বিনোদন

শতবর্ষ পেরিয়েও চির যৌবনে দিনাজপুর নাট্য সমিতি

দিনাজপুর নাট্য সমিতি
দিনাজপুর নাট্য সমিতি

অবিভক্ত বাংলার ঐতিহ্যবাহী নাট্য সংগঠন দিনাজপুর নাট্য সমিতি'র বয়স ১০২ বছর। শতবর্ষ পেরিয়ে গেলেও চির যৌবনের ন্যায় নাটকের মধ্য দিয়ে আজও ধরে রেখেছে তাদের পুরোনো ঐতিহ্য, আজও লড়াই করছে মৌলবাদের বিরুদ্ধে। ঐতিহ্যবাহী এই সংগঠনটি শতবর্ষ পূর্তি উপলক্ষে দিনাজপুরে শুরু হয়েছে একবিংশ নাট্যোৎসব।

১৯১৩ সালের ২১শে জুন চন্দ্রগুপ্ত নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে দিনাজপুর নাট্য সমিতি। ওই সময়কালে বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, তারাশংকর বন্দোপাধ্যায় ও মন্মথরায়, আবৃত্তিকার তৃপ্তি মিত্রসহ উপমহাদেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিতের উপস্থিতি ও অংশগ্রহণ হয়েছে এখানে।

প্রতিষ্ঠালগ্ন থেকেই সামন্ত সমাজের বিরুদ্ধে, ৫২'র ভাষা আন্দোলন, ৭১'র মুক্তিযুদ্ধসহ বিভিন্ন প্রতিকুল অবস্থাতে দিনাজপুর নাট্য সমিতির অবস্থান ছিল শক্ত। দেশপ্রেম জাগ্রত করতে বিভিন্ন সময়ে উপস্থান করা হয়েছে পথনাটক।

গত ২৯ অক্টোবর মাসব্যাপী এই নাট্যৎসবের উদ্বোধন করেন আইটিআই-এর সভাপতি বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। তার মতে, দেশের প্রধান সমস্যা সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদ, মৌলবাদ ও ধর্মান্ধকতা। এসবের মোকাবেলা করতে হবে সংস্কৃতিক শক্তি দিয়ে।

সংস্কৃতি নগরী হিসেবে শতবর্ষ ধারণ করছে দিনাজপুর। সংস্কৃতির এই আয়োজনে পার্শ্ববর্তী ভারত থেকে নাট্যউৎসবে যোগদান করছে বিভিন্ন নাট্য দল।

নাট্য সমিতির শতবর্ষ উৎসব একবিংশ নাট্যৎসব পালন করছে বলে জানালেন সংগঠনটির সাধারণ সম্পাদক রেজাউর রহমান। তিনি জানান, দেশে যেসব আয়োজন হয় এর মধ্যে নাট্য সমিতির এই আয়োজন বিশাল।

আর শতবর্ষপূর্তি উদযাপন কমিটির আহ্বায়ক চিত্ত ঘোষ বলেন, দিনাজপুরের নাট্য সমিতি অবিভক্ত বাংলার প্রাচীন একটি সংগঠন। শতবছর পূর্তি উপলক্ষ্যে নাট্যৎসবে ২১টি দল অংশ নিচ্ছে যার মধ্যে ৪টি ভারতের। মাসব্যাপী এই নাট্যৎসবের সমাপ্তি হবে আগামী ২১ নভেম্বর।

দেশটিভি/টিআরটি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

দুর্গম চরে মৌসুমী

সরে দাঁড়ালেন সুনেরাহ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাচসাস’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

মাসুম আজিজের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ঢাকায় আসার অনুমতি পাননি নোরা ফাতেহি

অভিনেতা মাসুম আজিজ আর নেই

কবীর সুমন গাইবেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে

দুই সিনেপ্লেক্সসহ ২৮ প্রেক্ষাগৃহে মুক্তি পেলো ‘রাগী’

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত