সংস্কৃতি-বিনোদন

সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯ (১০:৩৯)

চলচ্চিত্র বিকাশে তরুণদের এগিয়ে আসতে হবে

চলচ্চিত্র বিকাশে তরুণদের এগিয়ে আসতে হবে

আমাদের মেধা ও মননের সাহায্যে নিজস্ব ভাষার চলচ্চিত্র তৈরি করে বিশ্ব দরবারে অবস্থান তৈরির জন্য নির্মাতা, নাট্যকার, শিল্পী ও কলাকুশলীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের প্রতিভার কোনো ঘাটতি নেই। চলচ্চিত্রের বিকাশে প্রতিষ্ঠিত নির্মাতাদের পাশাপাশি তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান।

রবিবার (৮ ডিসেম্বর) বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য মন্ত্রণালয়ের আয়োজনে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০১৭ ও ২০১৮ সালের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’প্রদান শেষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশ থেকে আমাদের দেশের মানুষ অনেক মেধাবী। আমরা দেখেছি আমাদের শিল্পীরা পাশের দেশে গেলে অনেক ভালো কাজ করেন এবং সেখানে একটা স্থান করে নিতে পারেন। তাহলে আমাদের দেশে কেন পারবো না আরও উন্নতমানের ছবি করে অন্য দেশের মানুষকে আকর্ষণ করতে? অবশ্য অন্য দেশ থেকেও শিল্পীরা আসেন। আমরা তাদের কাছ থেকেও অনেক কিছু শিখতে পারবো। তবে আমরা আমাদের নিজস্ব মেধা ও মনন দিয়ে আমাদের নিজস্ব চলচ্চিত্র তৈরি করে বিশ্ব দরবারে আমাদের নিজেদের একটা অবস্থান তৈরি করে নিতে পারবো। সে বিষয়ে আরও দৃষ্টি দেওয়া দরকার বলে আমি মনে করি।

আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আমরা উৎক্ষেপণ করেছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছি। আমাদের টেলিভিশন চ্যানেলগুলোকে এখন আর বিদেশি মুদ্রায় স্যাটেলাইটের ভাড়া দিতে হচ্ছে না। ফলে তাদের যে টাকাটা বেচে যাচ্ছে সেটি তারা ব্যবহার করতে পারে আমাদের শিল্পীদের উন্নয়নে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে কোনও প্রাইভেট টেলিভিশন চ্যানেল ছিল না। আমরা সরকারে আসার পরে প্রথম মেয়াদে প্রথম প্রাইভেট সেক্টরকে উন্মুক্ত করে দেই। তাতে অনেকের কর্মসংস্থান যেমন হয়েছে বিভিন্ন ক্ষেত্রে অনেকের মেধা বিকাশের সুযোগেরও সৃষ্টি হয়েছে। এসব কাজের মধ্য দিয়ে আমরা আমাদের দেশকে বিশ্বের দরবারে একটা জায়গায় নিয়ে যেতে পেরেছি। এদিকে আরও আমাদের দৃষ্টি দেওয়া দরকার। ইতোমধ্যে ৪৪টি বেসরকারি টেলিভিশনের অনুমতি দিয়েছি। এরমধ্যে ২৪টা এখন চালু আছে। ১৫টা এখন সম্প্রচারের প্রস্তুতি নিচ্ছে। ১৫টা এফ এম ও ১৮টা কমিউনিটি রেডিও দিয়েছি। এভাবে আমরা মিডিয়াকে জনগনের হাতের কাছে একেবারে দোড়গোড়ায় নিয়ে যাচ্ছি। কাজেই ডিজিটাল যুগের মাধ্যমেই আমরা পারি আরও উন্নতমানের কাজ দেখাতে।

তরুণ প্রজন্মের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আমাদের তরুণ প্রজন্ম এগিয়ে আসছে। তাদের যে ভাবনা, চেতনা, মননশীলতা সেগুলো কাজে লাগানো দরকার। যুগটা আধুনিক যুগ এবং পরিবর্তনশীল যুগ। এই পরিবর্তনশীল যুগের সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। সেভাবে আমাদের কাজ করতে হবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট প্রতিষ্ঠা ককরা হয়েছে যেখানে আমাদের তরুণ নির্মাতারা প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের আরও বিকশিত করতে পারবে। আমাদের যারা অভিজ্ঞ আছে তাদের কাছ থেকেও তারা অনেক কিছু শিখতে পারবে। চলচ্চিত্র ও নাটকের শাখায় আমাদের তরুণ প্রজন্ম যাতে আরও বেশি করে আসে, সংস্কৃতি চর্চার দিকে যাতে আরও বেশি করে মনোনিবেশ করে সেদিকে আমাদের দৃষ্টি দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের সঙ্গে কলকাতার সত্যজিৎ রায় চলচ্চিত্র ইনস্টিটিউটের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আমরা চাই আমাদের চলচ্চিত্রের এই অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে।

প্রধানমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। বিশ্ব দরবারে আমরা আমাদের একটা স্থান করে নিতে সক্ষম হয়েছি। আমাদের সংস্কৃতি জগতেও ভালো কিছু করে আমাদের অবস্থান আরও সুদৃঢ় করতে পারি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

কবি নজরুলের পুত্রবধূ উমা কাজী আর নেই

সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী আজ

অমিতাভ বচ্চন ফের অসুস্থ

আবারো হাসপাতালে এটিএম শামসুজ্জামান

সবার জন্য উন্মুক্ত কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের আসর বসছে আজ

সুইজারল্যান্ডে মধুচন্দ্রিমায় যাচ্ছেন সৃজিত-মৃথিলা

‘জননী সাহসিকা’র আজ মৃত্যুবার্ষিকী

সর্বশেষ খবর

ইভিএম পদ্ধতি সাংবিধানিকভাবে অগ্রহণযোগ্য : ঐক্যফ্রন্ট

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা ব্রিটেনের

চীন-মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষর

গুরুতর আহত শাবানা আজমি, হাসপাতালে ভর্তি