বিনোদন

এস এম সুলতানের ২১তম মৃত্যুবার্ষিকী আজ

এস এম সুলতান
এস এম সুলতান

আজ ১০ অক্টোবর—বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২১তম মৃত্যুবার্ষিকী। রং, তুলি, রেখায় যিনি ফুটিয়ে তুলেছিলেন গ্রাম বাংলার মানুষের সংগ্রামের চিত্র। সুনাম কুড়িয়েছেন দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও। এদিকে, সুলতানের স্বপ্নের আর্ট কলেজের ভিত্তিপ্রস্তর প্রতিষ্ঠা হলেও নিজস্ব ভবন না থাকায় ব্যাহত হচ্ছে এর কার্যক্রম। খুড়িয়ে খুড়িয়ে চলছে শিশুস্বর্গ।

বরেণ্য এ শিল্পীকে স্মরণে সকালে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় এসএম সুলতান ফাউন্ডেশন, জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। আয়োজন করা হয় আলোচনা সভা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা এবং বিশেষ দোয়া মাহফিল।

সুলতান নেই, তবে রয়েছে তার অমর সৃষ্টি। তার ক্যানভাসে উঠে এসেছে, প্রকৃতি-পরিবেশ ও মেহমনতি মানুষের জীবচিত্র। গ্রাম বাংলার মানুষের সঙ্গে নিবিড়ভাবে মিশে গিয়েছিলেন শিল্পী। পাটকাটা, ধানকাটা, ধানঝাড়া, ধানভানা, জলকে চলা, চর দখল, গ্রামের খাল, মাছ ধরা। গ্রামবাংলার মানুষের জীবনের নানা আনুষঙ্গ।

বরেণ্যে এ শিল্পীর স্বপ্ন ছিলো আর্ট কলেজ নির্মানের। ২০০৯ সালে নড়াইল শহরের মাছিমদিয়ায় ৬২ শতক জমিতে ২২ লক্ষ টাকা ব্যয়ে আর্ট কলেজ নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়। ২০১১ সালে শুরু হয় কলেজ আনুষ্ঠানিক কার্যক্রম। তবে আজও শুরু হয়নি ভবন নির্মাণ ও অবকাঠামো নির্মানের কাজ।

বর্তমানে শিশু স্বর্গের দইটি কক্ষে চলছে আর্ট কলেজের কার্যক্রম। এতে ক্লাসরুম সংকট ও শিক্ষা উপকরণ না থাকায় ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। সেই সঙ্গে শিক্ষক-কর্মচারীদের এমপিওভূক্ত না হওয়ায় মানবেতর জীবন যাপন করছেন তারা।

এদিকে, সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১০আগষ্ট ১৯২৪ সালে নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। আর মৃত্যুবরণ করেন ১৯৯৪ সালের ১০ অক্টোবর।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

দুর্গম চরে মৌসুমী

সরে দাঁড়ালেন সুনেরাহ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাচসাস’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

মাসুম আজিজের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ঢাকায় আসার অনুমতি পাননি নোরা ফাতেহি

অভিনেতা মাসুম আজিজ আর নেই

কবীর সুমন গাইবেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে

দুই সিনেপ্লেক্সসহ ২৮ প্রেক্ষাগৃহে মুক্তি পেলো ‘রাগী’

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত