সংস্কৃতি-বিনোদন

শুক্রবার, ০৮ মে, ২০১৫ (১৫:১৭)

আজ পঁচিশে বৈশাখ রবীন্দ্রজয়ন্তী

রবীন্দ্রনাথ ঠাকুর

আজ পঁচিশে বৈশাখ রবীন্দ্রজয়ন্তী। ১৫৪ বছর আগে এ দিনে কোলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মেছিলেন বাংলা ও বাঙালির কবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার শিখরস্পর্শী প্রতিভায় উদ্ভাসিত বাংলা সাহিত্য ও সংস্কৃতি।

বাঙালির মহত্তম মনীষা রবীন্দ্রনাথ ঠাকুর কোলকাতার জোড়সাঁকোয় জন্মগ্রহণ করলেও জমিদারি সূত্রে তাকে আসতে হয়েছে বাংলাদেশে। ১৮৯০ থেকে ১৯০১ সাল পর্যন্ত বেশিরভাগ সময় তিনি ছিলেন কুষ্টিয়ার শিলাইদহ, শাহজাদপুর ও পতিসরে।

সেখানকার অবারিত নদী-মাঠ-প্রান্তরের অলৌকিক সৌন্দর্যে মুগ্ধ কবি বারবার ছুটে এসেছেন এখানে। এদেশের তুলনাহীন প্রকৃতি তাকে দিয়েছে নতুন কিছু লেখার প্রেরণা। তাঁর চিন্তার নতুন দিগন্ত প্রসারিত হয়েছে এ দেশের মাটিতেই। তিনি মিশে গেলেন বাংলার রূপ, রসও গন্ধে।

রবীন্দ্রনাথের লেখায় উঠে এসেছে বাংলার রূপ, প্রকৃতি ও পরিবেশ। সাহিত্য, শিল্প, সংস্কৃতি, শিক্ষা, সমাজ ও রাষ্ট্রচিন্তা সবকিছু জুড়েই রয়েছেন তিনি। তাই রবীন্দ্রনাথ পাঠকের কাছে সবসময়ই প্রাসঙ্গিক।

এদিকে, বাংলাদেশে রবীন্দ্র চর্চা ও গবেষণার আরও সুযোগ রয়েছে বলে মনে করেন গবেষকরা। সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কারণে রবীন্দ্র চর্চা নতুন গতি পাবে বলে মনে করেন তারা।

আলোয় আলোয়, ঘাসে ঘাসে, ধূলায় ধূলায়, মুক্তি পিয়াসী কবি মুক্তি খুঁজেছেন সর্বজনের মনের মাঝেও। রবীন্দ্রনাথকে ধারণ, লালন ও নিয়ত চর্চার মধ্য দিয়ে বাঙালিও খুঁজে পেতে পারে কাঙ্খিত মুক্তি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চলচ্চিত্র বিকাশে তরুণদের এগিয়ে আসতে হবে

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের আসর বসছে আজ

সুইজারল্যান্ডে মধুচন্দ্রিমায় যাচ্ছেন সৃজিত-মৃথিলা

‘জননী সাহসিকা’র আজ মৃত্যুবার্ষিকী

লোকসঙ্গীত উৎসবের পর্দা নামছে আজ

দ্বিতীয় বিয়ে করলেন গুলতেকিন

কথার জাদুকর হুমায়ূন আহমেদের শুভ জন্মদিন আজ

লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি

সর্বশেষ খবর

খালেদার মুক্তির দাবিতে আজ বিএনপির বিক্ষোভ কর্মসূচি

এসএ গেমসে পদক জয়ীদের গণভবনে আমন্ত্রণ

আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

তুমুল বিতর্কের মধ্যেই ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাস