অর্থনীতি

মঙ্গলবার, ০৮ এপ্রিল, ২০১৪ (২১:৫০)

পোশাক শিল্পে দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন অপরিহার্য

পোশাক শিল্পে টেকসই উন্নয়নের জন্য শক্তিশালী ও দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন অপরিহার্য। আর ট্রেড ইউনিয়নকে দায়িত্বশীল করতে ক্রেতা ও শিল্পমালিকদের ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়নের সভাপতি মাইকেল সোমার। মঙ্গলবার রাজধানীতে তৈরি পোশাক শিল্পের টেকসই উন্নয়ন ও শ্রমিক মালিক সম্পর্ক নিয়ে এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

রানা প্লাজায় ধস ও তাজরীন ফ্যাসনসে আগুনের ঘটনায় সহস্রাধিক শ্রমিকের প্রাণহানীর ঘটনা থেকে সরকার ও শিল্প মালিকদের মানসিকতার ইতিবাচক পরিবর্তন ঘটেছে। সাম্প্রতিক সময়ের সরকার ও তৈরি পোশাক মালিকদের সংগঠন-বিজিএমইএর নেয়া পদক্ষেপ থেকেই এটা অনুধাবন করা যায় বলে উল্লেখ করেছেন বাংলাদেশ আন্তর্জাতিক শ্রমিক সংস্থা-আইএলওর প্রতিনিধি শ্রীনিবাস রেড্ডি।

মালিক ও পুলিশের দ্বারা এখনো শ্রমিক নির্যাতনের ঘটনা ঘটছে। কারখানার কাজের পরিবেশে কিছুটা উন্নতি হলেও কাজের নিরাপদ পরিবেশ তৈরি হয়নি। অন্যদের দিকে তাকিয়ে না থেকে এসব কাজ বাংলাদেশকেই করতে হবে বলে জানান তিনি।

তবে রানা প্লাজা ও তাজরীন ফ্যাসনসের ঘটনা থেকে বাংলাদেশ তেমন শিক্ষা নেয়নি বলে মনে করেন ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়নের সভাপতি মাইকেল সোমার।

সেমিনারে তিনি বলেন, এখন পোশাক কারখানায় শ্রমিকরা নির্যাতিত হচ্ছেন। ট্রেড ইউনিয়ন করার পুরোপুরি অধিকার তাদের দেয়া হচ্ছে না। কাছাকাছি সময়ের দুটি দুর্ঘটনার কারণে কর্মপরিবেশ নিয়ে বাংলাদেশের মানসিকতার ইতিবাচক পরিবর্তন ঘটেছে। সাম্প্রতিক সময়ের সরকার ও বিজিএমইএর নেয়া পদক্ষেপ থেকেই এটা অনুধাবন করা যায় বলেও তিনি উল্লেখ করেন।

বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম বলেন, কাজের পরিবেশ উন্নত করতে তারা কাজ করে যাচ্ছে। ট্রেড ইউনিয়নকেও তারা এখন উৎসাহিত করছে।

তিনি বলেন, ২০১১-১২ সালে পোশাক শিল্পে কোনো শ্রমিক সংগঠন ছিল না। তবে গত একবছরেই ১৩৪টি শ্রমিক সংগঠন নিবন্ধিত হয়েছে।

নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিক অধিকার নিশ্চিত করতে আমরা নব পদক্ষেপেই নিয়েছি। তবে পুরোপুরি বাস্তবায়ন করতে আরও সময় দরকার। কারণ শেয়ারড ও কমভার্টেড বিল্ডিং থেকে কারখানা স্থানান্তর করা এতো তাড়াতাড়ি সম্ভব নয়। আমি শ্রমিক ভাইবোনদের অনোরোধ করছি, আপনারা দয়া করে রাজনৈতিক কোনো দলের পকেট সংগঠনে পরিণত হবেন না অনুরোধ করেন তিনি।

পোশাক শিল্পের সমস্যা নিরসনে, মালিক ও শ্রমিকের পাশাপাশি ক্রেতাদেরও এগিয়ে আসার আহ্বান জানান আলোচকরা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার বাড়ল স্বর্ণের দাম

শুক্র ও শনিবার ব্যাংক খোলা

আরও বাড়ল স্বর্ণের দাম

পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আহবান বাণিজ্যমন্ত্রীর

সংসদে শীর্ষ ৩০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ

সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর

সোনার দাম বেড়েছে

সর্বশেষ খবর

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

সোনারগাঁওয়ে ইমামের গলাকাটা মরদেহ উদ্ধার

সতীর্থ-সহকারীদের নিয়ে কোহলির ‘বিচ পার্টি’

ওয়েস্ট ইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটার হোল্ডার