অর্থনীতি

মঙ্গলবার, ০৮ এপ্রিল, ২০১৪ (১৭:৫১)

আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬% ছাড়াবে: আইএমএফ

আইএমএফ

রাজনৈতিক স্থিতিশীলতা অব্যাহত থাকলে আগামী ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬% ছাড়িয়ে যাবে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

তবে চলতি ২০১৩-১৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬% নিচে থাকবে বলে মনে করছে তারা। সম্প্রতি বাংলাদেশ সফর শেষ করা সংস্থাটির একটি প্রতিনিধি দলের দেয়া মঙ্গলবার এক বিবৃতিতে একথা বলা হয়েছে।

গত ১৯ মার্চ-২ এপ্রিল পর্যন্ত আইএমএফর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা রডরিগো কিউবেরো নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। এ সফরকালে তারা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে বৈঠক করে।

প্রসঙ্গত, চলতি ২০১৩-১৪ অর্থবছরের সরকারের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৭.২%। পরবর্তীতে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬.৫%।

তবে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকে (এডিও)-২০১৪ চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৫.৬% হবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত মঙ্গলবার বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর ওপর এ প্রতিবেদন প্রকাশ করেছে এডিবি।

এর আগে বিশ্বব্যাংক ৫.৭% ও আইএমএফ ৫.৫% জিডিপি প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

চলতি ২০১৩-১৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কমার কারণ হিসেবে আইএমএফর প্রতিনিধি দল জানিয়েছে, দশম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অস্থিরতায় এ অর্থবছরে অর্থনীতির অভ্যন্তরীণ চাহিদা ক্ষতিগ্রস্ত হয়েছে আর বাধাগ্রস্ত হয়েছে বেসরকারি বিনিয়োগ। এছাড়া রেমিটেন্স প্রবাহ ও রপ্তানি প্রবৃদ্ধি কমেছে।

সফরকারী দলের সদস্যরা জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে আগামী মে মাসে বর্ধিত ঋণ কর্মসূচির (ইসিএফ) আওতায় প্রতিশ্রুত ঋণের পঞ্চম কিস্তির টাকা ছাড় করবে আইএমএফ। পঞ্চম কিস্তিতে ১৪ কোটি ডলার ছাড় করা হবে। ২০১২ সালে ইসিএফ কর্মসূচির আওতায় বাংলাদেশকে সাত কিস্তিতে ১০০ কোটি ডলার ঋণ অনুমোদন দেয় আইএমএফ। বাংলাদেশের ‘ব্যালেন্স অব পেমেন্ট’ বা লেনদেনের ভারসাম্যে স্থিতিশীল রাখতে এ ঋণ দিচ্ছে সংস্থাটি।

প্রতি কিস্তি টাকা ছাড়ের আগে বাংলাদেশে এসে শর্তগুলো কতটুকু প্রতিপালন করা হয়েছে তা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে আইএমএফ মিশন। তারই ধারাবাহিকতায় গত মাসে ঢাকায় আসে আইএমএফ প্রতিনিধি দল।

আইএমএফ প্রতিনিধি দল বাংলাদেশকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর আর্থিক ভিত্তি শক্তিশালী করার তাগিদ দিয়েছে। এছাড়া, শ্রম নিরাপত্তা নিশ্চিত ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকে নজরদারি বাড়ানো এবং ঋণ ব্যবস্থাপনার উন্নয়নেরও পরামর্শ দিয়েছে তারা।

এছাড়াও রয়েছে

বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদ শূন্য ঘোষণা

দেশে ৩৫ বিলিয়ন ডলারের রেকর্ড রিজার্ভ

একলাফে স্বর্ণের দাম বাড়লো প্রায় ৬ হাজার টাকা

বাংলাদেশকে ৯৭ শতাংশ শুল্কমুক্ত সুবিধা দিল চীন

ব্যাংকে লেনদেন ১০টা থেকে ২টা পর্যন্ত, রেড জোনে শাখা বন্ধ

৪৬ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

কালো টাকা সাদার করার সুযোগ সৎ করদাতাদের প্রতি অন্যায়: সিপিডি

বাজেটে যেসব পণ্যের দাম কমবে

আরও খবর

  • রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ যুবক নিহত

    রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ যুবক নিহত

  • লঞ্চে যৌন হয়রানি থেকে বাঁচতে কিশোরীর নদীতে ঝাঁপ

    লঞ্চে যৌন হয়রানি থেকে বাঁচতে কিশোরীর নদীতে ঝাঁপ

  • টিকে রইল বার্সেলোনা

    টিকে রইল বার্সেলোনা

  • নোয়াখালীতে আ.লীগ নেতাকে গুলি

    নোয়াখালীতে আ.লীগ নেতাকে গুলি

সর্বশেষ খবর

রিজার্ভ থেকে নিজেরাই প্রকল্পের জন্য ঋণ নিতে পারি

চলে গেলেন এন্ড্রু কিশোর

প্রকাশ্যে ‘বাহুবলি’ সিনেমার প্রথম দিনের শুটিংয়ের দৃশ্য

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না