বিনোদন

চাষী নজরুল ইসলাম আর নেই

চাষী নজরুল ইসলাম
চাষী নজরুল ইসলাম

বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা চাষী নজরুল ইসলাম আর নেই। রোববার ভোর ৫টা ৫১ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘদিন ধরেই লিভার ক্যান্সারে ভুগছিলেন এ প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা।

চাষী নজরুল ইসলামের মরদেহ সকাল ৮টায় ল্যাবএইড হাসপাতাল থেকে কমলাপুরের জসিম উদ্দিন রোডে তার বাসায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে দুপুর ১২টার দিকে তার মৃতদেহ কমলাপুর বড় মসজিদে নেয়া হয়। সেখানেই বাদ-জোহর তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে গোপীবাগ ব্রাদার্স ক্লাবে দ্বিতীয় জানাজা শেষে তার মরদেহ রাখা হয়েছে ল্যাবএইডের হিমাগারে।

স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণের এ পথিকৃতের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে সোমবার এফডিসিতে নেয়া হবে তার কফিন। পরে বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে নামাজে জানাজা হবে।

সোমবার গ্রামের বাড়ি বিক্রমপুরের সমষপুরে পারিবারিক কবরস্থানে মায়ের কবরেই সমাহিত করা হবে বরেণ্য এ চলচ্চিত্র নির্মাতাকে।

বাংলাদেশে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাতাদের অন্যতম চাষী নজরুল ইসলাম। ‘ওরা এগারো জন’, ‘সংগ্রাম’, ‘হাঙ্গর নদী গ্রেনেড’ চলচ্চিত্রের মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসকে তুলে ধরেছেন মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্মের কাছে। চলচ্চিত্র শিল্পে অবদানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদকসহ আরো অনেক পুরস্কার।

১৯৪১ সালের ২৩ অক্টোবর জন্ম নেওয়া গুণী এ মানুষটির পথ চলা শুরু, ১৯৬১ সালে খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক ফতেহ লোহানীর সঙ্গে ‘আছিয়া’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে। পাশাপাশি আলি মনসুরের কৃষ্টি সংঘে সম্পৃক্ত থেকে অভিনয় করেছেন মঞ্চে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে চলে যান রণাঙ্গণে।

১৯৭২ সালে চাষী নজরুল ইসলাম নির্মাণ করেন দেশের প্রথম মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। এ চলচ্চিত্রের অধিকাংশ অভিনেতাই ছিলেন মুক্তিযোদ্ধা। এরপর একে একে নির্মাণ করেন সংগ্রাম, দেবদাস, শুভদা, হাঙ্গর নদী গ্রেনেডসহ ২৭টি চলচ্চিত্র। এর মধ্যে শুভদা ও হাঙ্গর নদী গ্রেনেড চলচ্চিত্র পরিচালনার জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

পাশাপাশি একুশে পদক ছাড়াও কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন অনেক পুরস্কার। চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন বেতার, টেলিভিশনসহ বেশ কিছু চলচ্চিত্রে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির ৪ বারের সভাপতি ছিলেন চাষী নজরুল ইসলাম। এছাড়াও চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য, চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির নির্বাহী সদস্যসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

দুর্গম চরে মৌসুমী

সরে দাঁড়ালেন সুনেরাহ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাচসাস’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

মাসুম আজিজের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ঢাকায় আসার অনুমতি পাননি নোরা ফাতেহি

অভিনেতা মাসুম আজিজ আর নেই

কবীর সুমন গাইবেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে

দুই সিনেপ্লেক্সসহ ২৮ প্রেক্ষাগৃহে মুক্তি পেলো ‘রাগী’

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা