আদালত

বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১৮ (১৩:৩২)

জামাতের ২৫ প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আবেদন

হাইকোর্ট

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামাতের ২৫ প্রার্থীর প্রার্থিতা বাতিলের আবেদন নামঞ্জুর করে নির্বাচন কমিশেনর চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো.খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি উপস্থাপন করা হয়।

ব্যারিস্টার তানিয়া আমীর আবেদনটি উপস্থানের পর জানান, আগামীকাল কার্যতালিকায় রাখার আদেশ দিয়েছে আদালত।

জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধন বাতিল হওয়া জামাত নেতাদের প্রার্থীতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপূরী, দলটির সমাজ কল্যাণ সচিব মো. আলী হোসেন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান এর সভাপতি হুমায়ুন কবির ও সভাপতি মণ্ডলীর সদস্য মো. এমদাদুল হক।

ওই রিটের শুনানি নিয়ে নির্বাচন কমিশনে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া জামাতের ২৫ প্রার্থীর প্রার্থিতা বাতিল পূর্বক যথাযথ পদক্ষেপ গ্রহণে চার ব্যক্তির করা আবেদন তিন দিনের মধ্যে নিষ্পত্তি করতে ১৮ ডিসেম্বর নির্দেশ দেয় হাইকোর্ট।

ওইদিন তানিয়া আমীর বলেন, আবেদনকারীরা ইসিতে একটি চিঠি দিয়েছে।

চিঠিতে যা উল্লখে করা হয়:

বিনীত নিবেদন এই যে, আমি নিম্ন স্বাক্ষরকারী মহামান্য হাইকোর্টে একটি জনস্বার্থে রিট মামলা দায়ের করি। উক্ত মোকদ্দমায় মহামান্য হাইকোর্ট বিভাগ সন্তুষ্ট হয়ে রুল অ্যাবস্যুলিট করেছে এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে।

ইদানিং বিভিন্ন পত্র বিভিন্ন পত্র-পত্রিকার মাধ্যমে আমি জানতে পারি, বাংলাদেশ জামায়াতে ইসলামীর ২৫ জন প্রার্থী তাদের রাজনৈতিক পরিচয় গোপন রেখে অন্য কোন রাজনৈতিক দল এর প্রতীক বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনে নমিনেশন পেপার জমা দেন যা অত্র ইলেকশন কমিশন কৃর্তৃক গ্রহীত হয় এবং তাদেরকে বৈধ প্রর্থী হিসেবে নির্বাচন করার সুযোগ প্রদান করা হয়েছে, যা আইনগত বৈধ নয়।

উল্লেখ্য, ২০০৮ সালের ১ আগস্ট এক রায়ে এর মাধ্যমে মহামান্য হাইকোর্ট বিভাগ রাজনৈতিক দল হিসেবে তাদের নিবন্ধন বাতিল করেছে, যা অদ্যবধি বহাল আছে।

পরবর্তীতে বাংলাদেশ জামাতের ওয়েবসাইট থেকে তাদের রাজনৈতিক দলের ২৫ জন প্রার্থীর তথ্য-উপাত্ত এবং তদসংক্রান্তে প্রকাশিত বিভিন্ন পত্র-পত্রিকার রিপোর্ট দাখিল পূর্বক আপনার নিকট সবিনয়ে নিবেদন করছি রাজনৈতিক দল হিসেবে তাদের উক্ত ২৫ প্রার্থী প্রার্থীতা বাতিল পূর্বক যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে আপনার সদয় মর্জি হয় এবং আইনানুগ ব্যবস্থা নিতে প্রার্থনা করছি।

এরপর ২৪ ডিসেম্বর নির্বাচন কমিশনের যুগ্ম সচিব(আইন) মো. সেলিম মিয়া আবেদনকারীদের একটি চিঠি দেন। ওই চিঠিতে বলা হয়, আবেদনটি ৪১/২০১৮ তম সভায় আলোচনা হয়। আলোচনা অন্তে আপনার আবেদনে উল্লিখিত ২৫ জন প্রার্থীর প্রার্থীতা বাতিলের আইনগত কোনো সুযোগ না থাকায় নির্বাচন কমিশন আপনার আবেদন নামঞ্জুর করেন।

এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে তারা হাইকোর্টে ফের আবেদন করেন। আবেদনে ইসির ২৪ তারিখের চিঠি কেন অবৈধ ও বেআইনি হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ২৫ জনকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করতে আবেদন করা হয়েছে।

আবেদনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে হাইকোর্টে ১৭ ডিসেম্বরের শুনানিতে ব্যারিস্টার তানিয়া আমীর বলেন, জামাতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে ২০০৯ সালে রিট করা হয়। ওই রিটের ওপর জারিকৃত রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ২০১৩ সালে হাইকোর্ট জামাতের নিবন্ধন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও অবৈধ ঘোষণা করে।

হাইকোর্টের ওই রায়ে বলা হয়, রাজনৈতিক দল হিসেবে ২০০৮ সালের ৪ নভেম্বর বাংলাদেশ জামায়াত ইসলামীর নিবন্ধন গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০বি (১)(বি)(২) এবং ৯০সি অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক ও সংবিধান পরিপন্থী। এ রায় এখনো বহাল রয়েছে।

তিনি আরো বলেন, যেহেতু জামাতের নিবন্ধন নেই সেহেতু ওই দলের কোনো নেতা নিজস্ব প্রতীকে নির্বাচন করতে পারছেন না। যেহেতু নিজস্ব প্রতীকে পারছেন না সেহেতু অন্য কোনো দলের প্রতীকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। এরপরও জামাত নেতাদের ধানের শীষ প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিয়ে ইসি হাইকোর্টের রায় ও গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের বিভিন্ন বিধির সঙ্গে প্রতারণা করেছে।

এছাড়াও রয়েছে

জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা তিন দিনের রিমান্ডে

পুলিশ হেফাজতে মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

সারা দেশে ৩০ কার্যদিবসে প্রায় ৪৫ হাজার আসামির জামিন

করোনায় দেশে প্রথম বিচারকের মৃত্যু

চিকিৎসা না পেয়ে রোগীর মৃত্যু ফৌজদারি অপরাধ

ভার্চুয়াল কোর্ট : ২০ কার্যদিবসে ৩৩ হাজার আসামির জামিন

রিমান্ড শুনানি হবে ভার্চুয়াল আদালতে: সুপ্রিমকোর্ট

ভার্চুয়াল আদালতে ৫ দিনে সাড়ে ৬ হাজার জামিন

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

দুই সংসদীয় আসনে চলছে ভোটগ্রহণ

তিনদিনই থাকবে ঈদুল আজহার ছুটি

দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু

করোনায় মারা গেলেন যমুনা গ্রুপের চেয়ারম্যান