আদালত

আবরার হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামির জেল আপিল গ্রহণ

আবরার ফাহাদ, শিক্ষার্থী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)
আবরার ফাহাদ, শিক্ষার্থী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২০ জনের মধ্যে ১৭ আসামির করা জেল আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট।

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী বিচারিক আদালতের দেওয়া কোনো মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য মামলার নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠাতে হয়। সে অনুযায়ী আবরার হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স গত ৬ জানুয়ারি হাইকোর্টে আসে। এরপর মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামি হাইকোর্টে জেল আপিল করেন। সে জেল আপিল শুনানির জন্য গ্রহণ করে আজ বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বলেন,’জেল আপিলগুলো ডেথ রেফারেন্সসহ একসাথে শুনানি হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার রায়ে ২০ জনকে মৃত্যুদণ্ড ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। গত ৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের দেয়া ওই রায়ে মৃত্যুদণ্ড প্রাপ্তরা হলেন: মেহেদী হাসান রাসেল (সিই বিভাগ, ১৩তম ব্যাচ), মেহেদী হাসান রবিন (কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, ১৫তম ব্যাচ), অনিক সরকার অপু (মেকানিক্যাল ইঞ্জনিয়ারিং, ১৫তম ব্যাচ), মনিরুজ্জামান মনির (ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং, ১৬তম ব্যাচ), মেফতাহুল ইসলাম জিয়ন (মেরিন ইঞ্জিনিয়ারিং, ১৫তম ব্যাচ), ইফতি মোশাররফ সকাল (বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ১৬তম ব্যাচ), মুনতাসির আল জেমি (এমআই বিভাগ), মোজাহিদুর রহমান (ইইই বিভাগ, ১৬তম ব্যাচ), হোসেন মোহাম্মদ তোহা (এমই বিভাগ, ১৭তম ব্যাচ), এহতেশামুল রাব্বি তানিম (সিই বিভাগ, ১৭তম ব্যাচ), শামীম বিল্লাহ (মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগ, ১৭তম ব্যাচ), মাজেদুর রহমান মাজেদ (এমএমই বিভাগ, ১৭তম ব্যাচ), খন্দকার তাবাক্কারুল ইসলাম তানভীর (মেকানিক্যাল, ১৭তম ব্যাচ), মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান মণ্ডল জিসান (ইইই বিভাগ, ১৬তম ব্যাচ), এস এম নাজমুস সাদাত (এমই বিভাগ, ১৭তম ব্যাচ), মোর্শেদ অমর্ত্য ইসলাম (এমই বিভাগ, ১৭তম ব্যাচ), মিজানুর রহমান (ওয়াটার রিসোসের্স, ১৬ ব্যাচ), শামছুল আরেফিন রাফাত (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং), মুজতবা রাফিদ (কেমিকৌশল) এবং এসএম মাহামুদ সেতু (কেমিকৌশল)।

এই রায়ে যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন: মুহতাসিম ফুয়াদ (১৪তম ব্যাচ, সিই বিভাগ), ইসতিয়াক আহমেদ মুন্না (মেকানিক্যাল, তৃতীয় বর্ষ), অমিত সাহা (সিভিল ইঞ্জিনিয়ারিং), আকাশ হোসেন (সিই বিভাগ, ১৬তম ব্যাচ) ও মোয়াজ আবু হোরায়রা (সিএসই, ১৭ ব্যাচ)।

২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় আবরারের বাবা চকবাজার থানায় হত্যা মামলা করেন। মামলাটি তদন্ত করে বুয়েটের ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে ২০১৯ সালের ১৩ নভেম্বর পুলিশ আদালতে অভিযোগপত্র দেয়। তা আমলে নিয়ে গত বছরের ১৫ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত। আসামিদের সবাই বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত নেতা-কর্মী।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা চলবে: হাইকোর্ট

গার্ডার দুর্ঘটনা: পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

সুইস রাষ্ট্রদূতের বক্তব্য প্রত্যাহার ছাড়া উপায় নেই মন্তব্য হাইকোর্টের

কুষ্টিয়ায় জেএমবি সদস্যসহ ছয়জনের যাবজ্জীবন

সুইস ব্যাংকের কাছে তথ্য না চাওয়ার কারণ জানতে চান হাইকোর্ট

দুর্নীতির মামলায় জামিন মেলেনি সম্রাটের

চলন্ত বাসে গণধর্ষণ-ডাকাতি: আসামি রাজা ৫ দিনের রিমান্ডে

অস্ত্র মামলায় নূর হোসেনের যাবজ্জীবন

সর্বশেষ খবর

  • ১১ দিনে ৩১৭ কিলোমিটার হেঁটে বঙ্গবন্ধুর সমাধিতে বৃদ্ধ

    ১ ঘণ্টা আগে
    ১১ দিনে ৩১৭ কিলোমিটার হেঁটে বঙ্গবন্ধুর সমাধিতে বৃদ্ধ
  • যশোরে বিদ্যুৎস্পৃষ্টে ভাইবোনের মৃত্যু

    ২ ঘণ্টা আগে
    যশোরে বিদ্যুৎস্পৃষ্টে ভাইবোনের মৃত্যু
  • গ্যাস চুরি ঠেকাতে জোনভিত্তিক মিটার

    ২ ঘণ্টা আগে
    গ্যাস চুরি ঠেকাতে জোনভিত্তিক মিটার
  • মিডিয়াকে ‘সহনশীল’ হওয়ার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

    ৩ ঘণ্টা আগে
    মিডিয়াকে ‘সহনশীল’ হওয়ার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর
  • ২৪ ঘণ্টায় ৯৩ জনের করোনা শনাক্ত

    ৩ ঘণ্টা আগে
    ২৪ ঘণ্টায় ৯৩ জনের করোনা শনাক্ত

সর্বশেষ খবর

১১ দিনে ৩১৭ কিলোমিটার হেঁটে বঙ্গবন্ধুর সমাধিতে বৃদ্ধ

যশোরে বিদ্যুৎস্পৃষ্টে ভাইবোনের মৃত্যু

গ্যাস চুরি ঠেকাতে জোনভিত্তিক মিটার

মিডিয়াকে ‘সহনশীল’ হওয়ার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর