অপরাধ

শনিবার, ২০ এপ্রিল, ২০১৯ (১০:২৪)

পপিই নুসরাতকে ছাদে ডেকে নেয়

পপিই নুসরাতকে ছাদে ডেকে নেয়

ফেনীর সোনাগাজীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার আগে তাকে ছাদে ডেকে নেয়ার কথা স্বীকার করে গ্রেপ্তার উম্মে সুলতানা পপি। সে ধর্ষক সিরাজ-উদ-দৌলার ভাগ্নি।

গতকাল পপি আদালতে জবানবন্দি দিয়েছে এ কথা তথ্য জানান পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআইয়ের চট্টগ্রাম বিভাগীয় বিশেষ সুপার মোহাম্মদ ইকবাল।

তিনি বলেন, শুক্রবার বিকেল ৪টায় পপিকে ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরাফ উদ্দিন আহম্মেদের আদালতে হাজির করা হয়। আদালতের কাছে দায় স্বীকার করে সে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। প্রায় সাড়ে ৫ ঘণ্টা পর রাত সাড়ে ৯টায় তার জবানবন্দি নেয়া শেষ হয়।

পিবিআই কর্মকর্তা ইকবাল বলেন, পপি ঘটনার দিন সকালে পরীক্ষা কেন্দ্র থেকে নুসরাতকে ছাদে ডেকে নেয়। সে এ হত্যার ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত।

এদিকে, মামলার এজাহারভুক্ত আসামি জাবেদ হোসেনকে তিন দিনের রিমান্ড মঞ্জর করেছে আদালত। সাত দিনের রিমান্ড শেষে পুলিশ তাকে আরও পাঁচ দিনের রিমান্ডে চাইলে আদালত তিন দিন মঞ্জুরের আদেশ দেয়।

এর আগে এ মামলায় চার আসামি নুসরাত হত্যার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেয় তারা হলো:

আসামি নূর উদ্দিন, শাহাদাত হোসেন শামীম, আবদুর রহিম শরীফ ও হাফেজ আবদুল কাদের।

এদিকে, নুসরাতকে পুড়িয়ে হত্যার ঘটনায় ‘সরাসরি অংশ নেওয়া’ সহপাঠী কামরুন নাহার মণিকে নিয়ে এদিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন পিবিআই কর্মকর্তারা।

মামলার তদন্ত কর্মকর্তা ফেনীর পিবিআই পরিদর্শক মো. শাহ আলম জানান, শুক্রবার মনিকে নিয়ে পিবিআই কর্মকর্তারা মাদ্রাসা ভবনের ছাদ ও বোরকার দোকান পরিদর্শন করেন।

এ হত্যার ঘটনায় সরাসরি জড়িত থাকার অভিযোগে বুধবার থেকে পাঁচ দিনের রিমান্ডে রয়েছে মনি।

পরিদর্শক শাহ আলম বলেন, জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে পিবিআইয়ের বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ ইকবালের নেতৃত্বে একটি দল মনিকে নিয়ে সোনাগাজী পৌরশহরের মানিক মিয়া প্লাজায় একটি বোরকার দোকানে যায়। সেখানে তারা দোকানমালিকের সঙ্গে কথা বলেন।

পরে তারা সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার প্রশাসনিক ভবনের ছাদের ঘটনাস্থল পরিদর্শন করে। সেখানে নুসরাতকে কীভাবে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে হত্যা করা হয়েছে তার বিবরণ দেয় মনি।

মণিকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে হত্যাকাণ্ডে অংশ নেওয়া পুরুষদের ব্যবহৃত বোরকাগুলো উদ্ধারের চেষ্টা চলছে বলে তিনি জানান।

নুসরাত ছিলেন ওই মাদ্রাসার আলিম পরীক্ষার্থী। গত ৬ এপ্রিল আরবি প্রথম পত্র পরীক্ষা দিতে গেলে ছাদে ডেকে নিয়ে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়া হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল মারা যান নুসরাত।

মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে নুসরাতের পরিবারের দায়ের করা মামলা তুলে না নেয়ায় অধ্যক্ষর লোকজন তার গায় আগুন দেয় বলে গ্রেপ্তারদের জবানবন্দিতে উঠে এসেছে।

গতকাল এ হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগে সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনকে আটক করেছে পিবিআই।

আওয়ামী লীগ নেতা রুহুল আমিন সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার সদ্য সাবেক ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি। ওই মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটি বাতিল করে আহ্বায়ক কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, কমিটির সদস্যরা নুসরাত হত্যায় জড়িত থাকার অভিযোগ ওঠায় এ নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, আলোচিত এ মামলায় এজাহারভুক্ত ৮ জনসহ এখন পর্যন্ত মোট ১৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও পিবিআই।

তাদের মধ্যে রয়েছে- মাদ্রাসার অধ্যক্ষ এসএম সিরাজ উদ দৌলা, কাউন্সিলর ও পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাকসুদ আলম, শিক্ষক আবছার উদ্দিন, সহপাঠী আরিফুল ইসলাম, নূর হোসেন, কেফায়াত উল্লাহ জনি, মোহাম্মদ আলা উদ্দিন, শাহিদুল ইসলাম, অধ্যক্ষের ভাগ্নি উম্মে সুলতানা পপি, জাবেদ হোসেন, যোবায়ের হোসেন, নুর উদ্দিন, শাহাদাত হোসেন, মো. শামীম, কামরুন নাহার মনি, আবদুর রহিম শরিফ, হাফেজ আবদুল কাদের ও সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন।

প্রসঙ্গত, নুসরাত জাহান রাফি সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিমের পরীক্ষার্থী ছিলেন। ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে এর আগেও ওই ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। নুসরাতের মা শিরিন আক্তার বাদী হয়ে ২৭ মার্চ সোনাগাজী থানায় মামলা দায়ের করেন। এরপর তাকে গ্রেপ্তার করে পুলিশ। মামলা তুলে নিতে বিভিন্নভাবে নুসরাতের পরিবারকে হুমকি দেয়া হয়। ৬ এপ্রিল সকাল ৯টার দিকে আলিম পর্যায়ের আরবি প্রথমপত্রের পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে যান নুসরাত। এসময় তাকে কৌশলে একটি বহুতল ভবনে ডেকে নিয়ে যায় অধ্যক্ষের ভাগ্নি পপি। সেখানে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়া হয়। ১০ এপ্রিল রাত সাড়ে ৯টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান নুসরাত।

এছাড়াও রয়েছে

১২ শ' কোটি টাকার চেক জব্দ, যুবলীগ নেতাসহ গ্রেপ্তার ৩

দ্বিতীয় দিনের মতো দুদকে স্বাস্থ্যের সাবেক ডিজি

সাবেক ডিজি আবুল কালাম আজাদ দুদকে

প্রাইভেটকারে তুলে চোখ বেঁধে অপহরণ, ১২ ঘণ্টা পর উদ্ধার

রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে

সেনা সদস্যদের সাথে প্রতারণা, গ্রেফতার ১

কুয়েতের কারাগারে এমপি পাপুল

মাস্ক-পিপিইর দুর্নীতি: তিন প্রতিষ্ঠানকে চিঠি, অপরাধীদের ধরতে চায় দুদক

আরও খবর

  • দ্বিতীয়বার মা হচ্ছেন কারিনা, জানালেন সাইফ

    দ্বিতীয়বার মা হচ্ছেন কারিনা, জানালেন সাইফ

  • ৩৫ বস্তা ত্রাণ জব্দ, আওয়ামী লীগের ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

    ৩৫ বস্তা ত্রাণ জব্দ, আওয়ামী লীগের ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

  • ফুসফুস ক্যানসারে আক্রান্ত সঞ্জয় দত্ত

    ফুসফুস ক্যানসারে আক্রান্ত সঞ্জয় দত্ত

  • অস্ত্রোপচারের পর মস্তিষ্কে রক্তক্ষরণ, প্রণব মুখার্জির অবস্থা আশঙ্কাজনক

    অস্ত্রোপচারের পর মস্তিষ্কে রক্তক্ষরণ, প্রণব মুখার্জির অবস্থা আশঙ্কাজনক

সর্বশেষ খবর

ভূমিকম্পের অ্যালার্ট দেবে গুগল অ্যান্ড্রয়েড স্মার্টফোন

প্রথমবারের মতো টেলিভিশন নাটকে মিশা সওদাগর

দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের করোনা ভ্যাকসিন দেবে রাশিয়া

মাইক্রোসফটের ফোল্ডেবল ফোন আসছে সেপ্টেম্বরে