অপরাধ

সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯ (১৬:১২)

মোহাম্মদপুরের বছিলার "জঙ্গি আস্তানায়" অভিযান-বিস্ফোরণ, নিহত ২

মোহাম্মদপুরের বছিলার "জঙ্গি আস্তানায়" অভিযান-বিস্ফোরণ

রাজধানীর মোহাম্মদপুরের বছিলার "জঙ্গি আস্তানায়" বিস্ফোরণে দুই জন নিহত হয়েছেন বলে ধারণা করছে র্যা ব।

তবে ফরেনসিক পরীক্ষার পর নিহতের সংখ্যার বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলে জানান র্যা বের মহাপরিচালক বেনজীর আহমেদ।

ভেতরে তিন জনের পায়ের বিচ্ছিন্ন অংশ পাওয়া গেছে। মৃতদেহগুলো ছিন্নভিন্ন অবস্থায় রয়েছে ফলে নির্দিষ্ট করে নিহতের সংখ্যা বলতে সময় লাগবে বলে জানান র্যা ব মহাপরিচালক।

জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিকসহ ৪ জনকে আটক করা হয়েছে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে জঙ্গি আস্তানা সন্দেহে বসিলার মেট্রো হাউজিং এলাকার ওই বাড়িটিতে অভিযান চালায় র্যা ব। এ সময় একতলা টিনশেড বাড়িটির ভেতর থেকে গুলি ও বিস্ফোরণের শব্দ শুনতে পান তারা। পরে বাড়ির আশপাশের লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

রাজধানীর মোহাম্মদপুরের বছিলায় জঙ্গি আস্তানা হিসেবে দাবি করা বাসাটি ভ্যানগাড়ির চালক পরিচয়ে দুই যুবক ভাড়া নেন। র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যা ব) ধারণা, ওই দুই যুবকই ‘জঙ্গি আস্তানায়’ বিস্ফোরণ ঘটিয়ে মারা গেছেন। নিহত ব্যক্তিরা কোনো জঙ্গি সংগঠনের সদস্য।

রায়েরবাজার বধ্যভূমির ঠিক পেছনে র্যা ব-২-এর নতুন সদর দপ্তর থেকে মাত্র আধা কিলোমিটার দূরে বছিলার মেট্রো হাউজিং এলাকায় বাড়িটি অবস্থিত। একতলা টিনশেডের বাড়িটির ঠিক পাশে একটি দোতলা ভবন রয়েছে, বেশির ভাগ প্লট ফাঁকা আর কিছু বাড়ি নির্মাণাধীন।

মেট্রো হাউজিংয়ে একটি বাড়িতে জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান চালায় র্যা ব। সোমবার বাড়িটি পরিদর্শন শেষে বেলা ১১টার দিকে র্যা বের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেন, ঘটনাস্থলে তিনটি পায়ের নমুনা পাওয়া গেছে। এতে মনে হচ্ছে, দুজন প্রাণ হারিয়েছেন।

গতকাল রাত তিনটার দিকে অভিযানে থাকা এক র্যা ব কর্মকর্তা বলেন, তাহাজ্জুদের নামাজের সময় বাড়িতে অভিযান চালানো হয়। বাড়ির মালিক ওয়াহাব। বাড়িটির তত্ত্বাবধানকারী হিসেবে রয়েছেন সোহাগ নামের এক ব্যক্তি। বাড়ির ভেতর মসজিদ করেছেন মালিক ওয়াহাব।

ওই কর্মকর্তা জানান, অভিযানের সময় বাড়িতে ঢুকে দেখা যায়, মসজিদের ফ্লোরে মশারি টাঙিয়ে শুয়ে রয়েছেন ওই মসজিদের ইমাম। নাম ইউসুফ— পাশে কয়েকটি ঘর রয়েছে। ওই ঘরগুলোয় ঢোকার একটি দরজায় ধাক্কা দেন তিনি। ওই সময় এক নারী দরজা খোলেন। তখন পাশের একটি ঘর থেকে জিকির শোনা যায়। জিকির করে কে? এই প্রশ্ন করতেই ভেতর থেকে গুলি ছোড়া হয়। ওই সময় ওই নারী, তার সঙ্গে থাকা দুই শিশু ও ইমাম ইউসুফকে বাড়িটি থেকে বের করে নিয়ে আসে র্যা ব। পরে বাড়ির মালিক ওয়াহাব ও তত্ত্বাবধানকারী সোহাগকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

