দেশ রান্না-ঘর

রুই মাছের কোফতা কারি

রুই মাছের কোফতা কারি
রুই মাছের কোফতা কারি

রুই মাছ তো প্রায় সবারই প্রিয়। রুই মাছের ভুনা তো খেয়েছেন অনেকে। এবার নতুন কিছু রান্না করুন। তাহলে চলুন ঘরেই রান্না করে ফেলি রুই মাছের কোফতা কারি।

রান্নায় করতে যা প্রয়োজন:

রুই মাছ ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, পেয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, সেদ্ধ আলু (মাঝারি) ১টা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, বাদাম বাটা ১ চা চামচ, ডিম ১টা, কাঁচামরিচ ফালি ৭/৮ টা, লবণ ১/২ চা চামচ, চিনি ১/২ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

যেভাবে রান্না করবেন:

প্রথমে রুই মাছ ১/৪ চা চামচ লবণ এবং ১ কাপ পানি দিয়ে সেদ্ধ করতে হবে। মাছ সেদ্ধ হয়ে এলে কাঁটা ছাড়িয়ে নিন। এবার কাটা ছাড়ানো মাছে সেদ্ধ আলু চটকে দিন। সঙ্গে ডিম এবং সামান্য লবণ দিয়ে ভালোভাবে চটকে নিন। এবার পছন্দ মতো আকারে গোলা পাকিয়ে মাঝারি আঁচে তেল গরম করে তাতে হালকা বাদামি করে কোফতা ভেজে নিন। এবার কারি বানাতে প্যানে কোফতা ভাজা তেল থেকে ১ টেবিল চামচ তেল এবং ঘি গরম করে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, বাদাম বাটা, গরম মসলার গুঁড়া দিয়ে হালকা কষিয়ে নিন।

এরপর তাতে ফ্রেশ ক্রিম, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ ফালি, চিনি এবং বাকি লবণ দিয়ে বলক এসে তেল উপরে উঠে আসলেই তাতে কোফতাগুলো দিয়ে ২ মিনিট ঢেকে দমে রাখুন।

এবার চুলা বন্ধ করে ৫ মিনিট অপেক্ষা করলেই দেখবেন কোফতা ফুলে দ্বিগুণ হয়ে গেছে। এবার গরম পোলাও এর সঙ্গে পরিবেশন করুন মজার স্বাদের রুই কোফতা কারি।

দেশটিভি/এমএনকে
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

তেল ছাড়া মাছ রান্নার রেসিপি

২০ মিনিটে তৈরি করুন মাছের স্টেক

দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই মাত্র ১৫ মিনিটেই

ঝটপট তৈরি ধনিয়া পাতার চাটনি

মালাই কেক তৈরির সহজ রেসিপি

ফলের পুডিং যেভাবে তৈরি করবেন

ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে করলার তেতো চা

বিফ শিক কাবাব

সর্বশেষ খবর

শিক্ষায় মানিকগঞ্জে শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান রাজা

বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের পরিচিতি বাড়ানোর আহ্বান তুরস্কের

আট মাসে ৫৭৪ কন্যাশিশু ধর্ষণের শিকার

বন্ধ হচ্ছে বাংলাসহ বিবিসির ১০ ভাষার রেডিও সম্প্রচার