সংস্কৃতি-বিনোদন

শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ (১৯:৪৩)

শিল্পনির্দেশক মহিউদ্দিন ফারুকের মৃত্যু

শিল্পনির্দেশক মহিউদ্দিন ফারুকের মৃত্যু

চলে গেলেন খ্যাতিমান পরিচালক ও শিল্পনির্দেশক মহিউদ্দিন ফারুক। আজ শুক্রবার রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর। মহিউদ্দিন ফারুক স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ আত্মীয়স্বজন এবং অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

তার মৃত্যুর খবর সমকাল অনলাইন নিশ্চিত করে বাংলাদেশ পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, তার পরিবারের কাছ থেকে জানতে পারি একটু সর্দি-কাশি হয়েছে ফারুক ভাইয়ের। এই কারণে আইইডিসিআর-এ নমুনা পাঠানো হয়েছে। তার করোনা হয়েছে কিনা। এখনো রিপোর্ট পাওয়া যায়নি। তবে আমরা তার আত্মার মাগফেরাত কামনা করছি।'

পারিবারিক সূত্রে জানা গেছে মুহিউদ্দিন ফারুক হুট কের নিজের বনানীর বাসায় অচেতন হয়ে পড়েছিলেন । জ্বর, সর্দি-কাশির ছিল বলে দ্রুত তাকে নেওয়া হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। সেখানে নেওয়ার পরই কর্তব্যরত চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

তিন সর্দি-কাশি থাকলেও তিন করোনায়া নয় হার্ট অ্যাটাকে মারা গেছেন বলেন জানান মহিউদ্দিন ফারুকের ভগ্নিপতি শফিকুর রহমান । তিনি বলেন, চিকিৎসকেরা যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করে বলেছেন, দুলাভাই হার্ট অ্যাটাকে মারা গেছেন। ডাক্তারারা এটাই বলেছেন আমাকে। হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে তাকে মিরপুর ১০ নম্বরের জান্নাতুল মাওয়া কবরস্থানে নিয়ে যাওয়া হয়। সেখানে বাদ আছর তাকে দাফন করা হয়।

১৯৪২ সালের ১ মার্চ ঢাকায় জন্ম নেয়া মহিউদ্দিন ফারুক শিল্পনির্দেশক হিসেবে শতাধিক ছবির জন্য কাজ করেছেন। তার পরিচালিত প্রথম ছবির ‘বিরাজ বউ’। রাজেন তরফদার পরিচালিত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘পালঙ্ক’তে শিল্পনির্দেশক হিসেবে কাজ করে কলকাতায় পুরস্কৃতও হন তিনি।

শিল্পনির্দেশক হিসেবে মহিউদ্দিন ফারুকের প্রথম ছবিটি হচ্ছে ‘পুনম কি রাত’। এরপর একে একে তিনি কাজ করেন ‘লাঠিয়াল’, ‘মিন্টু আমার নাম’, ‘প্রতিজ্ঞা’, ‘বসুন্ধরা’, ‘ডুমুরের ফুল’, ‘নাজমা’, ‘সোহাগ মিলন’, ‘সারেং বউ’, ‘সুর্যদীঘল বাড়ি’, ‘সৎ ভাই’, ‘চাপা ডাঙার বউ’, ‘অভিযান’, ‘জনি’, ‘মান সম্মান’, ‘চ্যালেঞ্জ’, ‘নসিব’, ‘উছিলা’, ‘নিয়ত’, ‘দুখাই’, ‘মেঘলা আকাশ’, ‘পদ্মানদীর মাঝি’, ‘পিতা মাতা সন্তান’সহ আরও শখানেক ছবিতে।

মহিউদ্দিন ফারুকের শিল্পনির্দেশনা দেওয়া সর্বশেষ ছবি হচ্ছে যৌথ প্রযোজনার ‘মনের মানুষ’। গৌতম ঘোষ পরিচালিত এই ছবির জন্যও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন মহিউদ্দিন ফারুক। তিনি স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের চেয়ারম্যান ছিলেন। এ ছাড়া বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের শিক্ষক ছিলেন তিনি।

এছাড়াও রয়েছে

ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

প্রকাশ্যে সুশান্তের শুটিং করা শেষ গান (ভিডিও)

সুশান্তের পর আত্মহত্যা করলেন অভিনেতা সুশীল গৌডা

এন্ড্রু কিশোরের শেষকৃত্য ১৫ জুলাই

মায়ের মৃত্যুর পরদিনই শুটিংয়ে অভিনেতা কাঞ্চন

প্রকাশ্যে ‘বাহুবলি’ সিনেমার প্রথম দিনের শুটিংয়ের দৃশ্য

চলে গেলেন এন্ড্রু কিশোর

এন্ড্রু কিশোরের অবস্থা আশংকাজনক

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

রিজেন্ট মামলার প্রধান আসামি সাহেদ অস্ত্রসহ গ্রেফতার

দেশে করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩১৬৩

দুই সংসদীয় আসনে চলছে ভোটগ্রহণ

তিনদিনই থাকবে ঈদুল আজহার ছুটি