধ

আজ থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের এক অঙ্কের সুদহার

ইইউভুক্ত দেশসমূহে জিএসপি সুবিধা বাতিলের প্রস্তাব খারিজ

আজ থেকে সীমিত সময়ের জন্য ব্যাংক চালু

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে সহায়তার ঘোষণা দিল জি-২০

সর্বশেষ খবর

দেশে তাবলিগের সব কার্যক্রম স্থগিত

ঢাকায় প্রবেশ নিষিদ্ধ করেছে পুলিশ

লকডাউনের মধ্যেও কাশ্মীরে ভারতীয় সেনাদের গুলিতে নিহত ৯

৪ কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা