সংস্কৃতি-বিনোদন

শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১ (১১:৩৮)

দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের উদ্বোধন শনিবার বিকেলে

দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের উদ্বোধন শনিবার বিকেলে

শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৯তম আসর। শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে হবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন। এমনটাই জানিয়েছেন উৎসব আয়োজকরা।

করোনাকালীন এই সময়েও দেশের সবচেয়ে বড় এই চলচ্চিত্র উৎসবের আয়োজন নিয়ে আশাবাদী উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। জানিয়েছেন, শনিবার (১৬ জানুয়ারি) বিকেল ৪টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হোসেন এমপি এবং বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বমী। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকিসহ জুরি বোর্ডের সদস্য ও নির্মাতারা উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মুজিব শতবর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গকৃত রেইনবো চলচ্চিত্র সংসদ-এর উদ্যোগে আয়োজিত এই উৎসবের শ্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

এরআগে সংবাদ সম্মেলন করে উৎসবটির বিস্তারিত জানিয়েছেন উৎসব পরিচালক। জানান, বরাবরের মত এবারের উৎসবেও থাকছে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ। তবে উৎসবে এবারই প্রথম সংযুক্ত হচ্ছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ এবং ‘ট্রিবিউট’ নামে আরো দু’টি নতুন বিভাগ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা ৬টা থেকে চলচ্চিত্রটি প্রদর্শীত হবে। উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র ‘স্প্রিং ব্লোসম’। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সুজান্না লিনডন। একজন টিনেজ তরুণীর সঙ্গে একজন প্রবীণের জাগতিক সম্পের্কের টানাপোড়েন নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। ২০২০ সালের কান চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে ‘স্প্রিং ব্লোসম’।

উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর স্থানসমূহ- জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, শিল্পকলার নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ), বসুন্ধরার স্টার সিনেপ্লেক্স এবং সীমান্ত স্কয়ার সিনেপ্লেক্স।

এবারেরর উৎসবে মোট ৭৩টি দেশের ২২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসব পার্টনার হিসেবে আছে- বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, কেন্দ্রীয় গণগ্রন্থাগার, নরওয়েজিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হাগুসেন্ড, রিলিজিওন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল, ঢাকা ক্লাব লিমিডেট, বালিক আর্ট, চ্যানেল আই, দুরন্ত টিভি, একাত্তর টিভি, একসন এইড, ক্লাউড লাইভ, লাগ ভেলকি এবং সেন্স ফর ওয়েভ। / চ্যাআই

এছাড়াও রয়েছে

৯৭ কোটি টাকায় সাবেক স্বামীর উপহার বিক্রি করলেন অ্যাঞ্জেলিনা

লেডি গাগার কুকুর ছিনতাই, সন্ধান দিলে ৫ লাখ ডলার পুরস্কার

আত্মসমর্পণ করলেন সংগীত শিল্পী মিলা

চলতি বছর মুক্তি পাচ্ছে না শাহরুখের ‘পাঠান’

প্রবীণ অভি‌নেতা এটিএম শামসুজ্জামান আর নেই

আবারও নতুন সিনেমায় নিরবের নায়িকা বুবলী

প্রকাশ পেল জ্যাক স্নাইডারের ‘জাস্টিস লিগ’র ট্রেলার

তারকা দম্পতিদের নিয়ে হাজির হবেন পূর্ণিমা

আরও খবর

  • অনায়াস জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

    অনায়াস জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

  • ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

    ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

  • কী কারণে সমুদ্রের ওপর ‌‘আকাশে’ ভাসছে জাহাজ?

    কী কারণে সমুদ্রের ওপর ‌‘আকাশে’ ভাসছে জাহাজ?

  • বগুড়ায় দুই ট্রাকের মুখোমুখি সংর্ঘষ, নিহত ১

    বগুড়ায় দুই ট্রাকের মুখোমুখি সংর্ঘষ, নিহত ১

সর্বশেষ খবর

‘৭ মার্চের ভাষণে স্বাধিকার আন্দোলন রূপ নেয় স্বাধীনতার সংগ্রামে’

১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

হাজতি ‘নিখোঁজ’: জেলার-ডেপুটি জেলার প্রত্যাহার, দুই কারারক্ষী বরখাস্ত

করোনার নতুন শনাক্ত ৬০৬, মৃত্যু ১১