অপরাধ

ট্রাকচালক সেজে যেভাবে ২০ বছর কাটালেন ফাঁসির আসামি

ট্রাকচালক সেজে যেভাবে ২০ বছর কাটালেন ফাসিঁর আসামি
ট্রাকচালক সেজে যেভাবে ২০ বছর কাটালেন ফাসিঁর আসামি

দুই যুগ ট্রাকচালক থেকেও অবশেষে নাটকীয় কায়দায় ধরা পড়লেন মৃত্যুদন্ডপ্রাপ্ত ফাসিঁর আসামী। চট্টগ্রামের লোহাগাড়ায় আলোচিত ব্যবসায়ী জানে আলম হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ২০ বছর ধরে ড্রাইভারের ছদ্মবেশে ছিলেন।

অবশেষে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাতে নগরীর বন্দর থানার নিমতলা বিশ্বরোড থেকে ঐ আসামি ধরা পড়েছে। জসিম উদ্দিন (৫০) নামের ওই ব্যক্তিকে র‌্যাব-৭ গ্রেপ্তার করেছে। তার বাড়ি লোহাগাড়ার আমিরাবাদে।

আসামি জসিম উদ্দিনের বরাত দিয়ে র‌্যাব জানায়, এই হত্যাকাণ্ডের মূল কারণ হলো ব্যবসায়ী জানে আলম আপন ছোট ভাইয়ের হত্যাকাণ্ডে প্রত্যক্ষ সাক্ষী ছিলেন। জানে আলম পরিবারের বড় ছেলে এবং আর্থিকভাবেও কিছুটা সচ্ছল ছিলেন। তাই মামলা-মোকদ্দমার ব্যয়ভার তিনি বহন করতেন। এতে প্রতিপক্ষের আক্রোশ তার ওপর দিন দিন বেড়ে যায়।

প্রতিপক্ষের ধারণা ছিল, ব্যবসায়ী জানে আলমকে হত্যা করলে ওই পরিবারের মামলা-মোকদ্দমা চালানোর মতো লোক থাকবে না এবং প্রত্যক্ষভাবে আর কোনো সাক্ষীও থাকবে না। আর্থিকভাবে দুর্বল হয়ে পড়বে এবং তার সব সম্পত্তি সহজে তারা গ্রাস করতে পারবে। এ কারণে ঘাতক চক্র প্রকাশ্যে ব্যবসায়ী জানে আলমকে নৃশংসভাবে হত্যা করে।

র‌্যাব আরও জানায়, জানে আলমের ছোট ভাইকে হত্যার পরপরই আসামি জসিম উদ্দিন (৫০) চট্টগ্রাম মহানগরীর ডাবলমুড়িং থানাধীন ফকিরহাট এলাকায় বাসা ভাড়া নিয়ে ট্রাক চালিয়ে প্রায় তিন বছর বসবাস করেন। সেখান থেকে গিয়েই আলোচিত জানে আলম হত্যায় অংশগ্রহণ করেন। এরপর কালুরঘাট এলাকায় বাসা ভাড়া নিয়ে বোয়ালখালী বিয়ে করেন এবং লোহাগাড়ায় নিজের পৈতৃক ভিটাবাড়ি ফেলে স্থায়ীভাবে বসবাস করতে শুরু করেন।

এরপর কালুরঘাট এলাকায় তিন বছর ড্রাইভারি করেন। এরপর চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ ডেবারপাড় বাসা নিয়ে ড্রাইভারি পেশায় চার বছর কাটান। এরপর আবার ফকিরহাটে বাসা ভাড়া নিয়ে সাত বছর ড্রাইভারি করেন। সেখান থেকে বাসা পরিবর্তন করে বন্দর থানাধীন নিমতলায় বাসা ভাড়া নিয়ে ড্রাইভারি পেশায় এখন পর্যন্ত অবস্থান করছিলেন। এই ২০ বছর তিনি ট্রাক ড্রাইভারের পেশায় নিজেকে আত্মগোপন করে রেখেছিলেন।

ট্রাক ড্রাইভারের লাইসেন্স ও অন্যান্য কাগজপত্র তৈরিতে তিনি ভুয়া জাতীয় পরিচয়পত্র ব্যবহার করেন। আত্মীয়স্বজনের সঙ্গে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিলেন বলে জানায় র‌্যাব।

এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম র‌্যাব-৭ গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে ব্যবসায়ী জানে আলম হত্যা মামলার অন্যতম পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জসিম উদ্দিন চট্টগ্রাম মহানগরীর বন্দর থানাধীন নিমতলা বিশ্বরোড এলাকায় অবস্থান করছেন। সেই তথ্যের ভিত্তিতে গত বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাতে অভিযান চালিয়ে জসিম উদ্দিনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করেছে র‌্যাব।

উল্লেখ্য, ২০০২ সালের ৩০ মার্চ আদালতে সাক্ষ্য দেওয়ার প্রাক্কালে আনুমানিক সকাল ৯টার দিকে পূর্বশত্রুতার জের ধরে স্থানীয় কিছু দুষ্কৃতকারী ব্যবসায়ী জানে আলমকে (৪৮) তার এক বছরের শিশুসন্তানের সামনে প্রথমে লাঠিসোঁটা, দেশীয় ধারালো অস্ত্র ও হাতুড়ি দিয়ে আঘাত করে এবং পরে গুলি করে হত্যা করে। যা সেই সময়ে ব্যাপক আলোচনার জন্ম দেয়। ওই ঘটনায় ভিকটিমের বড় ছেলে মো. তজবিরুল আলম বাদী হয়ে চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানায় ২১ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। যার মধ্যে জসিম উদ্দিন ছিলেন অন্যতম প্রধান আসামি।

এ ঘটনার চার মাস আগে ২০০১ সালের ৯ নভেম্বর নিহত জানে আলমের আপন ছোট ভাইকে ওই দুর্বৃত্তরাই একইভাবে হত্যা করে। ওই ঘটনায়ও চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানায় ১৩ জনকে আসামি করে একটি হত্যা মামলা করা হয়েছিল। সেই মামলায়ও জসিম উদ্দিন আসামি ছিলেন।

২০০৭ সালের ২৪ জুলাই ব্যবসায়ী জানে আলম হত্যা মামলার রায় ঘোষণা করেন আদালত। রায়ে ১২ জনকে ফাঁসি এবং ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। পরবর্তী সময়ে আসামিরা সুপ্রিম কোর্টে আপিল করলে আদালত জসিম উদ্দিনসহ ১০ জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত ও ২ জনকে যাবজ্জীবন এবং বাকিদের খালাস দেন।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শাওন নিহতের ঘটনায় হত্যা মামলা

স্ত্রীকে হত্যার জন্য খুনিদের তিন লাখ টাকা দেন বাবুল: পিবিআই

পি কে হালদারের দুই নারী সহযোগী গ্রেপ্তার

সেদিন ক্রেন চালাচ্ছিলেন চালকের সহকারী

জন্মদিন পালনের কথা বলে নারী চিকিৎসককে হোটেলে নেন হত্যাকারী

চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে

রাজধানীতে দুই মানব পাচারকারী গ্রেফতার

ওসমানী মেডিকেলে হামলা: প্রধান আসামি গ্রেপ্তার

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত