অর্থনীতি

মঙ্গলবার, ০৮ এপ্রিল, ২০১৪ (১৭:৫১)

আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬% ছাড়াবে: আইএমএফ

আইএমএফ

রাজনৈতিক স্থিতিশীলতা অব্যাহত থাকলে আগামী ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬% ছাড়িয়ে যাবে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

তবে চলতি ২০১৩-১৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬% নিচে থাকবে বলে মনে করছে তারা। সম্প্রতি বাংলাদেশ সফর শেষ করা সংস্থাটির একটি প্রতিনিধি দলের দেয়া মঙ্গলবার এক বিবৃতিতে একথা বলা হয়েছে।

গত ১৯ মার্চ-২ এপ্রিল পর্যন্ত আইএমএফর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা রডরিগো কিউবেরো নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। এ সফরকালে তারা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে বৈঠক করে।

প্রসঙ্গত, চলতি ২০১৩-১৪ অর্থবছরের সরকারের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৭.২%। পরবর্তীতে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬.৫%।

তবে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকে (এডিও)-২০১৪ চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৫.৬% হবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত মঙ্গলবার বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর ওপর এ প্রতিবেদন প্রকাশ করেছে এডিবি।

এর আগে বিশ্বব্যাংক ৫.৭% ও আইএমএফ ৫.৫% জিডিপি প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

চলতি ২০১৩-১৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কমার কারণ হিসেবে আইএমএফর প্রতিনিধি দল জানিয়েছে, দশম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অস্থিরতায় এ অর্থবছরে অর্থনীতির অভ্যন্তরীণ চাহিদা ক্ষতিগ্রস্ত হয়েছে আর বাধাগ্রস্ত হয়েছে বেসরকারি বিনিয়োগ। এছাড়া রেমিটেন্স প্রবাহ ও রপ্তানি প্রবৃদ্ধি কমেছে।

সফরকারী দলের সদস্যরা জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে আগামী মে মাসে বর্ধিত ঋণ কর্মসূচির (ইসিএফ) আওতায় প্রতিশ্রুত ঋণের পঞ্চম কিস্তির টাকা ছাড় করবে আইএমএফ। পঞ্চম কিস্তিতে ১৪ কোটি ডলার ছাড় করা হবে। ২০১২ সালে ইসিএফ কর্মসূচির আওতায় বাংলাদেশকে সাত কিস্তিতে ১০০ কোটি ডলার ঋণ অনুমোদন দেয় আইএমএফ। বাংলাদেশের ‘ব্যালেন্স অব পেমেন্ট’ বা লেনদেনের ভারসাম্যে স্থিতিশীল রাখতে এ ঋণ দিচ্ছে সংস্থাটি।

প্রতি কিস্তি টাকা ছাড়ের আগে বাংলাদেশে এসে শর্তগুলো কতটুকু প্রতিপালন করা হয়েছে তা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে আইএমএফ মিশন। তারই ধারাবাহিকতায় গত মাসে ঢাকায় আসে আইএমএফ প্রতিনিধি দল।

আইএমএফ প্রতিনিধি দল বাংলাদেশকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর আর্থিক ভিত্তি শক্তিশালী করার তাগিদ দিয়েছে। এছাড়া, শ্রম নিরাপত্তা নিশ্চিত ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকে নজরদারি বাড়ানো এবং ঋণ ব্যবস্থাপনার উন্নয়নেরও পরামর্শ দিয়েছে তারা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আবার বাড়ল স্বর্ণের দাম

শুক্র ও শনিবার ব্যাংক খোলা

আরও বাড়ল স্বর্ণের দাম

পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আহবান বাণিজ্যমন্ত্রীর

সংসদে শীর্ষ ৩০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ

সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর

সোনার দাম বেড়েছে

সর্বশেষ খবর

এফআর টাওয়ারের মালিক ফারুক গ্রেফতার

খুলনার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক

স্বামীকে মারধর করে স্ত্রীকে ৩ জন মিলে ধর্ষণ

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত