আদালত

বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ (১৩:৫২)

খালেদার মামলার রায়ের বিষয়ে আদেশ ৩০ সেপ্টেম্বর

খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক চলবে কি না বা মামলার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে রায়ের দিন ঠিক হবে কিনা এ বিষয়ে ৩০ সেপ্টেম্বর আদেশ দেবে আদালত।

বুধবার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে স্থাপিত পঞ্চম বিশেষ আদালতে বিচারক আখতারুজ্জামান এ আদেশ দেন।

একইসঙ্গে খালেদা জিয়া ও অন্য আসামি মনিরুল ইসলাম খান এ মামলায় জামিনে থাকবেন কিনা, সে বিষয়েও ওইদিন আদেশ দেবে আদালত।

খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতকে জানায়, বিচারক আমাদের একটি যুক্তিসঙ্গত সময় দেন। আমরা যুক্তিতর্ক উপস্থাপন করে আদালতকে সহযোগিতা করবো।

গত সোমবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক শুনানি শুরু হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল আদালত জানায়, রায়ের দিন ধার্য করার জন্য লিখিত আবেদন পেশ করা হয়েছে একইসঙ্গে জামিনে থাকা আসামিদের জামিন বাতিলের আবেদন জানানো হয়েছে।

এ মামলা নিয়ে আগে পরের কিছু তথ্য:

গত ১২ সেপ্টেম্বর এ মামলার যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য ছিল তবে ওইদিন খালেদা জিয়া আদালতে হাজির হননি। তার পরিবর্তে খালেদার কাস্টডি আদালতে পাঠানো হয়। সেখানে উল্লেখ করা হয় খালেদা জিয়া আদালতে হাজির হতে ‘অনিচ্ছুক। এরপর ১৩ সেপ্টেম্বরও খালেদার ‘অনিচ্ছার’ কথা জানিয়ে একই কাস্টডি পাঠানো হয় আদালতে।

সেদিন মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী ও আসামিপক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চলবে কি-না, এ বিষয়ে আদেশের জন্য ২০ সেপ্টেম্বর দিন ঠিক করে আদালত।

গত ২০ সেপ্টেম্বর আদালত জানায়, খালেদা জিয়া বিচার পর্যায়ে ৪০ বার, আত্মপক্ষ সমর্থন পর্যায়ে ৩২ বার (আদালতে উপস্থিত হতে) সময় নিয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি অন্য একটি মামলায় কারাগারে যাওয়ার পর এতোদিন পর্যন্ত এ মামলার যুক্তিতর্ক করা শুরু করা সম্ভব হয়নি। কোনো আসামি যদি দিনের পর দিন (আদালতে) না আসেন তবে তো মামলার বিচারপ্রক্রিয়া থেমে থাকতে পারে না। তাই খালেদা জিয়াকে ছাড়াই অন্য আসামিদের পক্ষে এ মামলার যুক্তিতর্ক শুরুর জন্য আইনজীবীদের নির্দেশ দেয় আদালত।

এরপর ওইদিন কিছু সময় যুক্তিতর্ক শুনানি হয় পরে সোমবার পর্যন্ত মুলতবি করে আদালত। পরবর্তী শুনানির জন্য ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর দিন ঠিক করে আদালত।

এ মামলায় মোট আসামি চার জন, তারা হলেন: হলেন- খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ-এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

এরমধ্যে হারিছ চৌধুরী পলাতক রয়েছেন। খালেদা জিয়াসহ অন্য তিনজন রয়েছেন জামিনে।

সোমবার খালেদার অনুপস্থিতিতে জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খানের পক্ষে যুক্তিতর্ক শুনানি হবে।

গত ৪ সেপ্টেম্বর কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার সম্পন্ন করতে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ী আদালত হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে আইন মন্ত্রণালয়।

মঙ্গলবার সন্ধ্যায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিভাগ এ গেজেট প্রকাশ করে।

প্রসঙ্গত: ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা করা হয়। এ ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে এ মামলা করে দুদক।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার ৫ বছরের কারাদণ্ড হওয়ায় পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন তিনি।

এরপর থেকে মামলার শুনানির দফায় দফায় তারিখ পড়লেও ‘অসুস্থ থাকায়’ চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আদালতে হাজির হতে পারেননি তিনি।

এছাড়াও রয়েছে

হাইকোর্ট বিভাগের ১৮ বিচারপতির শপথ বিকালে

হু'র অনুমোদন নেই, জীবাণুনাশক টানেল ব্যবহার বন্ধে নোটিশ

সারাদেশে ভার্চ্যুয়াল কোর্টে ১০ হাজার আসামির জামিন

ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু আজ

ভার্চুয়াল উপস্থিতিতে চলবে বিচার রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি

আপাতত বন্ধই থাকছে দেশের সব আদালত

ভার্চুয়াল পদ্ধতিতে কোর্ট চালুর বিষয়ে বৈঠক আজ

মাজেদসহ বঙ্গবন্ধুর ৬ খুনির ফাঁসি কার্যকর

আরও খবর

  • আটকে পড়া অভিবাসীদের জন্য অমিতাভের ১০টি বাস

    আটকে পড়া অভিবাসীদের জন্য অমিতাভের ১০টি বাস

  • হাইকোর্ট বিভাগের ১৮ বিচারপতির শপথ বিকালে

    হাইকোর্ট বিভাগের ১৮ বিচারপতির শপথ বিকালে

  • ইউরোপের প্রথম দেশ হিসেবে নিজেদের ‘করোনামুক্ত’ ঘোষণা করল মন্টেনিগ্রো

    ইউরোপের প্রথম দেশ হিসেবে নিজেদের ‘করোনামুক্ত’ ঘোষণা করল মন্টেনিগ্রো

  • মসজিদে নববী খুলছে রোববার

    মসজিদে নববী খুলছে রোববার

সর্বশেষ খবর

আটকে পড়া অভিবাসীদের জন্য অমিতাভের ১০টি বাস

করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর

পাতানো ম্যাচ নিয়ে বিস্ফোরক দাবি ভারতীয় জুয়াড়ির

গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থা