সংস্কৃতি-বিনোদন

সোমবার, ১৪ আগস্ট, ২০১৭ (১৪:০৮)

আজ শুভ জন্মাষ্টমী

জন্মাষ্টমী

জন্মাষ্টমী আজ (সোমবার) সনাতন ধর্মাবলম্বীদের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথি। জগতে দুষ্টের দমন করে, জগতে সত্য ও সুন্দর প্রতিষ্ঠার মধ্য দিয়ে শিষ্টের পালন করতে ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমি তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্ম নেন। এদিকে, ধর্মীয় ভাব গাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে দিনটি উদযাপন করতে নেওয়া হয়েছে নানা প্রস্তুতি।

সনাতন ধর্মাবলম্বীদের পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে জন্ম নেন সনাতন ধর্মাবলম্বীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণ। এ দিনেই উদযাপন করা হয় শুভ জন্মাষ্টমী।

পৃথিবীতে যখন পাশবিক শক্তি ও গ্লানির অভ্যুত্থান হয়ে সত্য ও সুন্দরকে গ্রাস করে, তখন ধর্ম ও ন্যায়-নীতি প্রতিষ্ঠার জন্যই জন্ম নেন মহাবতার শ্রীকৃষ্ণ। যুগে যুগে দুষ্টের দমন ও শিষ্টের পালন করতে অবতাররূপে ভগবান নেমে আসেন মানুষের মাঝে।

ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি উপলক্ষে দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে রয়েছে বিশেষ অনুষ্ঠান।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের পৃথক শুভেচ্ছা বাণী দিয়েছেন। এছাড়াও, রাষ্ট্রপতি বেলা ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত বঙ্গভবনে সনাতন ধর্মাবলম্বী বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে, জন্মাষ্টমী উপলক্ষে মহানগর সার্বজনীন পুজা কমিটির সভাপতি ডি. এন. চ্যাটার্জী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শ্যামল কুমার রায়সহ অন্যান্য ধর্মীয় নেতারা এক বিবৃতিতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঔপন্যাসিক রিজিয়া রহমান আর নেই

প্রসেনজিতের সঙ্গে জয়া আহসান

এসএম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী আজ

ডেঙ্গু আক্রান্ত চিত্রনায়ক আলমগীর

কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন আজ

লাকী আখন্দের জন্মদিনে গুগলে ডুডল

জাতীয় কবি নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী আজ

নজরুল সঙ্গীত শিল্পী খালিদ হোসেন আর নেই

সর্বশেষ খবর

আর্জেন্টিনা দলে নেই মেসি

রোহিঙ্গা প্রত্যাবাসনে গুরুত্ব দেবে ভারত: জয়শঙ্কর

মাদারীপুরে দুই মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ, আটক দুই যুবক

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয় আ’লীগ নেতারাই জড়িত: মির্জা ফখরুল