আদালত

সোমবার, ০৫ অক্টোবর, ২০২০ (১৪:০৭)

বুয়েটের আবরার হত্যা মামলার সাক্ষ্য শুরু

বুয়েটের আবরার হত্যা মামলার সাক্ষ্য শুরু

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার চাঞ্চল্যকর মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।

সোমবার ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে সাক্ষ্য দিচ্ছেন মামলার বাদী ও নিহত আবরারের বাবা বরকত উল্লাহ।

এর আগে ২০ সেপ্টেম্বর ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল। কিন্তু ওই দিন মামলার বাদী আবরারের বাবা জন্ডিসে আক্রান্ত হওয়ায় রাষ্ট্রপক্ষ সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে সাক্ষ্যগ্রহণের জন্য ৫ অক্টোবর দিন ধার্য করেন।

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জেরে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে তার কক্ষ থেকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেয় বুয়েট ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীরা। এর পর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের সিঁড়ির করিডোর থেকে তার লাশ উদ্ধার করা হয়।

পর দিন ৭ অক্টোবর দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের ময়নাতদন্ত সম্পন্ন হয়। নিহত আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন তিনি।

ওই ঘটনায় নিহতের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

অভিযুক্ত ২৫ জনের মধ্যে এজাহারনামীয় ১৯ জন এবং তদন্তে প্রাপ্ত এজাহারবহির্ভূত ছয়জন রয়েছেন। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৬ জন এবং এজাহারবহির্ভূত ছয়জনের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আটজন।

গ্রেফতার ২২ জন হলেন- মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মো. মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মো. মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মো. মনিরুজ্জামান মনির, মো. আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এএসএম নাজমুস সাদাত, ইসতিয়াক আহম্মেদ মুন্না, অমিত সাহা, মো. মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমত্য ইসলাম ও এসএম মাহমুদ সেতু।

মামলার তিন আসামি এখনও পলাতক। তারা হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। তাদের মধ্যে প্রথম দুজন এজাহারভুক্ত ও শেষের জন এজাহারবহির্ভূত আসামি। / যু

এছাড়াও রয়েছে

আজ ডিআইজি প্রিজন্স বজলুর রশীদের জামিন বাতিলের শুনানি

ঢাবি ছাত্রী ধর্ষণ: মজনুর যাবজ্জীবন

আজ থেকে আদালতে কালো কোট পরা বাধ্যতামূলক

খালেদা জিয়ার খনি দুর্নীতি মামলায় শুনানি ১২ জানুয়ারি

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের এজলাসে আগুন

মীর নাসিরের জামিন আদেশ মুলতবি

মানিলন্ডারিং মামলায় জি কে শামীমসহ ৮ জনের বিচার শুরু

ভ্যাট-ট্যাক্স দিতে হবে ফেসবুক গুগলকে

আরও খবর

  • বার্সাকে হারিয়ে ষোল কলা পূর্ণ করল অ্যাতলেটিকো

    বার্সাকে হারিয়ে ষোল কলা পূর্ণ করল অ্যাতলেটিকো

  • শাওমির ফোনে থাকবে টেলিস্কোপিক লেন্স

    শাওমির ফোনে থাকবে টেলিস্কোপিক লেন্স

  • লালমনিরহাটে পিটিয়ে হত্যার ঘটনায় আরও ১ আসামিকে গ্রেপ্তার

    লালমনিরহাটে পিটিয়ে হত্যার ঘটনায় আরও ১ আসামিকে গ্রেপ্তার

  • খাগড়াছড়িতে কলেজছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

    খাগড়াছড়িতে কলেজছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

সর্বশেষ খবর

বছরজুড়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে বিএনপি

যোগাযোগ উন্নত হলে মানুষের অবস্থারও উন্নয়ন হবে: প্রধানমন্ত্রী

বগুড়ায় বাসের ধাক্কা অটোরিকশায়, নিহত ৩, আহত ৩

অনলাইনেই চলছে জি২০ সম্মেলন