অপরাধ

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর

শহীদ মিনারে যেতে যে সব শর্ত মানতে হবে

শহীদ মিনারে যেতে যত শর্ত
শহীদ মিনারে যেতে যত শর্ত

জাতীয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে সঙ্গে ব্যাগ আনা যাবে না বলে নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ। সেই সাথে প্রতি বছর শহীদ মিনার থেকে প্রচুর মোবাইল ফোন চুরি হয়। তাই মোবাইল ফোনও সাবধানে রাখার অনুরোধ জানানো হয়েছে।

শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে নিরাপত্তা প্রস্তুতি ঘুরে দেখার পর ঢাকার পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলাম সাংবাদিকদের সামনে পুলিশের নানা নির্দেশনা তুলে ধরেন। জানান, অমর একুশকে ঘিরে ৬ স্তরের নিরাপত্তা ব্যবস্থা শহীদ মিনার এলাকায়।

তিনি বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সরাসরি শহীদ মিনারে উপস্থিত থেকে শ্রদ্ধা নিবেদন করবেন, না তাদের প্রতিনিধিদের মাধ্যমে ফুল দেবেন, তা এখনও ‘নিশ্চিত নয়’।

“তবে আমরা যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। তারা আসবেন, সেটা ধরে নিয়েই সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

জানান শহীদ মিনারের চার দিকের রাস্তায় পুলিশের চেকপোস্ট থাকবে। চেকপোস্টের বাইরের এবং ভেতরের এলাকায় সিসি ক্যামেরা থাকবে। র‍্যাব, ডিবি, সোয়াট, বম ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দিয়ে পুরো এলাকা তল্লাশি চলবে। পুলিশের বিশেষ শাখাও (এসবি) আলাদাভাবে তল্লাশি চালাবে বলে জানান শফিকুল ইসলাম।

তিনি বলেন, শ্রদ্ধা নিবেদনের সময় কেউ কোনো ধরনের ব্যাগ বহন করতে পারবে না। নিজের মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে।

“প্রতি বছর এই শহীদ মিনার এলাকা থেকে প্রচুর মোবাইল ফোন চুরি হয়। শত শত মানুষ লাইনে থাকে, এতে করে মোবাইল চুরির বিষয়টি ধরা আমাদের পক্ষে কঠিন হয়ে যায়।”

কোনো রাজনৈতিক ব্যানার-ফেস্টুনে ওই এলাকা ‘নোংরা’ না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, কেউ এসব ব্যানার-ফেস্টুন লাগালে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগর পুলিশ যৌথভাবে সেগুলো অপসারণ করবে।

“অতি উৎসাহের কারণে শিক্ষার্থীরা শহীদ মিনারে উল্টা পথে আসার চেষ্টা করেন। তাদের কারণে বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়। শিক্ষার্থীদের অনুরোধ করব, আপনাদের কাছ থেকেই জাতি শৃঙ্খলা শিখবে। দয়া করে নিয়ম মেনে চলবেন। যে রাস্তা দিয়ে আসার অনুরোধ করছি সে রাস্তা দিয়েই আসবেন। উল্টা রাস্তা দিয়ে এসে অন্যদের বিরক্ত করবেন না।”

বিদেশি রাষ্ট্রদূত ও কূটনীতিকদের আলাদাভাবে শহীদ মিনারে আনা হবে বলে তিনি জানান।

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথ ঠিক করে দিয়েছে ‘একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’।

করোনাভাইরাস মহামারীর কারণে এবারও শ্রদ্ধা নিবেদনের জন্য লোকসমাগম সীমিত রেখে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে শহীদ মিনারে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জনসাধারণকে পলাশী মোড় দিয়ে সলিমুল্লাহ মুসলিম হল এবং জগন্নাথ হলের পাশের রাস্তা হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যেতে হবে।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠের সামনের রাস্তা দিয়ে দোয়েল চত্বর এবং পেছনের রাস্তা দিয়ে চানখাঁরপুল হয়ে বের হওয়া যাবে।

এ বছরও করোনাভাইরাস মহামারীর কারণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আছে। সংগঠন ও প্রতিষ্ঠান পর্যায়ে সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুইজন একসঙ্গে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। এসময় সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে।

পুলিশ কমিশনার বলেন, “…কোভিডের কারণে যেসব স্বাস্থ্যবিধিগুলো রয়েছে তা সবাইকে অনুরোধ করব মেনে চলার জন্য। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে আপনি আপনার পরিবারের কাছেই ফিরে যাবেন। সুতরাং আপনার নিরাপত্তা ও আপনার পরিবারের নিরাপত্তার কথা মাথায় রেখে যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন করবেন।”

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে

রাজধানীতে দুই মানব পাচারকারী গ্রেফতার

ওসমানী মেডিকেলে হামলা: প্রধান আসামি গ্রেপ্তার

এবার শান্ত খানের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক

সেলিম খানের বিরুদ্ধে মামলা করলো দুদক

গ্রামীণ টেলিকম পরিচালনা পর্ষদের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

বিকৃত করে রবীন্দ্র সঙ্গীত না গাওয়ার মুচলেকা আলমের

নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: মাউশির কর্মকর্তা গ্রেপ্তার

সর্বশেষ খবর

  • সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ: জাপা চেয়ারম্যান

    ২ ঘণ্টা আগে
    সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ: জাপা চেয়ারম্যান
  • বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত

    ৩ ঘণ্টা আগে
    বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত
  • ব্যাংকের খেলাপি ঋণ সোয়া লাখ কোটি টাকা ছাড়ালো

    ৩ ঘণ্টা আগে
    ব্যাংকের খেলাপি ঋণ সোয়া লাখ কোটি টাকা ছাড়ালো
  • গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

    ৩ ঘণ্টা আগে
    গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
  • হাতীবান্ধায় বাসচাপায় বৃদ্ধ নিহত

    ৪ ঘণ্টা আগে
    হাতীবান্ধায় বাসচাপায় বৃদ্ধ নিহত

সর্বশেষ খবর

সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ: জাপা চেয়ারম্যান

বিআইসিএমের গবেষণা সেমিনার অনুষ্ঠিত

ব্যাংকের খেলাপি ঋণ সোয়া লাখ কোটি টাকা ছাড়ালো

গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু