আদালত

রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ (১১:১০)

আবরার হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণ আজ

আবরার হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণ আজ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হচ্ছে আজ। গত ২২ ডিসেম্বর (মঙ্গলবার) সাক্ষ্য গ্রহণের জন্য আজকের এ দিন ধার্য করেন আদালত।

ওই দিন মামলার উচ্চ আদালতের বদলি সংক্রান্ত আদেশ দাখিল হওয়ার কথা ছিল। কিন্তু আসামি পক্ষের আইনজীবীরা উচ্চ আদালতের আদেশ দাখিল করতে না পারায় অ্যাডভোকেট সনদ দাখিল করেন। এরপর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য নতুন এ দিন ধার্য করেন।

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জের ধরে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয়। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরদিন ৭ অক্টোবর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের ময়নাতদন্ত সম্পন্ন হয়। নিহত আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন।

ওই ঘটনায় নিহতের বাবা বরকত উল্লাহ বাদি হয়ে রাজধানীর চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারি কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

অভিযুক্ত ২৫ জনের মধ্যে এজাহারভূক্ত ১৯ জন এবং তদন্তে প্রাপ্ত এজাহার বহির্ভূত ৬ জন রয়েছেন। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৭ জন এবং এজাহার বহির্ভূত ৬ জনের মধ্যে ৫ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন ৮ জন।

গ্রেফতারকৃতরা হলেন, মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মো. মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মো. মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মো. মনিরুজ্জামান মনির, মো. আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত, ইসতিয়াক আহম্মেদ মুন্না, অমিত সাহা, মো. মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমত্য ইসলাম ও এস এম মাহমুদ সেতু।

মামলার ৩ আসামি এখনও পলাতক আছেন। তারা হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। তাদের মধ্যে প্রথম দু’জন এজাহারভূক্ত ও শেষের জন এজাহার বহির্ভূত আসামি।

১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ সময় কারাগারে থাকা ২২ আসামি নিজেদের নির্দোষ দাবি করে আদালতের কাছে ন্যায়বিচার প্রত্যাশা করেন। / একু

এছাড়াও রয়েছে

কার্টুনিস্ট কিশোরের জামিন বিষয়ে আদেশ আজ

কার্টুনিস্ট কিশোরের ৬ মাসের জামিন

নাসির-তামিমার বিরুদ্ধে মামলা

সামিসহ ৪ জনের বিরুদ্ধে মামলার আদেশ আজ

খালেদা জিয়া ও গয়েশ্বর চন্দ্র রায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

ইরফান সেলিমকে অস্ত্র মামলা থেকে অব্যাহতি

ড. ইউনূসকে হাইকোর্টে তলব

আলজাজিরার কনটেন্ট সরাতে ফেসবুক-ইউটিউবকে চিঠি বিটিআরসির

আরও খবর

  • রামুতে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

    রামুতে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

  • মাগুরায় ট্রাকের ধাক্কায় পিকআপ চালক নিহত

    মাগুরায় ট্রাকের ধাক্কায় পিকআপ চালক নিহত

  • সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মেয়রের স্ত্রী-পুত্রসহ তিনজনের

    সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মেয়রের স্ত্রী-পুত্রসহ তিনজনের

  • নারী কেলেঙ্কারি: জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক

    নারী কেলেঙ্কারি: জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক

সর্বশেষ খবর

২৪ ঘণ্টায় ৭ মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯

আস্থা ভোটের মুখে ইমরান খান

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শুরু

ব্যাট বল হাতে মাঠে অনুশীলন করলেন টাইগাররা