অপরাধ

বাংলাদেশি রাজনীতিকের তথ্য পেতে এফবিআইকে ঘুষ

তথ্য পেতে এফবিআইকে ঘুষ
তথ্য পেতে এফবিআইকে ঘুষ

বাংলাদেশি এক রাজনীতিক সম্পর্কে গোপন তথ্য সংগ্রহে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেয়ার কথা স্বীকার করে যুক্তরাষ্ট্রে আদালতে জবানবন্দি দিয়েছেন এক বাংলাদেশিসহ দু'জন। বাংলাদেশির তথ্যের জন্য এফবিআই এজেন্টকে ঘুষের কথা স্বীকার

শুক্রবার মার্কিন বিচার বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশের নাগরিক রিজভি আহমেদ ওরফে সিজার (৩৫) ও মার্কিন নাগরিক জোহানেস থালের (৫১) শুক্রবার নিউইয়র্কের হোয়াইট প্লেইনস ফেডারেল কোর্টে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

জবানবন্দিতে তারা বলেন, বাংলাদেশি এক রাজনীতিক সম্পর্কে গোপন তথ্য সংগ্রহে করে দেয়ার বিনিময়ে ২০১১ সালের সেপ্টেম্বর ও ২০১২ সালের মার্চের মধ্যে এফবিআইয়ের সাবেক স্পেশাল এজেন্ট রবার্ট লাস্তিকের সঙ্গে তাদের ঘুষ লেনদেন হয়। লাস্তিক ওই সময় এফবিআইয়ের কাউন্টার ইন্টেলিজেন্স স্কোয়াডে কর্মরত ছিলেন।

তারা দুজনেই স্বীকার করেন, ২০১১ সালের সেপ্টেম্বর ও ২০১২ সালের মার্চের মধ্যে তারা এফবিআইয়ের সাবেক স্পেশাল এজেন্ট রবার্ট লাস্টিককে ঘুষ সাধেন, যিনি ওই সময় এফবিআইয়ের কাউন্টার ইন্টেলিজেন্স স্কোয়াডে দায়িত্বরত ছিলেন।

এদের মধ্যে থালের এফবিআই এজেন্ট লাস্টিকের ছোটবেলার বন্ধু। আর একটি দোকানে একসঙ্গে কাজ করার সুবাদে রিজভীর সঙ্গে থালেরের পরিচয়।

ঘুষের এই মামলায় রিজভী ও থালেরকে গত অগাস্টে গ্রেপ্তার করা হয়। আর লাস্টিককে অন্য এক অভিযোগে আগেই গ্রেপ্তার করা হয় বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবর।

জবানবন্দিতে রিজভী বলেন, তার বিপরীত মতাদর্শের একজন বাংলাদেশি রাজনৈতিক ব্যক্তিত্বের বিষয়ে যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর গোপন নথি এবং সন্দেহজনক কর্মকাণ্ডের বিষয়ে একটি প্রতিবেদন পাওয়ার জন্য তিনি ওই ঘুষ সাধেন।

তবে ওই বাংলাদেশি রাজনৈতিক ব্যক্তিত্বের নাম-পরিচয় ডিপার্টমেন্ট অব জাস্টিস প্রকাশ করেনি।

মার্কিন বিচার বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জোহানেস থালের এফবিআই এজেন্ট লাস্তিকের ছোটবেলার বন্ধু। আর রিজভি ছিলেন থালেরের পরিচিত।

সাবেক এফবিআই এজেন্ট লাস্তিককে ঘুষ দেয়ার অভিযোগে গত বছরের আগস্টে রিজভি আহমেদ ও জোহানেস থালেরকে গ্রেপ্তার করা হয়। আর যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যে আদালত অবমাননার অভিযোগে আগে থেকেই গ্রেপ্তার ছিলেন লাস্তিক।

তাদের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, সাবেক এফবিআই এজেন্ট রবার্ট লাস্তিক তার বন্ধু জোহানেস থালেকে সঙ্গে নিয়ে ক্ষমতার অপব্যবহার করেন, এর মাধ্যমে এক বাংলাদেশির গোপন তথ্য সংগ্রহের করে দেয়ার বিনিময়ে রিজভি আহমেদ ওরফে সিজার নামে এক বাংলাদেশির কাছ থেকে নগদ অর্থ নেন।

লাস্তিক, থালের ও রিজভি- প্রত্যেকের বিরুদ্ধেই চার ধরনের অভিযোগ আনা হয়েছে। অভিযোগগুলো হচ্ছে- ঘুষ লেনদেনের চক্রান্ত, ঘুষ গ্রহণ, সরকারি কর্মকর্তাকে ঘুষ প্রদান এবং বেআইনীভাবে সন্দেহজনক কর্মকাণ্ডের প্রতিবেদন প্রকাশ।

তবে যার সম্পর্কে রিজভি তথ্য চেয়েছিলেন তার নাম মার্কিন বিচার বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়নি। তবে তিনি রিজভির বিরোধী একটি রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত বলে এতে উল্লেখ করা হয়েছে।

মার্কিন বিচার বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, থালের ও রিজভির বিরুদ্ধে মামলার পরবর্তী শুনানি হবে আগামী বছরের ২৩ জানুয়ারি। আর আগামী ১৭ নভেম্বর শুরু হবে লাস্তিকের বিচার।

দোষী প্রমাণিত হলে লাস্তিকের সর্বোচ্চ ২৫ বছর কারাদণ্ড হতে পারে। এছাড়া জোহানেস থালের ও রিজভির সর্বোচ্চ ২০ বছর করে কারাদণ্ড হতে পারে।

দেশটিভি/আরসি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

শাওন নিহতের ঘটনায় হত্যা মামলা

স্ত্রীকে হত্যার জন্য খুনিদের তিন লাখ টাকা দেন বাবুল: পিবিআই

পি কে হালদারের দুই নারী সহযোগী গ্রেপ্তার

সেদিন ক্রেন চালাচ্ছিলেন চালকের সহকারী

জন্মদিন পালনের কথা বলে নারী চিকিৎসককে হোটেলে নেন হত্যাকারী

চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে

রাজধানীতে দুই মানব পাচারকারী গ্রেফতার

ওসমানী মেডিকেলে হামলা: প্রধান আসামি গ্রেপ্তার

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত