আদালত

লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে এবার চট্টগ্রাম আদালতে গ্রেপ্তারি পরোয়ানা

লতিফ সিদ্দিকী
লতিফ সিদ্দিকী

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে দায়ের করা মামলায় সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে এবার তৃতীয় দফায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে চট্টগ্রামের আদালত। বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরী এ পরোয়ানা জারি করেন।

গত ১ অক্টোবর চট্টগ্রামের আদালেত ৪টি মামলা করেন চার জন আইনজীবী। এ মামলায় আদালতে লতিফ সিদ্দিকীকে হাজির হওয়ার নির্দেশ দেন। কিন্তু তিনি হাজির না হওয়ায় আজ-বৃহস্পতিবার সকালে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত।

এর আগে সোমবার ঢাকা মহানগর হাকিম মেহের নিগার সুলতানা একই অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। আগামী ২৭ নভেম্বর এ মামলার পরবর্তী শুনানির দিন রয়েছে। গত ২ অক্টোবর লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ওলামা লীগের ভাইস চেয়ারম্যান আবু বকর সিদ্দিকী মামলা করেন। ওই মামলায় লতিফ সিদ্দিকীর হাজিরা দেয়ার কথা ছিল। তিনি হাজির না হওয়ায় বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেয় আদালত।

একই অভিযোগে ১৫ অক্টোবর লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ঢাকার মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান।

হজ নিয়ে মন্তব্যের অভিযোগে গত ২ অক্টোবর ঢাকা বারের আইনজীবী শাহ আলম তার বিরুদ্ধে এ মামলা করেন। ওইদিন মামলা আমলে নিয়ে আদালত সাবেক মন্ত্রী লতিফকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়। মামলার বাদী শাহ আলম জানান, আদালতে তিনি না আসায় বিচারক গ্রেপ্তারি পরোয়ানা জারির এ আদেশ দিয়েছেন।

গত ১২ অক্টোবর লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা ও দলের প্রেসিডিয়াম সদস্যপদ থেকেও বহিস্কার করা হয়।

মন্ত্রীত্ব হারানো আব্দুল লতিফ সিদ্দিকীকে আগামী ২২ অক্টোবরের মধ্যে গ্রেপ্তার না করায় ২৬ অক্টোবর দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালনের কর্মসূচি বহাল রেখেছে সম্মিলিত ইসলামী দলগুলো।

বর্তমানে দেশের বাইরে থাকা আওয়ামী লীগের এ নেতাকে ইন্টারপোলের মাধ্যমে ওই সময়ের মধ্যে গ্রেপ্তার করা না হলে আগের ঘোষণা অনুযায়ী ২৬ অক্টোবর সারাদেশে হরতাল কর্মসূচি পালন করার কথা বলে সম্মিলিত ইসলামী জোট।

জোটের মহাসচিব মোহাম্মদ জাফরউল্লাহ খান বুধবার সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি অব্যাহত রাখার কথা জানান।

মোহাম্মদ জাফরউল্লাহ খান বলেন, লতিফ সিদ্দিকীকে ১৫ অক্টোবরের মধ্যে গ্রেপ্তারের দাবি ছিল আমাদের। যেহেতু এখনো তিনি গ্রেপ্তার হননি, তাই ইন্টারপোলের মাধ্যমে হলেও ২২ তারিখের মধ্যে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে আমরা দাবি জানাচ্ছি। এ সময়ের মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার করতে না পারলে আমাদের পূর্বঘোষিত ২৬ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল বহাল থাকবে বলে জানান তিনি।

প্রসঙ্গত: গত ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে এক অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী বলেন, তিনি হজ ও তাবলিগ জামাতের ঘোর বিরোধী। এতে শ্রমশক্তি ও অর্থের অপচয় হয়।

তার ওই বক্তব্য প্রতিবাদে আলোচনার ঝড় উঠে। এরপর বিভিন্ন জেলায় দুই ডজনের বেশি মামলা হয় লতিফের বিরুদ্ধে। এর ধারাবাহিকতায় গত ১২ অক্টোবর তাকে মন্ত্রিসভা থেকে অপসারণের প্রজ্ঞাপন জারি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী থেকে অব্যাহতি দেয়া হয়। দলে তার প্রাথমিক সদস্যপদ কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়েও কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে আওয়ামী লীগ।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আল আমিনের তালাক: সন্তান নিয়ে আদালতে স্ত্রী

অস্ত্র মামলা: জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন

আবেদন করলে খালেদা জিয়ার আবারো মুক্তির মেয়াদ বাড়বে: আইনমন্ত্রী

রুবেল-বরকতের অর্থপাচার মামলা ফের তদন্তের নির্দেশ আদালতের

জাহালমকে পাঁচ লাখ টাকা দিলো ব্র্যাক ব্যাংক

৮৫ নির্বাচন কর্মকর্তাকে চাকরিতে পুনর্বহালের আদেশ বাতিল

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি বাতিলের রায় স্থগিত

ডেসটিনির চেয়ারম্যান হারুন-অর-রশিদের জামিন

সর্বশেষ খবর

ইভিএমের নির্বাচন করবে জাতীয় পার্টি: রওশন এরশাদ

বিএনপির কাজ হলো বাঁকা পথে চলা: ওবায়দুল কাদের

রাজধানীর শপিং সেন্টারে এসি বিস্ফোরণে আহত ২

থাইল্যান্ডে দিবাযন্ত্র কেন্দ্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩৪