অপরাধ

মোংলা-বুড়িমারী স্থলবন্দরে শতভাগ দুর্নীতি প্রমাণিত : টিআইবি

মোংলা-বুড়িমারী স্থলবন্দরে শতভাগ দুর্নীতি প্রমাণিত : টিআইবি
মোংলা-বুড়িমারী স্থলবন্দরে শতভাগ দুর্নীতি প্রমাণিত : টিআইবি

মোংলা সমুদ্রবন্দর ও বুড়িমারী স্থলবন্দরের সবপর্যায়ে শতভাগ দুর্নীতি হয়—তবে বন্দরের চেয়ে কাস্টমসে দুর্নীতি বেশি কারণ বন্দরের তুলনায় কাস্টমসে সেবা প্রদানের সুযোগও বেশি বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)।

রোববার রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারের মেঘমালা সম্মেলন কক্ষে টিআইবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে 'বুড়িমারী স্থলবন্দর ও শুল্ক স্টেশন এবং মোংলা বন্দর ও কাস্টম হাউস: আমদানি-রপ্তানি প্রক্রিয়ায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়' শীর্ষক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, আমরা দীর্ঘ অনুসন্ধান ও গবেষণায় নিশ্চিত হয়েছি, মোংলা ও বুড়িমারী বন্দরের সব পর্যায়ে শতভাগ দুর্নীতি রয়েছে, তবে বন্দরের চেয়ে কাস্টমসে দুর্নীতি বেশি, কারণ বন্দরের তুলনায় কাস্টমসে সেবা প্রদানের সুযোগও বেশি।

তিনি আরো বলেন, মোংলা বন্দর ও বুড়িমারী স্থলবন্দরে যোগসাজশে ও বলপূর্বক দুর্নীতি হচ্ছে। এটি প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে।

ইফতেখারুজ্জামান বলেন, আমরা দেখেছি, আধুনিকায়ন ও ডিজিটালাইজেশন করার মাধ্যমে সেবাগ্রহীতা ও দাতার সঙ্গে সরাসরি যোগাযোগ কমানো গেলে দুর্নীতি কমে যায়। তবে সেই প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার কারণে সুফল পাওয়া যায় না।

গবেষণা প্রতিবেদনে মোংলা সমুদ্রবন্দরে কাস্টম হাউসে পণ্য আমদানির ক্ষেত্রে কাগজপত্র ঠিক থাকা সত্ত্বেও হিসাব বহির্ভূতভাবে কমপক্ষে ৩৫ হাজার ৭০০ টাকা আদায় করা হয়। এছাড়া গাড়ি আমদানির ক্ষেত্রে ঘুষ দিতে হয় কমপক্ষে ৪ হাজার টাকা।

বুড়িমারী স্থলবন্দর সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, বুড়িমারী স্থলবন্দর দিয়ে পণ্য আমদানির ক্ষেত্রে বিভিন্ন ধাপে বিল অব এন্ট্রি প্রতি গড়ে কমপক্ষে ২ হাজার ৫০ টাকা ঘুষ দিতে হয়। এই স্থলবন্দর দিয়ে পণ্য রপ্তানির ক্ষেত্রে ঘুষ দিতে হয় কমপক্ষে ১ হাজার ৭০০ টাকা।

গবেষণা প্রতিবেদনের তথ্য-উপাত্ত তুলে ধরেন টিআইবির কর্মকর্তা মনজুর ই খোদা ও মো. খোরশেদ আলম।

দেশে আমদানি হওয়া গাড়ির ৬০ শতাংশ মোংলা বন্দর দিয়ে আসে। এ ছাড়া ক্লিনকার, সার, কয়লা, এলপি গ্যাস আমদানি করা হয় এই বন্দর দিয়ে। রপ্তানি হয় চিংড়ি, পাট, সিরামিক ইত্যাদি পণ্য। ২০১৬-১৭ অর্থবছর মোংলা বন্দর ২২৭ কোটি টাকা ও মোংলা কাস্টমস ৩ হাজার ৯৯ কোটি টাকা আয় করে।

এদিকে, লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত ও ভুটান থেকে বোল্ডার, সবজিবীজ, ভুট্টা, পেঁয়াজ ইত্যাদি পণ্য আমদানি হয়। তবে আমদানি পণ্যের ৯০ শতাংশের বেশি পাথর। ২০১৬-১৭ অর্থবছর বুড়িমারী স্থলবন্দর ও শুল্ক স্টেশন ৭২ কোটি ৫০ লাখ টাকা আয় করেছে।

দেশটিভি/আরসি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শাওন নিহতের ঘটনায় হত্যা মামলা

স্ত্রীকে হত্যার জন্য খুনিদের তিন লাখ টাকা দেন বাবুল: পিবিআই

পি কে হালদারের দুই নারী সহযোগী গ্রেপ্তার

সেদিন ক্রেন চালাচ্ছিলেন চালকের সহকারী

জন্মদিন পালনের কথা বলে নারী চিকিৎসককে হোটেলে নেন হত্যাকারী

চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে

রাজধানীতে দুই মানব পাচারকারী গ্রেফতার

ওসমানী মেডিকেলে হামলা: প্রধান আসামি গ্রেপ্তার

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা