সংস্কৃতি-বিনোদন

রবিবার, ২০ এপ্রিল, ২০১৪ (১৮:০১)

না ফেরা দেশে বাংলা গানের কিংবদন্তী শিল্পী বশির আহমেদ

বশির আহমেদ

না ফেরা দেশে চলে গেলেন বাংলা গানের কিংবদন্তী শিল্পী বশির আহমেদ। শনিবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর মোহাম্মদপুরে নিজ বাসায় মারা যান তিনি।

বশির আহমেদের ছেলে রাজা বশির সাংবাদিকদের বলেন, তার বাবা দীর্ঘদিন ধরে ক্যানসার ও হূদেরাগে ভুগছিলেন। কয়েক দিন ধরে তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি ঘটে।

রোববার সকাল ১০টায় মোহাম্মদপুরের জহুরী মহল্লা জামে মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়।

দূর আকাশ হতে খসে পড়া তারা যেমনি, পৃথিবীতে আমি যেন তেমনি...নিজের গাওয়া এই গানের মতোই চলে গেলেন বাংলা সংগীতজগতের উজ্জ্বল নক্ষত্র শিল্পী ।

ফিরে দেখা তার জীবনের কিছু কথা:

দিল্লির সওদাগর পরিবারের সন্তান বশির আহমেদ ১৯৩৯ সালের ১৯ নভেম্বর কলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নাসির আহমেদ। ষাটের দশকের শুরুতে তিনি সপরিবারে ঢাকায় আসেন। ঢাকায় আসার আগেই উর্দু চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেন তিনি। ওই সময়ই শিল্পী হিসেবে তার সুনাম ছড়িয়ে পড়ে। তার কণ্ঠ ছিল মাধুর্যে ভরা। রাগসংগীতেও দখল ছিল তার। ওস্তাদ বড়ে গোলাম আলী খাঁর কাছে তালিম নেন তিনি। তালাশ চলচ্চিত্রে বিখ্যাত শিল্পী তালাত মাহমুদের সঙ্গে কাজ করেন। রেডিও পাকিস্তানেও গান গেয়েছেন তিনি।

বশির আহমেদ ছিলেন একাধারে সংগীতশিল্পী, সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক। একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন গুণী এই শিল্পী। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে: ‘অনেক সাধের ময়না আমার’, ‘আমাকে পোড়াতে যদি এত লাগে ভালো’, ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে’, ‘যারে যাবি যদি যা/ পিঞ্জর খুলে দিয়েছি’, ‘ডেকো না আমাকে তুমি/ কাছে ডেকো না’।

বশির আহমেদের স্ত্রী মীনা বশির, ছেলে রাজা বশির ও মেয়ে হুমায়রা বশির সংগীতের সঙ্গে যুক্ত।

বশির আহমেদের মৃত্যুতে সংগীত ও চলচ্চিত্রজগতে শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুর খবর পাওয়ার পর শিল্পীদের অনেকেই তাঁর বাসায় যান। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ বশির আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঔপন্যাসিক রিজিয়া রহমান আর নেই

প্রসেনজিতের সঙ্গে জয়া আহসান

এসএম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী আজ

ডেঙ্গু আক্রান্ত চিত্রনায়ক আলমগীর

কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন আজ

লাকী আখন্দের জন্মদিনে গুগলে ডুডল

জাতীয় কবি নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী আজ

নজরুল সঙ্গীত শিল্পী খালিদ হোসেন আর নেই

সর্বশেষ খবর

কাশ্মীর সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় সেনা নিহত

২২ আগস্ট গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

ফিরতি হজ ফ্লাইট শুরু আজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর আসছেন মঙ্গলবার