ভোর ৫টার দিকে বাড়িটির ভেতর থেকে বিকট শব্দে একটি বিস্ফোরণ ঘটানো হয়। ভূমিকম্পের মতো কেঁপে ওঠে চারপাশ।

র্যা ব সূত্রে জানা গেছে, বাড়ির মালিক ওয়াহাব পাশের কওমি মাদ্রাসায় এক মাস ধরে কোরআন শরিফ শিখতেন। ওই মাদ্রাসা থেকে তিনি ইউসুফকে তার বাড়ির মসজিদের ইমামের দায়িত্ব দেন।

ওয়াহাবের বাড়ির পেছনের একটি বাড়ির বাসিন্দা শফিকুল ইসলাম বলেন, রাত ৩টার দিকে র্যা ব সদস্যরা তার বাড়িতে আসেন। সামনের বাড়িতে অভিযান চলছে জানিয়ে নিরাপদে সরে যেতে বলেন। এর ১৫ মিনিট পর গুলির শব্দ পাওয়া যায়। পরে ভোর পাঁচটার দিকে বিকট শব্দ শোনা যায়।

র্যা ব সূত্রে জানা গেছে, মেট্রো হাউজিং এলাকায় বেশ কয়েকটি ভবনের নির্মাণকাজ চলছে। তাই অনেক শ্রমিক এই এলাকায় বসবাস করেন। দুই যুবক একমাস আগে ওয়াহাবের বাড়ির একটি ঘর মাসে ১ হাজার ৫০০ টাকায় ভাড়া নেন।

আজ সকালে র্যা বের পরিচালক (গণমাধ্যম) মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, বাড়িটির ভেতর দু-তিনজন ‘জঙ্গি’ মারা গেছেন বলে ধারণা করা যাচ্ছে। বিস্ফোরণের শব্দ পাওয়ার পরপর বাড়িটি ড্রোনের মাধ্যমে পর্যবেক্ষণ করছে র্যা ব। বোমা নিষ্ক্রিয়করণ দল জায়গাটিতে তল্লাশি চালাচ্ছে। আরও কিছু অবিস্ফোরিত আইইডি থাকার আশঙ্কা রয়েছে।

তবে র্যা ব-২-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বাড়ির ভেতর দুজন ‘জঙ্গির’ ছিন্নভিন্ন মরদেহ পড়ে থাকতে দেখা গেছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সম্রাটকে নিয়ে অভিযানে তার কার্যালয়ে র‍্যাব

অবশেষে যুবলীগ নেতা সম্রাট গ্রেফতার

ফু-ওয়াং ক্লাবে অভিযানে বিপুল পরিমাণ মাদক আটক

জি কে শামীমের বিরুদ্ধে তিন মামলা

কলাবাগান ক্রীড়াচক্রে অস্ত্র-ইয়াবা, কৃষকলীগ নেতাসহ আটক ৫

মালিবাগ ফ্লাইওভারে পাঠাওচালক হত্যায় গ্রেফতার ১

ধানমন্ডিতে পুলিশকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ, আহত ২

ডিসি ইব্রাহিমের দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

সর্বশেষ খবর

সরকারের শিথিলতায় দুর্ঘটনা চরম মাত্রা লাভ করেছে: ফখরুল

নিহত প্রত্যেকের পরিবার মন্ত্রণালয় থেকে পাবে এক লাখ টাকা: রেলমন্ত্রী

লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি

পীরগঞ্জ উপজেলা আ'লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য হলেন জয়